জলসঙ্কটের মোকাবিলায় অনবদ্য কাজ করছে Hyundai, 5 বছরে বাঁচিয়েছে 65 কোটি লিটার জল

Avatar

Published on:

hyundai-motor-india-saves-650-million-litres-of-water-over-5-years-heres-how

জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর ভারসাম্য নষ্ট হচ্ছে। ফলে ব্যবহারের উপযোগী জলের সঙ্কট দেখা দিতে পারে বলে অনেকদিন ধরেই বার্তা দিয়ে আসছেন পরিবেশবিদগণ। মানবজাতির উদ্দেশ্যে অপ্রয়োজনে জলের খরচ কমানোর পরামর্শ তাঁদের। যা ব্যাপক অনুপ্রাণিত করেছিল দক্ষিণ কোরিয়ার অতি জনপ্রিয় গাড়ি নির্মাতা হুন্ডাই মোটর ইন্ডিয়া’কে (Hyundai Motor India)। পরিবেশের ভারসাম্য বজায় রাখতে তাই সেই 2017 সাল থেকে তারা ক্রেতাদের জল খরচ কমানোর বিকল্প ও সহজ পদ্ধতির উপায় বাতলে আসছে। 2024-এ এসে সেই প্রসঙ্গে গর্বের ঘোষণা করল হুন্ডাই।

জলের অপচয় বাঁচাতে বড় পদক্ষেপ Hyundai-এর

দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি জানিয়েছে, গত পাঁচ বছরে তারা 650 মিলিয়ন বা 65 কোটি লিটার জল বাঁচাতে পেরেছে। কীভাবে এই অসাধ্য সাধন হল? ‘ড্রাই ওয়াস’ বা শুকনো পরিষ্কারের পদ্ধতিই ছিল মূলমন্ত্র। সেই 2017 সাল থেকে সংস্থা তাদের সার্ভিস সেন্টারে জলের বদলে উক্ত উপায়ে গাড়ি পরিষ্কার করার বিধান দিয়ে আসছে।

সংস্থার কথানুযায়ী, একটি গাড়ি পরিষ্কার করতে প্রায় 120 লিটার জলের প্রয়োজন পড়ে। এই প্রসঙ্গে হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেডের সিওও তরুণ গর্গ বলেন, “আমাদের ড্রাই ওয়াশ উদ্যোগের মাধ্যমে আমরা 650 মিলিয়ন লিটার জল অপচয় হওয়া থেকে বাঁচাতে পেরেছি। হুন্ডাইয়ের সার্ভিস নেটওয়ার্কের গত পাঁচ বছর ধরে এই পদ্ধতির অবলম্বন করা হচ্ছে।”

গর্গ যোগ করেন, এত পরিমাণ জল ৪৮ লক্ষ মানুষের জলের প্রয়োজনীয়তা মেটাতে সক্ষম। ড্রাই ওয়াশ পদ্ধতিতে জলের পরিবর্তে জেট স্প্রে করা হয়। তবে স্প্রে করার আগে গাড়িটি শুকনো কিছু দিয়ে মুছে নেওয়া হয়। এতে করে জমে থাকা শুকনো ময়লা আর থাকে না। ড্রাই ওয়াশ ছাড়াও হুন্ডাইয়ের বিভিন্ন ডিলারশিপে ওয়াটার বর্ন পেইন্ট সিস্টেম, পেপারলেস প্রসেস, এলইডি লাইটিং, সোলারাইজেশন এবং বৃষ্টির জল জমানোর মতো প্রক্রিয়াগুলি মেনে চলা হয়।

সঙ্গে থাকুন ➥