এক্ষুনি ডিলিট করুন এই পাঁচটি Google Chrome Extension, নইলে ব্যাঙ্ক ব্যালেন্স শূন্য হয়ে যাবে

Avatar

Published on:

Immediately Delete these 5 Chrome Extension

সাইবার সিকিউরিটি ফার্ম ম্যাকাফি (McAfee) সম্প্রতি পাঁচটি গুগল ক্রোম এক্সটেনশনের বিরুদ্ধে সতর্কতা জারি করেছে, যা ব্যবহারকারীদের ফিশিং সাইটে রিডাইরেক্ট করার পাশাপাশি ই-কমার্স সাইটের কুকিতে অ্যাফিলিয়েট আইডিও সন্নিবেশ করে থাকে। কোম্পানিটির দাবি অনুসারে, পাঁচটি এক্সটেনশনের সম্মিলিতভাবে ১,৪০০,০০০ -এর বেশি ইনস্টলেশন বেস রয়েছে এবং এই ব্যাপক সংখ্যার ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা এখন হ্যাকারদের হাতে চলে যেতে পারে। আলোচ্য ৫টি গুগল ক্রোম এক্সটেনশন হল – Netflix Party (৮০০,০০০ ব্যবহারকারী), Netflix Party 2 (৩০০,০০০ ব্যবহারকারী), FlipShope Price Tracker Extension (৮০,০০০ ব্যবহারকারী), Full Page Screenshot Capture Screenshotting (২০০,০০০ ব্যবহারকারী), এবং AutoBuy Flash Sales (২০,০০০ ব্যবহারকারী)। তবে লিস্টিং দেখা মনে হচ্ছে যে এক্সটেনশনগুলি এখন ক্রোম স্টোরে উপলব্ধ নেই৷ কিন্তু আপনাদের মধ্যে কারোর মোবাইল বা পিসি ডিভাইসে যদি উল্লেখিত সফ্টওয়্যারগুলির কোনটি ইন্সটল করা থাকে, তাহলে সুরক্ষার খাতিরে এক্ষুনি তা ডিলিট করে দিন।

৫টি জনপ্রিয় Google Chrome Extension এর বিরুদ্ধে সতর্কতা জারি করা হল

সাইবার সিকিউরিটি ফার্ম ম্যাকাফি তাদের রিপোর্টে উল্লেখ করেছে যে, আলোচ্য পাঁচটি এক্সটেনশনের সবকটিই একই ধরণের আচরণ করছে। বিষয়টি সম্পর্কে একটি ব্লগ পোস্টে কোম্পানি ব্যাখ্যা করেছে যে, এই ধরনের ওয়েব অ্যাপ একটি মাল্টিফাংশনাল স্ক্রিপ্ট (B0.js) লোড করে, যা অ্যাটাকার দ্বারা নিয়ন্ত্রিত হয় এমন একটি ডোমেনে ব্রাউজিং ডেটা পাঠায় (“langhort[.]com”)। আবার কিছু এক্সটেনশন অধিক ‘টেকনিক্যালি’ কাজ করার পরিবর্তে, ইনস্টল হওয়ার ১৫ দিন পরই ব্যবহারকারীদের বিভ্রান্ত করার জন্য ম্যালিশিয়াস বা ক্ষতিকারক লিঙ্ক ডিভাইসে পাঠায়।

পোস্টটিতে আরো যোগ করা হয়েছে যে, “আমরা দূষিত এক্সটেনশনের মধ্যে কয়েকটিকে একটি অনুরূপ কৌশল অবলম্বল করতে দেখেছি, যা অটোমেটিক অ্যানালিসিস এনভাইরোমেন্টে ম্যালিশিয়াস কার্যকলাপ সনাক্ত করা থেকে বাধা দেয়। এই অ্যাপগুলি কোনও দূষিত কার্যকলাপ সম্পাদন করার আগে টাইম চেক করে নেয়। এক্ষেত্রে এই টাইম চেক করার অর্থ হল, লিঙ্ক পাঠানোর বর্তমান তারিখ ইনস্টলেশনের সময় থেকে ১৫ দিন পর কিনা তা দেখে নেওয়া।”

আরেকটু যদি খুলে বলি ব্যাপারটা, এই ধরণের ফিশিং আক্রমণে অ্যাটাকাররা ম্যালিশিয়াস বা ক্ষতিকারক লিঙ্ক পাঠায় বা খারাপ সাইটগুলিতে রিডাইরেক্ট করে ব্যবহারকারীদের। যেখানে ব্যবহারকারীদের ইউজার নেম এবং পাসওয়ার্ড শেয়ার করতে প্ররোচিত করা হয়। আর একবার এই তথ্যগুলি যদি হস্তগত করে নিতে পারে হ্যাকাররা, তাহলে অন্যান্য ব্যক্তিগত তথ্য এবং ব্যাঙ্কের বিবরণ অ্যাক্সেস করা বা পরিচয় চুরি করা এমন কিছু কঠিন কাজ হবে না নেপথ্যে থাকা অসৎ ব্যাক্তিবৃন্দের জন্য। তাই এইসকল হ্যাকিংজনিত ঘটনার থেকে দূরে থাকতে, ব্যবহারকারীদের বারংবার সন্দেহজনক কোনো এক্সটেনশনগুলি ডাউনলোড করা এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছে ম্যাকাফি। এক্ষেত্রে, কোনো ওয়েব অ্যাপ ডাউনলোড করার আগে আপনারা সর্বদা ওয়েব লিঙ্কগুলি পরীক্ষা করে নেবেন এবং URL -এ থাকা সংখ্যা বা বানানে ত্রুটি আছে কিনা তাও দেখে নিতে ভুলবেন না যেন৷

সঙ্গে থাকুন ➥