নামেই আনলিমিটেড ডেটা, ইন্টারনেট স্পীডে নেপাল, পাকিস্থানের থেকেও পিছিয়ে ভারত

Avatar

Published on:

বর্তমানে ভারতে প্রায় সমস্ত টেলিকম অপারেটরই তার গ্রাহকদের আনলিমিটেড ডেটার অফার দিয়ে আকর্ষণ করার চেষ্টা করে থাকে। সাধারণ গ্রাহকও চেষ্টা করে আনলিমিটেড প্ল্যানগুলি রিচার্জ করার। ভারতে প্রতিদিন ২ জিবি ডেটা ব্যবহারের জন্য সাধারণত ৮ ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৬০০ টাকা) মাসিক খরচ করতে হয়। দৈনিক ৩ জিবি ডেটা ব্যবহারের জন্য প্রয়োজন হয় আরেকটু বেশী অর্থের।

তবে আনলিমিটেড ইন্টারনেট সার্ফিংয়ের সুযোগ পেয়েও আমরা অনেকেই বরাদ্দ দৈনিক ডেটার ব্যবহার করে উঠতে পারিনা। রোজ ঠিক কত জিবি ইন্টারনেট আমরা খরচ করে থাকি, সে সম্পর্কে কোন হিসেব আমাদের থাকেনা। আবার Gadgets Now এর সমীক্ষা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী আনলিমিটেড ডেটা থাকা সত্ত্বেও আমরা অধিকাংশতই হেভি কন্টেন্ট সার্ফিং বা গেম খেলার ক্ষেত্রে Wifi এর ওপর নির্ভর করতে বাধ্য হই।

এখন প্রশ্ন হল, কেন এই বৈপরীত্য? আনলিমিটেড ডেটা থাকার পরেও 720p বা 1080p ভিডিও দেখার সময় কেন বারবার বাফারিংয়ের বিরক্তি? উত্তর দিচ্ছে The Ookla Speedtest Global Index এর পরিসংখ্যান। ওকলা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী অফুরন্ত ডেটা প্যাকের হাতছানি থাকলেও বিশ্বব্যাপী ইন্টারনেট সার্ফ ও ডাউনলোডের দ্রুততার নিরিখে ভারতের অবস্থা খুবই শোচনীয়! যেখানে বিশ্বের গড় ডাউনলোডিং স্পীড সেকেন্ড প্রতি প্রায় ৩৫.২৬ মেগাবাইট, সেখানে ভারতে গড় ডাউনলোড গতি মাত্র ১২.০৭ মেগাবাইট / সেকেন্ড! বিশ্বব্যাপী আপলোড দ্রুততার ক্ষেত্রেও এই বেহাল দশা অব্যাহত। বিশ্বের গড় আপলোড স্পীড এবং ল্যাটেন্সি যথাক্রমে ১১.২২ মেগাবাইট প্রতি সেকেন্ড এব ৪২ মিলিসেকেন্ড। অন্যদিকে ভারতে আপলোড দ্রুততা সেকেন্ড প্রতি মাত্র ৪.৩১ মেগাবাইট এবং ল্যাটেন্সি সর্বোচ্চ ৫২ মিলিসেকেন্ড!

The Ookla Speedtest এর সেপ্টেম্বর মাসের পরিসংখ্যান অনুযায়ী বিশ্বে ইন্টারনেটের গড় দ্রুততার ক্ষেত্রে ভারত ১৩৮টি দেশের মধ্যে ১৩১ নম্বরে অবস্থান করছে! প্রতিবেশী নেপাল, পাকিস্তান বা শ্রীলঙ্কার গড় ইন্টারনেট স্পীডও ভারতের তুলনায় অনেক বেশী। শ্রীলঙ্কা, পাকিস্তান এবং নেপাল যথাক্রমে গড় ১৯.৯৫ এমবি/সেকেন্ড, ১৭.১৩ এমবি/সেকেন্ড এবং ১৭.১২ এমবি/সেকেন্ড স্পীড নিয়ে Ookla Speedtest এর পরিসংখ্যানে ভারতের আগে স্থান লাভ করেছে! বিশ্ব তালিকায় তাদের অবস্থান যথাক্রমে ১০২, ১১৬ ও ১১৭ নম্বরে। ১২১.০০ এমবিপিএসের সর্বাধিক গড় ইন্টারনেট গতি নিয়ে সাউথ কোরিয়া তালিকায় প্রথম স্থান অধিকার করেছে। তাদের ইন্টারনেটের গতি ভারতে ব্রডব্যান্ড কানেকশনের গতির প্রায় দ্বিগুণেরও বেশী!

এই পরিসংখ্যান জানার পরেও অনেকে হয়তো আনলিমিটেড ডেটা অফারের কথা বলবেন। তাদের অবগতির জন্য আমরা সহজ হিসেব কষে দেখিয়ে দিতে পারি যে, গতিহীন অফুরন্ত ডেটার তুলনায় উচ্চ গতি সম্পন্ন কম ডেটা ব্যবহার অনেক বেশী সুবিধাজনক। যেমন বলা যায়, Call of Duty গেমটি এক ঘন্টা খেলার জন্য ৩৫ এমবি ডেটা খরচ হয়। 360p এর ইউটিউব ভিডিও দেখতে ঘন্টায় ব্যয় হয় ২৮০ এমবি ডেটা। 720p এর ইউটিউব ভিডিওর ক্ষেত্রে আরেকটু বেশী, ঘন্টা প্রতি ৬০০ মেগাবাইট ডেটার দরকার। ফেসবুকে এক ঘন্টা ভিডিও দেখতে লাগে প্রায় ৩০০ এমবি ডেটা। নেট ফ্লিক্সের লো রেজোলিউশন ভিডিও দেখার জন্য ঘন্টায় ৬৫০ এমবি এবং গুগল ক্রোমে ইন্টারনেট সার্ফের জন্য প্রতি ঘন্টায় ৭৫ এমবি ডেটা ব্যবহারের প্রয়োজন হয়।

উপরোক্ত সবকটি ডেটা পরিমাণ যোগ করলেও সম্পূ্র্ণ ২ জিবি ডেটা খরচের দরকার পড়েনা। তাই অফুরন্ত ডেটার ছলনায় না ভুলে উচ্চ গতি সম্পন্ন ডেটা ব্যবহারের কথা বলাটাই বোধহয় বুদ্ধিমানের কাজ হবে।

সঙ্গে থাকুন ➥