Alert: সাতসকালে Smartphone-এ এসেছে সরকারের মেসেজ? না ঘাবড়ে জেনে নিন আসল ব্যাপার

Avatar

Published on:

Indian Govt Sent Another Emergency Alert Message Today

বর্তমানে ভারতীয় স্মার্টফোন ইউজাররা মেসেজিং পরিষেবার কারণে বারবার বিভ্রান্ত হচ্ছেন, কারণ হাজারো টেক্সট মেসেজের পাশাপাশি কখনো ইনবক্সে ভুয়ো মেসেজ আসছে, তো কখনও আবার আসছে সরকারের নামে এসএমএস। যেমন আজ মঙ্গলবার সকালে দেশের অনেক মোবাইল ব্যবহারকারী আবারও কেন্দ্র সরকারের কাছ থেকে একটি জরুরি সতর্কতার মেসেজ পেয়েছেন – সকাল ১১:৩৫ নাগাদ বহু অ্যান্ড্রয়েড (Android) স্মার্টফোন এবং আইফোন (iPhone) ডিভাইসগুলির স্ক্রিন, অ্যালার্ট টোনসহ একটি ফ্ল্যাশ মেসেজের কারণে জ্বলে উঠেছে। সেক্ষেত্রে আপনিও যদি এরকম কোনো মেসেজ পেয়ে থাকেন, তাহলে আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই। কারণ, এই অ্যালার্ট এসএমএসটি আদতে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (NDMA) পরিচালিত দেশের নতুন জরুরি সতর্কতা ব্যবস্থামূলক পরীক্ষার একটি অংশ ছিল।

কী ছিল আজকের ‘সরকারি’ মেসেজে?

আজ ভারতের বহু জায়গার স্মার্টফোন ইউজাররা র‌্যান্ডমলি (randomly) ফোনে এমার্জেন্সি বীপ টোন শুনেছেন, যেখানে স্ক্রিনে ‘এমার্জেন্সি ওয়ার্নিং:সেভারার’ শীর্ষক ফ্ল্যাশ বার্তা মেসেজ প্রদর্শিত হয়। এক্ষেত্রে সকাল ১১:৩০ থেকে ১১:৪৪ অবধি সময়ে কয়েক মিনিটের ব্যবধানে মেসেজটি দুবার দেখা যায় – একবার ইংরেজিতে, আরেকবার হিন্দিতে। এর প্রেক্ষিতে ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি বা এনডিএমএ নিশ্চিত করেছে যে তারা সম্ভাব্য সমস্যা চিহ্নিত করার জন্য এবং জননিরাপত্তা বাড়িয়ে জরুরী পরিস্থিতিতে সময়মতো সতর্কতা প্রদানের লক্ষ্যে একটি পরীক্ষা চালিয়েছে, যার অংশ ওই মেসেজ। এটি ভারত সরকারের টেলিকমিউনিকেশন বিভাগের সেল ব্রডকাস্টিং সিস্টেমের (CBS) মাধ্যমে পাঠানো হয়েছে। ফলত এই বিষয়ে চিন্তিত হওয়ার বা কোনো পদক্ষেপ নেওয়ার প্রয়োজন নেই।

উল্লেখ্য, সিবিএস বা সেল ব্রডকাস্টিং সিস্টেম এমন একটি প্রযুক্তি যা মোবাইল অপারেটরদের একটি নির্দিষ্ট এলাকার সমস্ত ফোনে টেক্সট মেসেজ পাঠানোর সুবিধা দেয়, তাতে ফোনটিতে যে মোবাইল নেটওয়ার্কই চালু থাকুক না কেন। সেক্ষেত্রে এনডিএমএ এর মাধ্যমে জরুরি পরিস্থিতিতে মানুষের কাছে পৌঁছাতে পরীক্ষা চালাচ্ছে।

তবে এইরকম পরীক্ষা কোনো নতুন বিষয় নয়, কয়েক সপ্তাহ আগেও ঠিক এমনই মেসেজ ভারতে ছড়িয়ে পড়েছিল। ওই সময় সি-ডট (C-DOT)-এর সিইও রাজকুমার উপাধ্যায় আগে জানিয়েছিলেন যে, সেল সম্প্রচারের প্রযুক্তি বর্তমানে শুধুমাত্র বিদেশি সেলারদের কাছেই উপলব্ধ, তাই তারা এটি নিজেদের মতো বিকাশ করছেন।

সঙ্গে থাকুন ➥