ভারতীয় ডিজিটাল সংবাদ প্রকাশকদের জন্য সুখবর, Google, Facebook শীঘ্রই দেবে লভ্যাংশ

Avatar

Published on:

Google, Meta, Twitter, Amazon প্রভৃতি মেগা টেক-কোম্পানিদের জন্য নতুন আইন প্রকাশ্যে আনতে তৎপর ভারতীয় কেন্দ্রীয় সরকার। নতুন এই আইনের বলে উল্লিখিত টেক-সংস্থাগুলি নিজেদের মুনাফার একটা বড় অংশ ডিজিটাল সংবাদ পরিবেশক তথা অরিজিনাল (Original) বা মৌলিক কনটেন্ট নির্মাতাদের সাথে ভাগ করে নিতে বাধ্য হবে। এর ফলে কনটেন্ট প্রস্তুতকারক প্ল্যাটফর্মগুলি অরিজিনাল কনটেন্ট তৈরির পরিবর্তে লাভ করবে উপযুক্ত পরিশ্রমিক। সন্দেহ নেই যে এই নতুন আইন বলবৎ হলে কনটেন্ট প্রস্তুতকারকেরা পরবর্তীতে আরো বেশি পরিমাণে মৌলিক কনটেন্ট প্রস্তুতিতে উৎসাহিত হবেন।

এ বিষয়ে সকলেই অবগত আছেন যে বড় বড় টেক-সংস্থাগুলি (গুগল, মেটা) দেশীয় সংবাদ পরিবেশক এবং মৌলিক কনটেন্ট প্রকাশকারীদের দ্বারা দারুণভাবে লাভবান হলেও, কখনও সেই লাভের কিয়ৎ অংশও তারা সেইসব কনটেন্ট ক্রিয়েটরদের সাথে ভাগ করেনা। এভাবেই দেশীয় কনটেন্ট নির্মাতাগণ দীর্ঘদিন ধরে অসাম্য ও বঞ্চনার শিকার হয়ে আসছেন। এযাবৎ এর কোনও প্রতিকার আমাদের চোখে পড়েনি। অবশ্য কেন্দ্রীয় সরকারের নয়া আইন এই ব্যবস্থায় সামান্য হলেও পরিবর্তন আনতে পারে বলে মনে করা হচ্ছে।

সংবাদ সংস্থা টাইমস অফ ইন্ডিয়ার (TOI) রিপোর্ট অনুযায়ী, সরকারের বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখরের দাবি, বিভিন্ন বৃহৎ টেক-কোম্পানি কর্তৃক ডিজিটাল মাধ্যমে বিজ্ঞাপনী আয়ের প্রায় সমগ্র অংশ আত্মসাতের ফলে যে অসাম্য বর্তমানে তীব্র হয়েছে, তার স্থায়ী সমাধান করতেই সরকার উক্ত নয়া আইন প্রণয়নে উদ্যোগী হয়েছে। এটি বলবৎ হলে দেশীয় মিডিয়াগুলি অার্থিকভাবে যথেষ্ট উপকৃত হবে বলে চন্দ্রশেখর জানান।

প্রসঙ্গত উল্লেখ্য, মেটা (Meta) অধিকৃত Facebook বা Google News -এর মতো প্ল্যাটফর্মগুলি খবর পরিবেশনকারী বিভিন্ন মিডিয়া ও প্রকাশনার কনটেন্ট থেকে এক বড় অংশের মুনাফা সংগ্রহ করে। কিন্তু এর বদলে তারা একটি কড়িও মিডিয়াগুলির হাতে তুলে দেয়না। নতুন আইন লাগু হলে এদেশে ব্যবসার জন্য উক্ত টেক-সংস্থাদের লভ্যাংশের নির্দিষ্ট পরিমাণ অর্থ দেশীয় মিডিয়াগুলির হাতে তুলে দিতে হবে। সেক্ষেত্রে ফ্রান্স এবং অস্ট্রেলিয়ার পর ভারত তৃতীয় এমন দেশ হবে, যেখানে আলোচ্য ধরনের আইন কার্যকর হতে চলেছে।

সঙ্গে থাকুন ➥