Instagram: কোম্পানি আনছে একাধিক পরিবর্তন, ইনস্টাগ্রাম অ্যাপ জুড়ে শুধুই থাকবে Reel ভিডিও?

Avatar

Published on:

ভারতে TikTok ব্যান হওয়ার ঠিক পরপরই Instagram (ইনস্টাগ্রাম)-এ চালু হয় ‘Reels’ (রিলস) নামক ফিচার, যা বিগত দু বছর ধরে ইউজারদের মাতিয়ে রেখেছে। এই Instagram Reel অপশন TikTok-এর মত জনপ্রিয় পাওয়ায়, বারংবার এতে যুক্ত হয়েছে নানাবিধ নতুন আপডেটও। সেক্ষেত্রে Meta (মেটা) মালিকানাধীন ভিডিও এবং ফটো শেয়ারিং প্ল্যাটফর্মটি এবার ইউজারদের একটি নতুন লেভেলে নিয়ে যাবে বলে মনে হচ্ছে। আসলে সম্প্রতি Instagram কোম্পানি ভিডিওর দিকে ফোকাস করছে। আর এই ভিডিও কেন্দ্রিকতা মূলত Reel ভিডিওগুলিকে ঘিরেই কার্যকর হবে। সোজা করে বললে, এবার Instagram তার ভিডিওগুলির জন্য বড়সড় বদল আনছে, যেখানে প্ল্যাটফর্মটিতে ১৫ মিনিটের কম সময়ের যেকোনো ভিডিও Reel হিসেবেই বিদ্যমান হবে। এছাড়া Reel ইউজাররা ভিডিও বানানোর ক্ষেত্রেও কিছু পরিবর্তন দেখতে পাবেন।

সংক্ষিপ্ত সমস্ত ভিডিও পরিণত হবে Instagram Reel-এ

গত মাসের শুরুতে, রিল ভিডিওর ড্যুরেশন বা সময়সীমা ১৫ সেকেন্ড থেকে বাড়িয়ে ৯০ সেকেন্ড অর্থাৎ দেড় মিনিট করেছে ইনস্টাগ্রাম। কিন্তু এখন সংস্থাটি ১৫ মিনিটের কম দৈর্ঘ্যের সমস্ত সংক্ষিপ্ত ভিডিওকেই রিল হিসেবে দেখানোর সিদ্ধান্ত নিয়েছে। তবে এই আপডেট নতুন বা আসন্ন ভিডিওগুলির ক্ষেত্রে প্রযোজ্য হবে, মানে আগে পোস্ট করা কোনো সংক্ষিপ্ত ভিডিও রিলে রূপান্তরিত হবে না। বলে রাখি, কোম্পানি কয়েক সপ্তাহ আগেই এই পরিবর্তন আনার কাজ শুরু করেছে এবং আগামী কয়েক সপ্তাহের মধ্যে এটি স্থায়ীভাবে কার্যকর হবে।

যেমনটা আগেই বলেছি, একবার এই আপডেট আসার পর ইনস্টাগ্রামের পাবলিক অ্যাকাউন্ট থেকে পোস্ট করা ভিডিওগুলি রিল হিসেবে বিবেচিত হবে। যে কেউ এই রিলগুলি দেখতে এবং তাদের ইচ্ছেমত নতুন রিল তৈরি করতে কোনো রিলের আসল অডিও ব্যবহার করতে বা রিল রিমিক্স করতে পারে৷ কিন্তু যদি রিল ক্রিয়েটরের অ্যাকাউন্ট ‘প্রাইভেট’ সেটিংয়ে সেট করা থাকে, তাহলে তাদের রিলগুলি শুধুমাত্র ফলোয়ার্ররা দেখতে পাবেন।

মিলবে Reel তৈরির নতুন উপায়

রিলের উপলভ্যতা বাড়ানোর পাশাপাশি, ইনস্টাগ্রাম, রিল তৈরি এবং শেয়ার করার জন্য নতুন উপায়ও নিয়ে আসছে বলে জানা গিয়েছে। এক্ষেত্রে ইউজাররা সংস্থার অ্যাপটিতে ‘ডুয়াল’ অপশন পাবেন, যার সাহায্যে একই সাথে কন্টেন্ট এবং অন্যান্য ইউজারের রিয়্যাকশন রেকর্ড করতে পারবেন। এতে একটি নতুন ধরনের রিল তৈরি করা যাবে। উল্লেখ্য, Vivo ব্র্যান্ডের ফোনে ইতিমধ্যেই এই ফিচার উপলব্ধ।

সবশেষে বলি, শুধু Reel-এর ব্যবহারের ক্ষেত্রে নয় বরঞ্চ নতুন আপডেটটি Instagram অ্যাপ ইউজারদের ফুল স্ক্রিন এক্সপিরিয়েন্সও প্রদান করবে। তাছাড়া ব্যবহারকারীরা একটি ট্যাপেই সমস্ত ভিডিও দেখতে পাবেন।

সঙ্গে থাকুন ➥