Xiaomi, Samsung কে টেক্কা দিল Apple, স্মার্টফোন বিক্রির নিরিখে শীর্ষে iPhone 12

Avatar

Published on:

কয়েকদিন আগে প্রকাশিত একটি রিপোর্টে দাবি করা হয়েছিল যে, সারা বিশ্বে সক্রিয় অ্যান্ড্রয়েড ডিভাইসের সংখ্যা আইফোনের তুলনায় প্রায় তিনগুণ। মূলত দাম ও সহজলভ্যতার কারণেই Google-এর সফ্টওয়্যার ভিত্তিক ফোনের চাহিদা বেশি – এমনটাই ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছিল। সেক্ষেত্রে সর্বসাকুল্যে বাজার দখল করতে সক্ষম না হলেও, নামী-দামী ফ্ল্যাগশিপ স্মার্টফোনকে পিছনে ফেলে এবার বিশ্ব বাজারে নিজের গুরুত্ব বোঝালো Apple-এর আইফোন। সাম্প্রতিক খবর অনুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিকে লেটেস্ট iPhone 12 হ্যান্ডসেটটি বিশ্বের সবচেয়ে বিক্রিত মডেল হিসাবে বিবেচিত হয়েছে, ঠিক যেমন গতবছরের প্রথম প্রান্তিকে এই সেরার খেতাব পেয়েছিল iPhone 11। শুধু তাই নয়, কাউন্টার রিসার্চ গ্লোবাল হ্যান্ডসেট ট্র্যাকারের মতে বিগত তিন মাসে বিক্রিত পাঁচটি সেরা ফোনের তালিকার মধ্যে চারটি স্থানই করায়ত্ত করেছে আইফোন।

কাউন্টার রিসার্চের রিপোর্টে iPhone 12 মডেলটি আয় (রেভেনিউ) এবং আয়তন – উভয় দিক থেকেই এগিয়ে আছে বলে উল্লেখ করা হয়েছে। বিশ্লেষক সংস্থাটির তথ্য অনুযায়ী, প্রথম ত্রৈমাসিকে নতুন আইফোন সিরিজের স্ট্যান্ডার্ড মডেল অর্থাৎ iPhone 12-র শিপিং হয়েছে ৫%, যেখানে iPhone 12 Pro Max এবং iPhone 12 Pro যথাক্রমে ৪% ও ৩% শিপিংয়ের মুখ দেখেছে। তালিকায় চতুর্থ স্থান দখল করেছে ব্র্যান্ডের পুরনো মডেল iPhone 11। অর্থাৎ বিভিন্ন ধরনের ফিচারযুক্ত বা 5G কানেক্টিভিটিযুক্ত অ্যান্ড্রয়েড ফোনগুলি ব্যাপক হইচই ফেললেও, বিক্রির ক্ষেত্রে তেমন সুবিধা করে উঠতে পারেনি বলেই ধরে নেওয়া যায়।

উল্লেখ্য, গত জানুয়ারিতেও একইভাবে বেস্ট সেলিং স্মার্টফোন হিসেবে বিবেচিত হয়েছিল iPhone 12। তাই পরপর তিনমাস যেভাবে এটি বাজারে একাধিপত্য করেছে, তাতে সংস্থার প্রশংসা না করে পারা যায়না। রিপোর্টে আরও বলা হয়েছে, বছরের প্রথম কোয়ার্টারে iPhone 12 Pro Max ফোনটি ১২% রেভিনিউ অর্জন করেছে; iPhone 12 Pro এবং সাধারণ iPhone 12 মডেল পেয়েছে যথাক্রমে ৯% এবং ১১% রেভিনিউ।

তবে অ্যান্ড্রয়েড প্রেমীদের নিরাশ হওয়ার প্রয়োজন নেই, কারণ হাজার রকম স্মার্টফোনের ভিড়েও শীর্ষ পাঁচে Xiaomi। এক্ষেত্রে সংস্থার Redmi 9A সবচেয়ে বেশি বিক্রিত ফোন হিসেবে পঞ্চম স্থান দখল করেছে। কিন্তু দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট Samsung এই বিষয়ে অনেকটাই পিছিয়ে পড়েছে; তারা, Galaxy A12 স্মার্টফোনের মাধ্যমে তালিকায় সপ্তম স্থান অর্জন করতে সক্ষম হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥