iPhone 13 সিরিজে থাকতে পারে পেরিস্কোপ জুম ও উন্নত ফেস আইডি

Published on:

দীর্ঘ সময় ধরে Apple-এর iPhone 13 (আইফোন ১৩) সিরিজ নিয়ে চর্চা চললেও, গতকালের একটি রিপোর্ট থেকে নিশ্চিত হওয়া গেছে যে কার্পেটিনো ভিত্তিক সংস্থাটি আইফোনের নেক্সট জেনারেশন মডেল লঞ্চ করার প্রস্তুতি শুরু করেছে। এদিকে Apple, এই ফোনগুলির প্রধান ইন্টারনাল ক্যামেরার উপাদানের জন্য নিজের সাপ্লাই চেন মারফত অর্ডার বাড়িয়েছে বলেও শোনা যাচ্ছে। সব মিলিয়ে আশা করা হচ্ছে আগামী সেপ্টেম্বরেই এই ফোনগুলি বাজারে আসবে। সেক্ষেত্রে iPhone 13 সিরিজের ফিচার সংক্রান্ত নানা রিপোর্ট সামনে আসার পর, এখন এই ফোনগুলির ক্যামেরা সম্পর্কিত কিছু তথ্য ফাঁস হয়েছে, যা এগুলির ক্যামেরার কিছু মূল বৈশিষ্ট্যের ওপর আলোকপাত করেছে।

এর আগের কিছু খবরে দাবি করা হয়েছিল যে, আসন্ন আইফোন ১৩ সিরিজে VCM বা ভয়েস কয়েল মোটর ব্যবহার করা হবে। তবে এখন যে রিপোর্ট প্রকাশিত হয়েছে, তাতে এটির কার্যকারিতা বা আইফোনের ক্যামেরা পারফরম্যান্সের ওপর প্রভাব সম্পর্কেও ধারণা পাওয়া গেছে। Apple Insider (অ্যাপেল ইনসাইডার)-এর মতে, এই কম্পোনেন্ট স্মার্টফোনের ক্যামেরা মডিউলের অভ্যন্তরে চুম্বক ব্যবহার করে, ক্যামেরার বিভিন্ন উপাদানগুলির গতিবিধি সুনির্দিষ্ট এবং স্থিতিশীল করতে সাহায্য করবে।

আবার VCM পেরিস্কোপ অপটিক্যাল জুমের বা অটোফোকাসের ক্ষেত্রে তো উপযোগী হবেই, কিন্তু ক্যামেরা আউটপুট উন্নত করার পাশাপাশি এটি দ্রুত ফেস আইডি আনলকিং পারফরম্যান্স সরবরাহ করবে।

অবগতির জন্য বলে রাখি, প্রাথমিকভাবে এই জিনিসটি ২০২২ সালের আইফোনে দেখা যাবে বলে মনে করা হলেও, সম্প্রতি Digitimes Asia (ডিজিটাইমস এশিয়া) দাবি করেছে যে Apple বর্তমানে ব্যাপক হারে এটি সংগ্রহ করছে। ফলে iPhone 13 মডেলগুলিতেই VCM পরিলক্ষিত হওয়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। একইভাবে, Apple, মূলধারার স্কেলে VCM ব্যবহারকারী প্রথম সংস্থা হয়ে উঠবে – এমন সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥