iPhone 13 ও iPhone 13 Pro হবে আরও পুরু, দেখা যাবে বড় ক্যামেরা বাম্প

Avatar

Published on:

Apple-এর পরবর্তী আইফোন লাইনআপ, iPhone 13 সিরিজ নিয়ে মানুষের উৎসাহের কোনো অন্ত নেই। প্রতিবারের মতই আসন্ন আইফোন সিরিজটি জনপ্রিয়তার চরম শিখর স্পর্শ করেছে। হামেশাই খবরের শিরোনামে iPhone 13-কে দেখা যাচ্ছে। টিপস্টাররা নিয়মিত আসন্ন সিরিজের স্পেসিফিকেশন সোশ্যাল মিডিয়ায় ফাঁস করেছেন। আজ ফের iPhone 13 সম্পর্কে কিছু চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে।

MacRumors-এর প্রতিবেদন অনুযায়ী, আসন্ন আইফোন ১৩ সিরিজ, আইফোন ১২ সিরিজের বর্তমান লাইনআপের চেয়ে কিছুটা পুরু হবে। আসন্ন সিরিজের iPhone 13 এবং iPhone 13 Pro হ্যান্ডসেট দুটি ৭.৫৭ মিমি পুরু হবে বলে রিপোর্টে দাবি করা হয়েছে, যেখানে iPhone 12 মডেলটি ৭.৪ মিমি পুরু ছিল। শুধু তাই নয়, সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়টি হল, আসন্ন হ্যান্ডসেটে আরও বড়ো এবং পুরু ক্যামেরা বাম্প থাকবে। তবে এক্ষেত্রে বাইরের দিকে কম প্রসারিত হবে ক্যামেরা লেন্স।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, আইফোন ১৩ ও আইফোন ১৩ প্রো-তে যথাক্রমে ২.৫১ মিমি ও ৩.৬৫ মিমি পুরু ক্যামেরা বাম্প থাকবে, যা আইফোন ১২ এবং আইফোন ১২ প্রো-এর ১.৫ মিমি-১.৭ মিমি ক্যামেরা বাম্প রেঞ্জের তুলনায় অনেকটাই বেশি। মূলত লেন্সকে বাঁচাতেই আইফোনের পরবর্তী মডেলগুলিতে ক্যামেরা বাম্প বাড়াতে পারে কোম্পানি। তবে iPhone 13 Pro মডেলে সবথেকে বেশি ক্যামেরা বাম্প থাকতে পারে বলে আশা করা হচ্ছে।

ক্যামেরা বাম্পের আকার বৃদ্ধির কারণে ফোনে সাইড বাটন, মিউট বাটন এবং ভলিউম বাটনের অবস্থানের কিছুটা পরিবর্তন হবে। রিপোর্ট অনুযায়ী, Apple এই বাটনগুলিকে কিছুটা নিচের দিকে রিপজিশন করতে পারে। আর যদি সত্যিই তাই হয়, তাহলে iPhone 12-এর কেস আসন্ন iPhone 13 মডেল কেসের সাথে খাপ খাবে না।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, এর আগে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছিল যে, iPhone 13 pro মডেলে iPhone 12 Pro মডেলের চেয়ে ছোটো নচ থাকবে। iPhone 13 Pro-এর প্রস্থ হবে ২৬.৮ মিমি, যা iPhone 12 Pro-এর প্রস্থ ৩৪.৮৩ মিমি-এর তুলনায় কিছুটা কম। এছাড়াও, নচের হাইট ৫.৩ মিমি থেকে কিছুটা বেড়ে ৫.৩৫ মিমি হবে বলে মনে করা হচ্ছে। নচের জন্য জায়গা তৈরি করতে ইয়ারপিসটিকে বেজেলের মধ্যে স্থানান্তরিত করা হতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥