iPhone 14-এর ক্যামেরায় থাকবে চমক, 8K ভিডিও রেকর্ডিং সাপোর্ট সহ থাকবে 48 মেগাপিক্সেল ক্যামেরা

Avatar

Published on:

অ্যাপলের আইফোন সিরিজগুলি নিয়ে অ্যাপলপ্রেমীদের মধ্যে উন্মাদনা সবসময় বজায় থাকে। নতুন আইফোনে কোন কোন অভিনব ফিচার যুক্ত করা হচ্ছে তাই নিয়ে আইফোন ব্যবহারকারীদের মধ্যে কৌতুহলের অন্ত থাকে না। প্রতিবছর সেপ্টেম্বর মাস নাগাদ এই আমেরিকান সংস্থা তাদের আইফোন সিরিজ বাজারে আনে। যেমন এবছর সেপ্টেম্বরে বাজারে আত্মপ্রকাশ করেছিল লেটেস্ট iPhone 13 সিরিজ। সেক্ষেত্রে এই সিরিজ লঞ্চ হওয়ার পর থেকেই iPhone 14 সিরিজ নিয়ে জল্পনা শুরু হয়ে গেছে প্রযুক্তি মহলে। বিভিন্ন অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষকেরা নানা সময়ে আসন্ন আইফোন সিরিজ নিয়ে বিভিন্ন তথ্য প্রকাশ্যে আনছেন। যেমন এখন বিখ্যাত এক অ্যাপল বিশ্লেষক দাবি করেছেন, আগামী বছর লঞ্চ হতে চলা iPhone 14 স্মার্টফোনে থাকতে পারে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা। এবং ২০২৩-এর আইফোনে সিরিজ iPhone 15- এ দেখা যেতে পারে পেরিস্কোপ জুম লেন্স।

iPhone 14 -এ দেখা যেতে পারে ৪৮ মেগাপিক্সেলের দুর্দান্ত পারফরমেন্সের ক্যামেরা

নাইনটুফাইভম্যাকের (9to5Mac) একটি রিপোর্ট থেকে জানা গেছে, অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক মিং-চি কুও আইফোন ১৪ ও আইফোন ১৫ ফোনগুলির ক্যামেরার বিষয়ে বিভিন্ন তথ্য প্রকাশ্যে এনেছেন। তিনি জানিয়েছেন, বর্তমানে বাজারে বিদ্যমান আইফোন ১৩ সিরিজের স্মার্টফোনগুলির তুলনায় উত্তরসূরি আইফোন ১৪ ও আইফোন ১৫ সিরিজের স্মার্টফোনগুলির ক্যামেরা অনেকটাই উন্নত মানের হতে চলেছে।

লেটেস্ট iPhone 13 সিরিজের ফোনগুলিতে রয়েছে ১২ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা সেন্সর, সেখানে কুও-র দাবি iPhone 14 -এ দেওয়া হতে পারে ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা সেন্সর। ফলে বোঝাই যাচ্ছে আসন্ন আইফোন সিরিজ যে মানের ছবি ও ভিডিও অফার করবে তা নিশ্চিতভাবেই ক্রেতাদের আরও বেশি আকৃষ্ট করবে। এই অতিরিক্ত মেগাপিক্সেল কাউন্ট শুধুই ভালো মানের ছবি বা ভিডিও প্রদান করতেই সহায়তা করবে না, তার সাথে কম আলোয় ক্যামেরার পারফরম্যান্সও উন্নত হবে বলে অনুমান করা হচ্ছে।

তবে এই অ্যাপল বিশ্লেষক iPhone 14- এর ক্যামেরা নিয়ে এই প্রথম তথ্য সামনে আনলেন না। এবছর কয়েকমাস আগেই তিনি আসন্ন আইফোন সিরিজে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরার উপস্থিতির বিষয়টি সামনে এনেছিলেন৷ তার সঙ্গে তিনি আরও বলেছিলেন, নতুন iPhone 14 মডেলে ৮কে (8K) ভিডিও রেকর্ডিং সাপোর্ট থাকতে পারে।

আরও এক অ্যাপল বিশ্লেষক জেফ পু (Jeff Pu) মিং-চি কুও-র সাথে সহমত পোষণ করে দাবি করেছেন, আগামী বছরের নতুন আইফোন মডেলে থাকবে ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড ক্যামেরা সেন্সর। তবে পু, জানিয়েছেন ৪৮ মেগাপিক্সেলের সেন্সরটি iPhone 14 সিরিজের ‘প্রো’ মডেলগুলির জন্যই বরাদ্দ করা হতে পারে। বেস মডেলে আগের মতই ১২ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা সেন্সর ও টেলিফটো লেন্স দেখা যেতে পারে।

iPhone 15 -এ দেখা যেতে পারে পেরিস্কোপ লেন্স

মিং-চি কুও আরও জানিয়েছেন, ২০২৩ সালের দ্বিতীয়ার্ধে iPhone 15 লঞ্চ হবে বিশেষ পেরিস্কোপ লেন্স সহ। বিশ্লেষক মার্চ মাসেও একই ধরনের দাবি করেছিলেন। পেরিস্কোপ লেন্সটি প্রাথমিকভাবে iPhone 14 সিরিজের স্মার্টফোনগুলিতে থাকবে বলে আশা করা হয়েছিল এবং পরবর্তীতে ২০২২ সালে iPhone 15 -এর সাথে আসবে বলেও অনুমান করা হয়।

সঙ্গে থাকুন ➥