Apple iPhone 14 সেপ্টেম্বরেই বাজারে আসছে, চীন-তাইওয়ান উত্তেজনার প্রভাব ফেলবে না

Avatar

Published on:

iPhone 14 Mass Production Shipment Schedule

স্মার্টফোন অনুরাগী থেকে প্রযুক্তি বিশেষজ্ঞ- সকলেই নিশ্চিত ছিলেন যে, অ্যাপল (Apple) তাদের পরবর্তী প্রজন্মের iPhone সিরিজটি সংস্থার প্রথা মতো আগামী মাসেই বিশ্ববাজারে লঞ্চ করবে। তবে সম্প্রতি iPhone উৎপাদন ও সরবরাহের ক্ষেত্রে গুরুত্বপূর্ন দুই দেশ- চীন এবং তাইওয়ানের মধ্যে রাজনৈতিক চাপান-উতোর শুরু হয়েছে, যার প্রভাব iPhone 14 সিরিজের উৎপাদন তথা এর লঞ্চের ওপরও পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এখন এক নির্ভরযোগ্য অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক দাবি করেছেন যে, iPhone 14-এর গণ উৎপাদন এবং সরবরাহের সময়সূচী চীন এবং তাইওয়ানের মধ্যে চলমান উত্তেজনা দ্বারা প্রভাবিত হবে না। তিনি আপকামিং সিরিজের শিপমেন্টে বিলম্বের কারণে অ্যাপলের সেপ্টেম্বরের লঞ্চ ইভেন্ট স্থগিত করা হতে পারে বলে দাবি করা সাম্প্রতিক রিপোর্টগুলিকে কার্যত নাকচ করেছেন। প্রসঙ্গত, তাইওয়ানের তৈরি কম্পোনেন্টগুলিকে অবশ্যই সঠিকভাবে লেবেল করা উচিত বলে চীন কঠোরভাবে একটি নিয়ম প্রয়োগ করা শুরু করার পরেই এই বিলম্বের আশঙ্কা করা হয়েছিল।

iPhone 14-এর উৎপাদন এবং সরবরাহে প্রভাব ফেলবে না চীন-তাইওয়ান অশান্তি

বিশ্লেষক মিং-চি কুও সম্প্রতি জানিয়েছেন যে, তার পর্যবেক্ষণ অনুযায়ী, আপাতত আইফোন ১৪ মডেলের সরবরাহ চেইনে কোনও প্রভাব নেই। যদিও, কিছুদিন আগে চীন ও তাইওয়ানের মধ্যকার ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে আইফোনের শিপমেন্টে বিলম্ব হবে বলে মনে করা হচ্ছিল যা ইউএস হাউস অফ রিপ্রেজেন্টেটিভ বা মার্কিন প্রতিনিধি সভার স্পিকার ন্যান্সি পেলোসি এবং একটি কংগ্রেসের প্রতিনিধি দলের তাইওয়ান সফরের পর এই দ্বন্দ্বের সূচনা হয়েছিল। তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফাকচারিং কোম্পানি (TSMC)-র তৈরি অ্যাপল চিপসেট এবং অন্যান্য যন্ত্রাংশগুলি তাইওয়ান থেকে চীনে আসে, যা বিশ্বব্যাপী সরবরাহের জন্য একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র।

এছাড়া জানা যাচ্ছে, একটি দীর্ঘস্থায়ী নিয়মের অধীনে, তাইওয়ানের তৈরি যন্ত্রাংশগুলি এবং উপাদানগুলিকে “মেড ইন তাইওয়ান, চায়না” বা “চাইনিজ তাইপেই” হিসাবে লেবেল করতে হবে। তাই “মেড ইন তাইওয়ান” বাক্যাংশ সহ যে কোনও শিপমেন্ট এই নিয়ম লঙ্ঘন করে এবং এটিকে আটকে রাখার পাশাপাশি চীনা কাস্টমস দ্বারা পরীক্ষা করার অধিকারও রয়েছে চীনের। এমনকি এই নিয়ম লঙ্ঘনের জন্য ৪,০০০ ইউয়ান (প্রায় ৪৭,০০০ টাকা) পর্যন্ত জরিমানা আরোপ করাও যেতে পারে। আবার এটাও হতে পারে, শিপমেন্টটি সম্পূর্ন প্রত্যাখ্যান করা হতে পারে, যাতে স্বাভাবিকভাবে সরবরাহে বিলম্ব হবে।

সম্প্রতি, একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, অ্যাপল তাদের সরবরাহকারীদেরকে iPhone 14 মডেলটি ৯০ মিলিয়ন বা ৯ কোটি থেকে ৯৫ মিলিয়ন না ৯.৫ কোটি ইউনিটে বৃদ্ধি করতে বলেছে৷ তাই কোম্পানির প্রধান সরবরাহকারী ফক্সকন (Foxconn) আইফোন কর্মীদের জন্য তাদের নিয়োগ বোনাসের পরিমাণ বাড়িয়েছে বলে জানা গেছে, কেননা সরবরাহকারী আসন্ন মডেলগুলির চাহিদার সাথে তাল মিলিয়ে চলার চেষ্টা করছে।

উল্লেখ্য, Apple iPhone 14 সিরিজের অধীনে চারটি মডেল- iPhone 14, iPhone 14 Pro, iPhone 14 Max, এবং iPhone 14 Pro Max সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে লঞ্চ হবে বলে জানা গেছে। চীনে কোভিড-১৯ লকডাউন এবং সম্প্রতি ইউক্রেন-রাশিয়া যুদ্ধজনিত কারণে উপাদানের ঘাটতি দেখা দিয়েছে, যার ফলে অ্যাপল সরবরাহের বিলম্বের শিকার হয়েছে।

সঙ্গে থাকুন ➥