iPhone 14 Pro, iPhone 14 Pro Max আসছে আরও বড় ক্যামেরা বাম্প সহ, থাকবে 48 মেগাপিক্সেল সেন্সর

Avatar

Published on:

অ্যাপল (Apple) সাধারণত প্রতি বছর সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসেই মধ্যে তাদের iPhone সিরিজের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি লঞ্চ করে থাকে। এই প্রথা অনুযায়ী চলতি বছরের সেপ্টেম্বর মাস নাগাদ এই বিখ্যাত মার্কিন ইলেকট্রনিক্স সংস্থাটি লেটেস্ট iPhone 13 সিরিজের উত্তরসূরি হিসেবে Apple iPhone 14 সিরিজের ডিভাইসগুলি বাজারে লঞ্চ করার প্রস্তুতি শুরু করেছে। তবে লঞ্চের জন্য এখনও ৬ মাসের মতো সময় বাকি থাকলেও লাইনআপটিকে নিয়ে জল্পনা ইতিমধ্যেই শুরু হয়ে গেছে প্রযুক্তি মহলে। শোনা যাচ্ছে, আসন্ন iPhone 14 সিরিজের ফোনগুলি তার পূর্বসূরির তুলনায় অনেকাংশে আলাদা হবে। এমনকি সাম্প্রতিক বেশ কিছু রিপোর্টেও উল্লেখ করা হয়েছে যে আগের মডেলের তুলনায় আমূল আপগ্রেড সহ আসতে চলেছে iPhone 14। জল্পনা চলছে এই ফোনের রিয়ার ক্যামেরা সিস্টেমে একটি ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা থাকবে এবং গত বছরের সেপ্টেম্বরে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, প্রথমবারের জন্য iPhone 14 সিরিজের ফোনে ক্যামেরা বাম্প দেখতে পাওয়া যাবে না। আবার এখন এক জনপ্রিয় অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক এর বিরোধিতা করে বলেছেন, ৪৮ মেগাপিক্সেল সেন্সর থাকার ফলে এই ক্যামেরা বাম্পটি বাদ তো যাবেই না, বরং আরও বড় হবে।

iPhone 14- এ দেখা যাবে তুলনামূলক বড় ক্যামেরা বাম্প

বিখ্যাত অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও একটি টুইট করে দাবি করেছেন যে, আইফোন ১৪ প্রো-তে আইফোন ১৩ প্রো-এর তুলনায় একটি বড় ক্যামেরা বাম্প থাকবে। এই পরিবর্তনটি পূর্বে ফাঁস হওয়া তথ্যের সাথে সঙ্গতিপূর্ণ নয়। এই ক্যামেরা সেন্সরের অন্তর্ভুক্তির ফলে ফোনটি একটি বৃহত্তর ফর্ম ফ্যাক্টরে আসবে বলে জানিয়েছেন কুও। তিনি বলেছেন, ৪৮ মেগাপিক্সেল সেন্সরের তির্যক দৈর্ঘ্য ২৫ থেকে ৩৫ শতাংশ বৃদ্ধি পাবে এবং এই সেন্সরের ৭পি লেন্সের উচ্চতা ৫ থেকে ১০ শতাংশ বাড়বে।

প্রসঙ্গত, ক্যামেরার ডিজাইনে পরিবর্তনের বিষয়ে মিং-চি কুও-এর এই বক্তব্য গত বছর সামনে আসা তথ্যের একেবারে বিপরীত। গত বছর সেপ্টেম্বরে এক রিপোর্টে বলা হয় যে, আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্রো-তে কোনও ধরণের ক্যামেরা বাম্প থাকবে না এবং ফোনের সামনে অ্যাপলের সিগনেচার নচের পরিবর্তে একটি পাঞ্চ-হোল ডিজাইন দেখা যাবে। এই ফোনগুলি পুরানো আইফোন ৪-এর মতোই একটি গোলাকার ভলিউম বাটন সহ আসবে এবং এতে একটি টাইটানিয়াম চ্যাসিস ব্যবহার করা হবে। এগুলি খুবই বড় পরিবর্তন, তবে অ্যাপল একবারে ডিজাইনে এত বড় পরিবর্তন আনে না, তাই এগুলির মধ্যে কিছু বাস্তবায়িত নাও হতে পারে। তবে অ্যাপল বিশ্লেষক মনে করেন যে, আইফোন ১৪ সিরিজের রিয়ার ক্যামেরার বাম্পটি বাদ দেওয়া হবে না, বরং এটি আগের চেয়ে আরও বড় হয়ে দৃশ্যমান হবে।

জানিয়ে রাখি, ক্যামেরা বাম্পটি তাও iPhone 14- এর ডিজাইনের পরিবর্তনের ক্ষেত্রে খুব বড় ভূমিকা পালন করবে না, কারণ এর ডিজাইনটি প্রায় iPhone 13-এর মতোই হবে, তবে এই অ্যাপলের এই সিরিজের ফোনগুলি প্রথমবারের জন্য পাঞ্চ-হোল ডিজাইনের সাথে আসবে বলে আশা করা হচ্ছে, যদিও এটি নিয়েও প্রযুক্তি মহলে দ্বিমত রয়েছে। কিছু রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max-এ একটি মাত্র পাঞ্চ-হোল কাটআউট থাকবে, আবার একটি বড় অংশের দাবি, অ্যাপলের এই আপকামিং সিরিজের ফোনে একটি নতুন ডিজাইন দেখতে পাওয়া যাবে, যার ফলে ডিসপ্লের ওপর একটি পিল-আকৃতির কাটআউটের পাশে পাঞ্চ-হোলটি বসবে।

উল্লেখ্য, অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও-কে আইফোন সংক্রান্ত তথ্যের এক নির্ভরযোগ্য উৎস বলেই মনে করা হয়, তাই তিনি যা ভবিষ্যদ্বাণী করেছেন তা যদি চলতি বছরের শেষের দিকে সত্যি প্রমাণিত হয়, তাহলে প্রথমবারের মতো iPhone 14-এর বড় ক্যামেরা বাম্পের মধ্যে ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা অবস্থান করবে।

সঙ্গে থাকুন ➥