iPhone 14 সিরিজে থাকবে না আন্ডার ডিসপ্লে টাচ আইডি, জেনে নিন কারণ

Avatar

Published on:

গত সেপ্টেম্বরে বিশ্ববাজারে লঞ্চ হয়েছে Apple iPhone 13 সিরিজের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি। ইতিমধ্যেই অ্যাপল, এর উত্তরসূরি হিসেবে iPhone 14 সিরিজের ডিভাইসগুলি বাজারে আনার প্রস্তুতি শুরু করে দিয়েছে। মার্কিন ইলেকট্রনিক্স সংস্থাটি তাদের প্রথা অনুযায়ী আগামী সেপ্টেম্বর কিংবা অক্টোবর মাসে এই ফ্ল্যাগশিপ লাইনআপটির ওপর থেকে পর্দা সরাবে বলেই আশা করা যায়। তবে লঞ্চের আগেই যথারীতি আসন্ন আইফোন মডেলগুলি নিয়ে আইফোন প্রেমীদের মধ্যে জল্পনা শুরু হয়ে গেছে। কয়েকদিন আগে এক টিপস্টার iPhone 14 সিরিজের স্মার্টফোনের স্ক্রিন সাইজ ফাঁস করেছেন। শোনা যাচ্ছে আসন্ন Apple iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max মডেলগুলির ডিসপ্লের আকৃতি আগের থেকে বড় হবে এবং এর ওপর চিরাচরিত বক্সি নচ ডিজাইনের পরিবর্তে থাকবে পিল-আকৃতির পাঞ্চ-হোল কাটআউট। আবার সাম্প্রতিক এক রিপোর্ট থেকে জানা গেছে, Apple iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max-এ একটি নতুন A16 Bionic চিপসেট ব্যবহার করা হতে পারে, তবে নন-প্রো মডেলগুলি অর্থাৎ iPhone 14 এবং iPhone 14 Max গত বছরের A15 Bionic প্রসেসরের সাথেই আসবে বলে মনে করা হচ্ছে। আর এখন আবার এক স্বনামধন্য অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক দাবি করেছেন, আসন্ন আপকামিং আইফোন সিরিজের হ্যান্ডসেটগুলিতে আন্ডার-ডিসপ্লে টাচ আইডি ফিচারটি নাও অন্তর্ভুক্ত থাকতে পারে। আইফোন ব্যবহারকারীদের তাদের হ্যান্ডসেটে টাচ আইডি সাপোর্টার জন্য আরও কিছু সময় অপেক্ষা করতে হবে বলেই মত বিশ্লেষকের।

Apple iPhone 14- এ থাকবে না টাচ আইডি সাপোর্ট

নির্ভরযোগ্য অ্যাপল পর্যবেক্ষক এবং টিএফ ইন্টারন্যাশনাল সিকিউরিটিজের বিশ্লেষক মিং-চি কুও টুইট করে জানিয়েছেন, একটি সাম্প্রতিক সমীক্ষা ইঙ্গিত করে যে, ২০২৩ এবং ২০২৪ সালে নতুন আইফোন ডিভাইসগুলিতে আন্ডার-ডিসপ্লে টাচ আইডি থাকবে না। এর পিছনে কারণ হিসেবে তিনি উল্লেখ করেছেন, আইফোনে মাস্ক সহ ফেস আইডি ইতিমধ্যেই একটি যথেষ্ট উৎকৃষ্ট বায়োমেট্রিক্স সলিউশন রূপে উপস্থিত রয়েছে। যদিও এর আগে মিং-চি কুও বলেছিলেন, আসন্ন আইফোন স্মার্টফোনগুলিতে ২০২৩ সালের মধ্যেই আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সিং সাপোর্ট করবে।

প্রসঙ্গত, চলতি মাসে একটি লিক থেকে জানা যায় যে, আইফোন ১৪ ৬.০৬ ইঞ্চির ফ্লেক্সিবল ওলেড স্ক্রিন সহ আসবে, অন্যদিকে, আইফোন ১৪ প্রো-এ ৬.০৬ ইঞ্চির ফ্লেক্সিবল ওলেড এলটিপিও স্ক্রিন থাকবে৷ আবার, আইফোন ১৪ ম্যাক্স-এ ৬.৬৮ ইঞ্চির ফ্লেক্সিবল ওলেড স্ক্রিন দেওয়া হবে এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স-এ ৬.৬৮ ইঞ্চির ফ্লেক্সিবল ওলেড এলটিপিও স্ক্রিন দেখা যাবে। এই তথ্যগুলি পূর্বে প্রকাশিত রিপোর্টের সাথে সামঞ্জস্যপূর্ণ যেখানে দাবি করা হয়েছিল, অ্যাপল এই বছর তাদের আইফোন মডেলগুলি থেকে মিনি ফর্ম ফ্যাক্টরটি বাদ দেবে।

এছাড়াও, একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছিল, Apple iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max মডেলগুলিতে বড় আকারের ডিসপ্লের ওপর একটি নতুন পিল-আকৃতির পাঞ্চ হোল কাটআউট দেখা যেতে পারে, যা আগের প্রজন্মের আইফোনে থাকা চিরাচরিত বক্সি ডিসপ্লে নচের পরিবর্তে ব্যবহৃত হবে।

উল্লেখ্য, সূত্র মারফত এও জানা গেছে যে, আপকামিং Apple iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max মডেল দুটি নতুন অ্যাপল এ১৬ বায়োনিক প্রসেসর দ্বারা চালিত হবে, যেখানে Apple iPhone 14 এবং iPhone 14 Max স্মার্টফোন দুটি গত বছরের এ১৫ বায়োনিক চিপসেটের সাথেই আসবে বলে অনুমান করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥