iPhone 14 Pro আরও সরু সাইড বেজেল সহ আসছে, ডিজাইন ফাঁস করল CAD রেন্ডার

Avatar

Published on:

অ্যাপল (Apple) গত সেপ্টেম্বর মাসে তাদের iPhone 13 ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজটি লঞ্চ করার পর, বর্তমানে এর উত্তরসূরি iPhone 14 সিরিজের স্মার্টফোনগুলির ওপর কাজ করছে। সংস্থাটি চলতি বছর সেপ্টেম্বর-অক্টোবর মাস নাগাদ তাদের ‘ফল ইভেন্টে’ এই সিরিজটির ওপর থেকে পর্দা সরাবে বলে আশা করা যায়। তবে লঞ্চের এখনও বেশ কয়েকমাস বাকি থাকলেও ইতিমধ্যেই এই ডিভাইসগুলি নিয়ে জল্পনা শুরু হয়েছে গেছে। সম্প্রতি এক টিপস্টার iPhone 14 Pro মডেলটির কম্পিউটার-এইডেড ডিজাইন (CAD) রেন্ডার প্রকাশ্যে এনেছেন, যা এই আসন্ন হ্যান্ডসেটের সম্ভাব্য ডিজাইনের একটি আভাস দিয়েছে। জানা গেছে পূর্বসূরি Apple iPhone 13 Pro-এর তুলনায় আপকামিং সিরিজটির ‘Pro’ মডেলটি পাতলা বর্ডারের সাথে আসবে। স্মার্টফোনটিতে একটি পিল-আকৃতির কাটআউট এবং একটি পাঞ্চ কাটআউট সহ বড় ডিসপ্লে দেখা যাবে। এটি পরবর্তী প্রজন্মের Apple A16 Bionic চিপ দ্বারা চালিত হবে বলে আশা করা হচ্ছে।

ফাঁস হল iPhone 14 Pro-এর CAD রেন্ডার

আইফোন ১৪ প্রো- এর কম্পিউটার-এইডেড ডিজাইন (CAD) রেন্ডারটি পরিচিত টিপস্টার আইস ইউনিভার্স (@UniverseIce) টুইটারে পোস্ট করেছেন।

তুলনামূলকভাবে বিচার করার জন্য রেন্ডারে আইফোন ১৪ প্রো-এর পাশাপাশি পূর্বসূরি ১৩ প্রো ডিভাইসটিকেও দেখা গেছে। আর এটি প্রকাশ করেছে আসন্ন ফোনের চারপাশে সরু বেজেল থাকবে। আপকামিং ফোনটি একটি পিল-আকৃতির পাঞ্চ-হোল কাটআউট সহ আসবে বলে আশা করা হচ্ছে। পূর্ববর্তী প্রজন্মের আইফোনে থাকা চিরাচরিত ডিসপ্লে নচটি আসন্ন ডিভাইস থেকে বাদ দেওয়া হবে, তাই এতে আরও ডিসপ্লে ভিউয়িং এলাকা যোগ হতে পারে। তবে যেহেতু অ্যাপল আইফোন ১৪ প্রো সম্পর্কে সংস্থার তরফে এখনও কোনো নিশ্চিত তথ্য পাওয়া যায়নি, তাই এই তথ্যগুলি সত্য প্রমাণিত হবে কিনা তা সময়ই জানাবে।

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরে Apple iPhone 14 Pro প্রসঙ্গে একাধিক তথ্য সামনে আসছে। এটি পরবর্তী প্রজন্মের অ্যাপল এ১৬ বায়োনিক চিপসেট দ্বারা চালিত হবে বলে আশা করা হচ্ছে। যেখানে iPhone 14 এর রেগুলার মডেলগুলি বর্তমান প্রজন্মের এ১৫ বায়োনিক চিপগুলির সাথে আসবে, যা iPhone 13 সিরিজ এবং নতুন iPhone SE (2022)-তে ব্যবহার করা হয়েছে৷

জানিয়ে রাখি, iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max উভয় মডেলেই বড় নচের পরিবর্তে একটি নতুন পিল-আকৃতির পাঞ্চ-হোল কাটআউট থাকতে পারে। অতীতের লিক অনুসারে, iPhone 14 Pro আইফোন 13 Pro-এর তুলনায় আকারে কিছুটা পুরু এবং লম্বা হতে পারে। iPhone 13 Pro-এর পরিমাপ ১৪৬.৭০x৭১.৫০x৭.৬৫ মিলিমিটার। তবে iPhone 14 Pro- এর পরিমাপ ১৪৭.৪৬ x ৭১.৪৫ x ৭.৮৫ মিলিমিটার হবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, সাম্প্রতিক একটি রিপোর্ট থেকে জানা গেছে যে, iPhone 14 Pro মডেলগুলিতে লাইটনিং কানেক্টর আপগ্রেড করা হবে, যা ইউএসবি ৩.০ (USB 3.0) গতি সাপোর্ট করতে পারে৷ অ্যাপলের ইঞ্জিনিয়াররা iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max-এর জন্য লাইটনিং কানেক্টরকে ইউএসবি ৩.০ গতিতে (৫ জিবিপিএস) আপগ্রেড করার জন্য কাজ করছেন বলে জানা গেছে। বর্তমান আইফোন মডেলগুলিতে থাকা লাইটনিং কানেক্টরগুলি ইউএসবি ২.০ গতিতে কাজ করে (৪৮০ এমবিপিএস)।

সঙ্গে থাকুন ➥