কয়েক বছর অন্তর ফোন বদলানোর অভ্যাস? তাহলে Samsung বা OnePlus নয়, কিনুন Apple-এর iPhone

Avatar

Published on:

বাজারে উপলব্ধ কোন স্মার্টফোনগুলি লঞ্চের ১২ বা ২৪ মাস পরেও নিজেদের অধিকাংশ মূল্য ধরে রাখতে সমর্থ, সে সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরলো একটি সাম্প্রতিক রিপোর্ট। ব্রিটেন-ভিত্তিক সংস্থা musicMagpie প্রকাশিত এই রিপোর্টে সময়ের সাথে সাথে স্মার্টফোনের নিজস্ব মূল্য হ্রাসের ব্যাপারে আলোচনা করা হয়েছে। এক্ষেত্রে প্রকাশ্যে আসার ৬ মাসের মধ্যে সবথেকে বেশি পরিমাণে মূল্য (রিসেল ভ্যালু) ধরে রাখতে সক্ষম স্মার্টফোন হিসেবে Apple iPhone 12 Pro -কে চিহ্নিত করা হয়েছে। উক্ত সময়পর্বের মধ্যে ফোনটির দাম মাত্র ৩২ শতাংশ হ্রাস পায় বলে musicMagpie -এর দাবী।

লঞ্চের পরে ডিভাইসের মূল্য ঘাটতির নিরিখে Apple -এর তুলনায় পিছিয়ে Samsung

প্রকাশ্যে আসার ৬ মাস পরে Apple iPhone 12 Pro ডিভাইসের মূল্য ৩২ শতাংশ কমলেও, Samsung Galaxy Note 10 ক্রেতাদের এতটা লাভবান হওয়ার সুযোগ নেই। কারণ ৬ মাসের মধ্যেই এই ডিভাইস তার ৫০ শতাংশ মূল্য হারায় বলে musicMagpie -এর রিপোর্ট জানিয়েছে।

এছাড়া মূল্য ঘাটতির বিষয়টি বোঝানোর জন্য মিউজিকম্যাগপাই 5G সাপোর্টেড Apple ও Samsung স্মার্টফোনগুলিকে বেছে নিয়েছে। দেখা গেছে পুরোনো হলেও অ্যাপল ডিভাইসগুলি নিজেদের দাম ধরে রাখতে অধিক সফল। তাদের তুলনায় স্যামসাং স্মার্টফোনের প্রোডাক্ট-মূল্য লঞ্চ-পরবর্তী সময়ে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

রিপোর্টের দাবী, লঞ্চের পরে 5G সহায়ক অ্যাপল ডিভাইসের রিসেল ভ্যালু যেখানে মাত্র ৩৮ শতাংশ কমেছে, সেখানে স্যামসাং 5G স্মার্টফোনের প্রোডাক্ট-মূল্যে ৬২ শতাংশ পতন লক্ষ্য করা গেছে। এই পরিসংখ্যান যে ক্রেতাদের পক্ষে দারুণ অর্থবহ সেটা আলাদা করে বলার প্রয়োজন নেই।

একইভাবে লঞ্চের ১২ মাস পরে Apple iPhone তার পণ্য মূল্যের ৪১ শতাংশ হারায়। আবার ২৪ মাস পরে এর মূল্য ৬০ শতাংশ কমে যায়। সেখানে ১২ ও ২৪ মাসের ব্যবধানে স্যামসাং ডিভাইসের প্রোডাক্ট-মূল্য যথাক্রমে ৬৪ ও ৭৭ শতাংশ কমে বলে আলোচ্য রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

অ্যাপল ও স্যামসাং ছাড়াও মিউজিকম্যাগপাই তাদের রিপোর্টে Google Pixel, OnePlus এবং Huawei ডিভাইসের ব্যাপারের তথ্য তুলে ধরেছে। জানা গেছে ২৪ মাসের মধ্যে ওয়ানপ্লাস ডিভাইসগুলি যেখানে নিজস্ব মূল্যের ৭৮ শতাংশ হারায়, সেখানে গুগল পিক্সেল ফোনগুলি ৮৩ শতাংশ মূল্য ঘাটতির সম্মুখীন হয়। রিপোর্টে আরও দাবি, পূর্বোক্ত সমস্ত ডিভাইসের তুলনায় হুয়াওয়ে স্মার্টফোনের মূল্য ঘাটতি অপেক্ষাকৃত দ্রুত হয়।

আসলে দ্রুত প্রযুক্তিগত পরিবর্তনের জন্য এখন বছরের পর বছর একই স্মার্টফোন ব্যবহার করা বেশ অসুবিধাজনক। উন্নত প্রযুক্তির সঙ্গে মানিয়ে নিতে হলে চাই নতুন স্মার্টফোন যা কেনার সময় পুরোনো ডিভাইস বিক্রি বা এক্সচেঞ্জ করলে পকেটের উপরে চাপ কমে। এক্ষেত্রে Apple iPhone ডিভাইসগুলি বিকল্পহীন, কেননা লঞ্চের পরেও দীর্ঘদিন এরা নিজস্ব প্রোডাক্ট-মূল্য ধরে রাখতে সফল হয়। musicMagpie -এর রিপোর্টেও এই বিষয়টিই স্পষ্ট হয়ে গেছে।

সঙ্গে থাকুন ➥