চলতি বছরের সেরা ছবি! আইফোন ফটোগ্রাফার অ্যাওয়ার্ডস পেলেন ভারতীয় শরন শেট্টি

Avatar

Published on:

অধীর আগ্রহে অপেক্ষার পর অবশেষে iPhone Photography Awards বা সংক্ষেপে IPPA প্রতিযোগিতায় বিজয়ীদের নাম সর্বসমক্ষে এল। প্রতিবছর সারা বিশ্বের অসংখ্য আইফোন ও আইপ্যাড ব্যবহারকারী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে থাকেন। করণীয় হিসেবে তারা নিজেদের আইওএস (iOS) ডিভাইসে তোলা উৎকৃষ্ট এক বা একাধিক ছবি প্রতিযোগিতার আয়োজকদের পাঠিয়ে থাকেন। ১৮টি আলাদা আলাদা বিভাগে প্রেরিত প্রায় হাজারখানেক ছবির মধ্যে থেকে আয়োজকেরা এরপর সেরা চিত্রগ্রাহকদের চিহ্নিত ও পুরষ্কৃত করে। চলতি বছরেও এই ঘটনার অন্যথা হয়নি।

iPhone Photography Awards পেলেন ভারতীয় শরন শেট্টি

সেরা চিত্রগ্রাহকদের বেছে নেওয়ার এই প্রতিযোগিতার ১৪তম সংস্করণ এবার অনুষ্ঠিত হলো। প্রতিবছরের মতো এবারেও আইফোন ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস প্রতিযোগিতার সেরার সেরা ছবি এবং তাদের চিত্রগ্রাহকেরা অায়োজক অ্যাপলের (Apple) দ্বারা সম্মানিত হলেন। সবথেকে বড় ব্যাপার হলো, এবার প্রতিযোগিতায় শ্রেষ্ঠতার শিরোপা পেয়েছেন একজন ভারতীয়, যার নাম – শরন শেট্টি (Sharan Shetty)। iPhone X ডিভাইসে তোলা তার ‘বন্ডিং'(Bonding) নামক ছবিটির জন্য আয়োজকেরা তাকে সেরা চিত্রগ্রাহক হিসেবে বেছে নিয়েছেন।

শরন শেট্টির ছবির বিষয়বস্তু অত্যন্ত চমৎকার। ছবিটি তোলা হয়েছে আজারবাইজানের রাজধানী বাকুর অন্তর্গত ইয়ানার্দ্যায়। ছবিটি একটি শূন্য প্রান্তরের মাঝখানে ঘোড়ার পিঠে সওয়ার একজন মানুষের। এই ছবি আমাদের মনে এক অভূতপূর্ব ব্যঞ্জনা জাগিয়ে তোলে। বিস্তীর্ণ, ফাঁকা মাঠের মাঝখানে দাঁড়িয়ে থাকা প্রাণীদুটির পারস্পরিক নির্ভরশীলতার প্রসঙ্গটি আমাদের মনে পড়ে। আমরা বুঝতে পারি যে হাজার হাজার ছবির মধ্যে সেরা হিসেবে এটিকে বেছে নেওয়ার মধ্যে ভুল কিছু নেই।

সেরা ফটোগ্রাফারের সম্মান যখন শরন নিজের পকেটে পুরে ফেলেছেন, ঠিক সেই সময় প্রতিযোগিতার সবথেকে বড় পুরষ্কারটি ছিনিয়ে নিলেন হাঙ্গেরীর ইস্ত‌্ভান কেরেকেস। iPhone 7 ডিভাইসে তোলা তার ছবিটির নাম ‘ট্রানসিলভেনিয়ান শেফার্ডস‌্’ (Transylvanian Shepherds)। ছবিটিতে শীতার্ত, নোংরা এবং বন্ধ্যা জমির মাঝে দু’জন মেষ পালককে বসে থাকতে দেখা যাচ্ছে। পরিশ্রান্ত সেই দুই মেষপালক তাদের নরম, নিষ্পাপ ভেড়াদুটিকে নিজেদের কোলে আটকে রেখেছেন। অত্যন্ত দক্ষতার সঙ্গে গৃহীত এই ছবিটি আমাদের মনে বিপরীত সহাবস্থানের অনুষঙ্গ জাগিয়ে তোলে। রোমানিয়ার ট্রানসিলভেনিয়া, তাগুমুরেস শহরে তোলা ছবিটি দেখে আমরা মুগ্ধ হই।

আইপিপিএ (IPPA) প্রতিযোগিতার প্রথম তিন বিজয়ীকে কোন পুরস্কারের দ্বারা সম্মানিত করা হবে সেটা আর কিছুদিনের মধ্যেই জানা যাবে। তবে ১৮টি স্বতন্ত্র বিভাগেও একজন করে চিত্রগ্রাহক সেরার শিরোপা পাবেন। পুরস্কার হিসেবে আয়োজকেরা তাদের প্রত্যেকের হাতে একটি স্বর্ণপদক তুলে দিতে পারেন।

বিজয়ীদের নাম ঘোষণার সাথে সাথেই পরের বছর প্রতিযোগিতায় অংশগ্রহণের ব্যাপারটিকেও উন্মুক্ত করা হয়েছে। আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীরা তাদের ডিভাইসে তোলা সবথেকে ভালো ছবিটিকে বিবেচনার জন্য আইপিপিএ (IPPA) প্রতিযোগিতায় পাঠাতে পারেন। আয়োজকদের কথা অনুযায়ী আগামী ৩১শে মার্চ, ২০২২ পর্যন্ত আগ্রহীরা প্রতিযোগিতায় নতুন ছবি পাঠাতে পারবেন। তবে এক্ষেত্রে পূর্বে প্রকাশিত বা ফটোশপের দ্বারা পরিবর্তিত ছবিগুলিকে প্রথমেই বাতিল করা হবে বলে তারা জানিয়েছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥