iPhone SE 2022 alternative: ছোট ডিসপ্লের জন্য নতুন আইফোন কিনবেন না? বিকল্প দেখে নিন

Avatar

Published on:

iPhone SE 2022 Alternative Smartphones: ৮ মার্চ ‘Apple Peek Performance’ ইভেন্টে আত্মপ্রকাশ করেছে iPhone SE 2022। এই মডেলটিকে ভারতে প্রায় ৪৪,০০০ টাকার প্রারম্ভিক মূল্যে নিয়ে আসা হয়েছে। এক্ষেত্রে, এই প্রাইজ সেগমেন্টের অধীনে ভারতের বাজারে এমন অনেক ফ্ল্যাগশিপ স্মার্টফোন বিদ্যমান আছে, যেগুলিতে একাধিক উল্লেখযোগ্য ফিচার বর্তমান। ফলে, এত টাকা খরচ করে আইওএস ভিত্তিক আইফোন, নাকি অ্যান্ড্রয়েড ভিত্তিক স্মার্টফোন কোনটি কেনা ঠিক হবে – এই প্রশ্ন জাগা খুবই স্বাভাবিক। তাই আজ আমরা, সদ্য আগত iPhone SE 2022 এবং এই ফোনটির কয়েকটি মুখ্য প্রতিদ্বন্দ্বি হ্যান্ডসেটের দাম তথা ফিচার নিয়ে আলোচনা করবো।

iPhone SE 2022 স্পেসিফিকেশন

আইফোন এসই ২০২২, একটি ৪.৭ ইঞ্চির রেটিনা এইচডি (৭৫০x১,৩৩৪ পিক্সেল) ডিসপ্লে সহ এসেছে, যা ৬২৫ নিট পিক ব্রাইটনেস ও ৩২৬ পিপিআই পিক্সেল ডেনসিটি অফার করবে। প্রসঙ্গত, প্রায় একই ডিসপ্লে পূর্বসূরী iPhone SE 2020 -তেও ছিল। এছাড়া, ফোনের সামনে ও পিছনে ‘টাফেস্ট গ্লাস’ পাওয়া যাবে। পারফরম্যান্সের জন্য এতে ব্যবহার করা হয়েছে সংস্থার লেটেস্ট এ১৫ বায়োনিক প্রসেসর। এই প্রসেসর, বিদ্যমান iPhone 8 -এর তুলনায় ৮% দ্রুত সিপিইউ পারফরম্যান্স দেবে। এটি আইওএস ১৫ অপারেটিং সিস্টেমে চলবে। তদুপরি ফটোগ্রাফির জন্য, উক্ত মডেলে এফ/১.৮ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা দেওয়া হয়েছে। অ্যাপলের দাবি অনুযায়ী, এই রিয়ার ক্যামেরা ডিপ ফিউশন প্রযুক্তি সহ এসেছে এবং ৬০ এফপিএস-এ ৪কে (4K) ভিডিও রেকর্ড করতে দেবে। আবার, সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ৭ মেগাপিক্সেলের ফেসটাইম এইচডি ফ্রন্ট ক্যামেরা থাকছে। এই ফোনটি ৫জি (5G) কানেক্টিভিটির সাথে এসেছে। আর সিকিউরিটি ফিচার হিসাবে এতে টাচ আইডি এবং ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ। এই নয়া আইফোনে কত এমএএইচ ব্যাটারি রয়েছে তা জানা যায়নি। তবে এটি কিউআই স্ট্যান্ডার্ড ওয়্যারলেস চার্জিং এবং ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। আর সারাদিন ব্যাটারি লাইফ দেবে বলে কোম্পানির তরফে দাবি করা হয়েছে। এছাড়া, আইফোন এসই ২০২২ IP67 রেটিং প্রাপ্ত, তাই জল ও ধুলো রোধী।

দাম : ভারতে iPhone SE 2022 এর দাম শুরু হয়েছে ৪৩,৯০০ টাকা থেকে। এই দাম ফোনটির ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। অন্যদিকে, ১২৮ জিবি এবং ২৫৬ জিবি স্টোরেজ অপশনের দাম যথাক্রমে ৪৮,৯০০ টাকা এবং ৫৮,৯০০ টাকা রাখা হয়েছে। এটি তিনটি কালারে এসেছে- মিডনাইট, স্টারলাইট ও (প্রোডাক্ট) রেড। আগামী ১১ মার্চ থেকে ভারতে নতুন আইফোনের প্রি-অর্ডার শুরু হবে। আবার ১৮ মার্চ থেকে আইফোন এসই ২০২২ সরাসরি পাওয়া যাবে।

ভারতের বাজারে iPhone SE 2022 -কে টক্কর দেবে এই সকল স্মার্টফোন

Apple iPhone 11: অ্যাপল আইফোন ১১ ফোনে আছে একটি ৬.১ ইঞ্চির (৮২৮x১,৭৯২ পিক্সেল) লিকুইড রেটিনা IPS LCD ডিসপ্লে রয়েছে, যা ১৯.৫:৯ অ্যাসপেক্ট রেশিও রয়েছে। উন্নত পারফরম্যান্স অফার করার জন্য এতে ৭ এনএম প্রসেসিং নোড ভিত্তিক এ১৩ বায়োনিক প্রসেসর ব্যবহার করা হয়েছে। ক্যামেরা ফ্রন্ট সম্পর্কে বললে, উক্ত আইফোনে এফ/১.৮ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং এফ/২.৪ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর যুক্ত ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। আবার, ডিভাইসের সামনে দেখা যাবে এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা। সিকিউরিটি ফিচার হিসাবে এতে ফেস আইডি প্রযুক্তি উপলব্ধ। আইফোন ১১ ফোনে রয়েছে ৩,১১০এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যাতে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে।

দাম : ই-কমার্স সাইট অ্যামাজনে Apple iPhone 11 ফোনের ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৪৯,৯৯০ টাকা।

OnePlus 9RT 5G: ডুয়েল সিমের ওয়ানপ্লাস ৯আরটি ফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৬২ ইঞ্চি ফুল এইচডি প্লাস (১,০৮০ x ২,৪০০ পিক্সেল) Samsung E4 AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লে, ২০:৯ এসপেক্ট রেশিও, ১,৩০০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, ১,৩০০ নিট পিক ব্রাইটনেস, ১০০% DCI:P3 কালার গ্যামেট ও HDR10+ সাপোর্ট করে। পাঞ্চ হোল ডিজাইনের এই ডিসপ্লের মধ্যে EIS সাপোর্ট সহ ১৬ মেগাপিক্সেল Sony IMX471 সেলফি ক্যামেরা রয়েছে। আবার, ফোনের পিছনে দেওয়া হয়েছে ডুয়েল এলইডি ফ্ল্যাশ সহ ট্রিপল ক্যামেরা সেটআপ। এগুলি হল, OIS (অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন) সাপোর্ট সহ ৫০ মেগাপিক্সেল Sony IMX766 প্রাইমারি সেন্সর, ১২৩-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ১৬ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। ফাস্ট পারফরম্যান্সের জন্য ওয়ানপ্লাসের এই হ্যান্ডসেটে ব্যবহার করা হয়েছে ৫এনএম প্রসেসিং নোড ভিত্তিক অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক কালারওএস কাস্টম স্কিনে রান করবে। এতে ১২ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত UFS 3.1 স্টোরেজ আছে। সিকিউরিটির জন্য ফোনে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ। পাওয়ার ব্যাকআপের জন্য এই ফোনে ৬৫টি র‌্যাপ চার্জ ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ডুয়েল সেল ব্যাটারি দেওয়া হয়েছে।

দাম : OnePlus 9RT 5G ফোনের ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ অপশনের দাম ৪২,৯৯৯ টাকা।

​Samsung Galaxy S20 FE 5G: স্যামসাং গ্যালাক্সি এস২০ ফ্যান এডিশন ৫জি ফোনে আছে কর্নিং গরিলা গ্লাস ৩ প্রটেকশন সহ একটি ৬.৫ ইঞ্চির ফুল এইচডি প্লাস সুপার অ্যামোলেড Infinity-O ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ৮০৭ পিপিআই পিক্সেল ডেনসিটি এবং HDR10+ টেকনোলজি সাপোর্ট করে। এর ডিসপ্লের কাটআউটের মধ্যে ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা বর্তমান। আর ফোনের পিছনে দেখা যাবে ট্রিপল ক্যামেরা সেটআপ। এগুলি হল, ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১২ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর ও ৩এক্স জুম সহ ৮ মেগাপিক্সেল টেলিফোটো সেন্সর। তদুপরি, এই হ্যান্ডসেটে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক ওয়ানইউ আই ৩.০ কাস্টম স্কিনে চলবে। এতে ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ পাওয়া যাবে। এটি ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সহ এসেছে। আবার পাওয়ার ব্যাকআপের জন্য এতে ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে। যদিও বক্সের মধ্যে ১৫ ওয়াট চার্জার পাওয়া যেতে পারে।

দাম : স্যামসাংয়ের অফিসিয়াল সাইট অনুসারে, Samsung Galaxy S20 FE ফোনের ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ অপশনের দাম ৩৯,৯৯৯ টাকা।

​Xiaomi 11T Pro 5G: শাওমি ১১টি প্রো ৫জি ফোনে আছে ১২০ হার্টজ ডায়নামিক রিফ্রেশ রেটের ৬.৬৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২৪০০ পিক্সেল) ১০-বিট ট্রু কালার অ্যামোলেড ডিসপ্লে। এই ডিসপ্লে, ৪৮০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, ১,০০০ নিট পিক ব্রাইটনেস ও ডলবি ভিশন সাপোর্ট করবে। পারফরম্যান্সের জন্য এই ৫জি ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর ও এড্রেনো ৬৬০ জিপিইউ ব্যবহার করা হয়েছে। এতে ১২ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত UFS 3.1 স্টোরেজ বর্তমান। সাথে ৩ জিবি ভার্চুয়াল র‌্যাম সাপোর্টও পাওয়া যাবে। উক্ত ফোনে – ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা সেন্সর, ১২০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং অটোফোকাস সহ ৫ মেগাপিক্সেল টেলিম্যাক্রো সেন্সর সমেত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য থাকছে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। নিরাপত্তার জন্য এই ফোনে সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার উপলব্ধ। পাওয়ার ব্যাকআপের জন্য ফোনটি ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ব্যাটারি অফার করবে। কোম্পানির তরফে দাবি করা হয়েছে, ফোনটি ১৭ মিনিটে ফুল চার্জ হবে।

দাম : Xiaomi 11T Pro 5G ফোনের ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ অপশনের দাম ৩৯,৯৯৯ টাকা।

সঙ্গে থাকুন ➥