HomeTech NewsiSIM নিয়ে পরীক্ষা চালাতে Vodafone-র সাথে হাত মেলালো Qualcomm, কী সুবিধা হবে জেনে নিন

iSIM নিয়ে পরীক্ষা চালাতে Vodafone-র সাথে হাত মেলালো Qualcomm, কী সুবিধা হবে জেনে নিন

আই সিম এমন এক অত্যাধুনিক প্রযুক্তি যা একটি সিম কার্ডের কার্যকারিতাকে স্মার্টফোনে উপস্থিত মূল প্রসেসরের সঙ্গে অঙ্গীভূত করে তোলে

অত্যাধুনিক iSIM প্রযুক্তির উপর পরীক্ষা-নিরীক্ষার জন্য সেমিকন্ডাক্টর প্রস্তুতকারক সংস্থা Qualcomm এবার Vodafone এবং Thales সংস্থাদ্বয়ের সঙ্গে হাত মেলালো। সম্প্রতি আনুষ্ঠানিক বিবৃতি জারির মাধ্যমে তারা এই সংক্রান্ত ধোঁয়াশা মুছে ফেলেছে। সংস্থার বক্তব্য, Vodafone এবং Thales -এর সঙ্গে মিলিত ভাবে তাদের সাম্প্রতিক পরীক্ষা-নিরীক্ষা ভবিষ্যতে iSIM প্রযুক্তির আগমন ও বাজারজাতকরণের পথকে প্রশস্ত করবে। সেক্ষেত্রে মোবাইল পরিষেবার ব্যবহারে যে অসাধারণ অগ্রগতি ঘটবে, সেই বিষয়ে কোনো‌ সন্দেহ নেই।

iSIM প্রযুক্তি কি?

আই সিম এমন এক অত্যাধুনিক প্রযুক্তি যা একটি সিম কার্ডের কার্যকারিতাকে স্মার্টফোনে উপস্থিত মূল প্রসেসরের সঙ্গে অঙ্গীভূত করে তোলে। যদিও এখন স্মার্টফোনে আলোচ্য প্রযুক্তির ব্যবহার দেখতে আমরা অভ্যস্ত নই। বর্তমানে বিভিন্ন ব্র্যান্ডের ডিভাইসে eSIM প্রযুক্তি ব্যবহার করা হয়। এখানে সিম কার্ডের পরিষেবা উপভোগের জন্য ডিভাইসে আলাদা করে চিপ সংযুক্তির প্রয়োজন পড়ে। তবে আই সিম প্রযুক্তির আগমন সম্ভব হলে আলাদাভাবে কোনো চিপ ব্যবহার না করলেও স্মার্টফোনে সিম পরিষেবা ব্যবহার করা যাবে।

iSIM প্রযুক্তির সুবিধা

আগেই বলেছি যে স্মার্টফোনে উপস্থিত প্রসেসরের সঙ্গে অঙ্গীভূত হওয়ার ফলে iSIM প্রযুক্তি ব্যবহারকারী একই সময়ে একাধিক পরিষেবাগত সুবিধা লাভ করেন। GSMA স্পেসিফিকেশনের অনুবর্তী হওয়ার ফলে iSIM ব্যবহার অধিকতর ভালো পরিষেবা ও ডিভাইস পারফর্ম্যান্স প্রদান করে। একইসাথে এটি ডিভাইসের মেমোরি পরিমাণ (Memory Capacity) বাড়িয়ে তোলে। তাছাড়া সশরীরে সিম কার্ড ব্যবহার না করলেও এখানে পরিষেবা উপভোগের সুযোগ পাওয়া যায়। আর সেজন্যই সিম কার্ড বিহীন একাধিক হোস্ট (Host) ডিভাইসে পরিষেবা প্রদানের ক্ষেত্রে এটি কার্যকর হতে পারে।

এদিকে ভোডাফোনের মুখ্য বাণিজ্যিক কার্যনির্বাহী অ্যালেক্স ফ্রোমেন্ট-কার্টিল সংবাদমাধ্যমকে জানান যে, তাদের রিমোট ম্যানেজমেন্ট প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে iSIM প্রযুক্তি কোনোরকম চিপ ব্যবহার ছাড়াই উন্নত নেটওয়ার্কের সঙ্গে জুড়ে থাকার সুবিধা যোগাবে। তাছাড়া একইসাথে কোয়ালকম ইউরোপের বরিষ্ঠ সহ-সভাপতি এবং সভাপতির দায়িত্ব সামলানো এনরিকো সালভাতরির বক্তব্য, iSIM প্রযুক্তি মোবাইল নেটওয়ার্ক অপারেটর (MNO) এবং অরিজিনাল ইক্যুইপমেন্ট প্রস্তুতকারকদের (OEM) জন্য বহু আকর্ষণীয় নতুন সুযোগের জন্ম দেবে। সর্বোপরি আলোচ্য প্রযুক্তি 5G পরিষেবার পূর্ণ সুফল উপভোগে সহায়ক হবে বলেও সালভাতরি জানিয়েছেন।

RELATED ARTICLES

আরও পড়ুন