মাপা যাবে শরীরের তাপমাত্রা, টেম্পারেচার সেন্সর সহ হাজার টাকায় লঞ্চ হল itel it2192T Thermo Edition

Avatar

Published on:

থার্মোমিটারের বদলে মোবাইল ফোন দিয়ে টেম্পারেচার মাপার কথা কস্মিনকালেও কেউ শুনেছে বলে মনে হয় না, তাই ব্যাপারটিকে আষাঢ়ে গল্প বলে উড়িয়ে দেওয়াই স্বাভাবিক। কিন্তু এই আষাঢ়ে গল্পকেই চলতি বছরে বাস্তবায়িত করেছে লাভা। এবার আরেক জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড itel-ও একই ফিচারের ফোন বাজারে আনলো। itel it2192T Thermo Edition নামে আসা এই স্ট্যান্ডার্ড কীবোর্ড মোবাইলে ইন-বিল্ড টেম্পারেচার সেন্সর রয়েছে। এই এন্ট্রি লেভেল ফোনটির দাম রাখা হয়েছে মাত্র ১,০৪৯ টাকা, যা কিনা একটি ডিজিটাল ইনফ্রারেড থার্মোমিটারের (Infrared thermometer) চেয়েও অনেক কম। তাই ফোনের বেসিক সুবিধার সাথে থার্মো-সেন্সরের উপস্থিতি, itel it2192T Thermo Edition কে যে সহজেই বাজারে জনপ্রিয়তা পেতে সাহায্য করবে তা বলার অপেক্ষা রাখে না।

itel it2192T Thermo Edition স্পেসিফিকেশন, ফিচার :

ফিচার ফোন মার্কেটে আইটেলের জায়গা পোক্ত করতে, itel it2192T Thermo Edition যথেষ্ট গুরুদায়িত্ব পালন করবে বলে মনে করা যাচ্ছে। আগেই বলেছি এই ফোনে আছে ইন-বিল্ড টেম্পারেচার সেন্সর। এই সেন্সরটিকে মোবাইলের পেছনে থাকা ক্যামেরার একদম পাশেই রাখা হয়েছে। উক্ত ফিচারটি ব্যবহারের জন্য ইউজারদের বেশ কিছুক্ষন থার্মো-সেন্সর বোতামটিকে প্রেস করে থাকতে হবে।

এরপর, শরীরের টেম্পারেচার মাপার জন্য সেন্সরটির ওপর হাত বা আঙ্গুল রাখতে হবে। কিছু সময়ের মধ্যেই ইউজাররা ডিভাইসের ডিসপ্লেতে টেম্পারেচার দেখে নিতে পারবেন। ফলে বর্তমান করোনাকালীন পরিস্থিতিতে ফিচারটি যে ব্যাপক কার্যকরী তা নিয়ে কোনো সন্দেহ নেই।

এবার আসা যাক ফোনটির অন্যান্য স্পেসিফিকেশনের কথায়। itel it2192T Thermo Edition-এ পাওয়া যাবে ৪.৫ সেমি ডিসপ্লে। আবার এই ফোনটিতে থাকছে ১০০০ এমএএইচ ব্যাটারি। সংস্থাটির দাবি, এই ব্যাটারিটি একক চার্জে লাগাতার ৪দিন অবধি ডিভাইসটিকে সক্রিয় রাখবে। বেসিক ফিচার হিসাবে ভয়েস কলিং এবং ম্যাসেজ করার সুবিধে তো এতে থাকছেই। এছাড়াও এই ডিভাইসটি, Google -এর ন্যায় ‘টেক্সট টু স্পিচ’ (text to spech) প্রযুক্তি সহ এসেছে। আবার স্ট্যান্ডার্ড কীবোর্ড ডিজাইনের সাথে আসা এই ফোনটিতে থাকছে একটি রিয়ার ক্যামেরা। আইটেলের এই ফোনে, ইংরেজি, হিন্দি, পাঞ্জাবি, বাংলা, তেলুগু, কন্নড়, গুজরাটির মতো ৮টি ভারতীয় ভাষা সাপোর্ট করে। এছাড়াও, এতে আছে ওয়্যারলেস এফএম (FM) রেকর্ডিং, অটো-কল রেকর্ডার, এলইডি (LED) ফ্ল্যাশলাইট, টাচ মিউট এবং প্রি-লোডেড গেম‌।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥