ChatGPT দিয়ে উপন্যাস লিখে দেশের সর্বোচ্চ পুরস্কার জিতলেন লেখক, এরপর…

Avatar

Published on:

Award Winning Japanese Author Reveals

আজ ChatGPT বিশ্বজুড়ে এক জনপ্রিয় এআই প্রযুক্তি। বর্তমান বিশ্বের অনেক দেশেই ব্যাপক হারে ChatGPT ব্যবহৃত হচ্ছে। কেউ এর থেকে কোনো কঠিন বিষয়ের ধারণা নেয়, আবার কেউ ডায়েট প্ল্যান চেয়ে শরীরের ওজন কমানোর চেষ্টা করে। কিন্তু এবার একজন চ্যাটজিপিটিকে এমন কাজে ব্যবহার করেছেন যে, ইভেন্টের জুরিরাও বোকা বনে গেছেন। আজ্ঞে হ্যাঁ! আসলে একজন লেখক তার পুরো উপন্যাস চ্যাটজিপিটি থেকে লিখে পুরস্কার পেয়েছেন।

ঘটনাটি ঘটেছে জাপানে। জাপানি লেখিকা রি কুদান তার উপন্যাস “দ্য টোকিও টাওয়ার অফ সিম্প্যাথি” এর জন্য জাপানের অন্যতম মর্যাদাপূর্ণ সাহিত্যিক পুরস্কার জিতেছেন, যদিও তিনি তার গ্রহণযোগ্যতা বক্তৃতায় স্বীকার করেছেন যে এআই (চ্যাটজিপিটি) উপন্যাসটি লেখার ক্ষেত্রে বিশাল ভূমিকা পালন করেছে।

সিএনএন তাদের রিপোর্টে বলেছে, ৩৩ বছর বয়সী কুদান তার উপন্যাসের জন্য আকুতাগাওয়া পুরস্কার পেয়েছেন। কুদনের মতে, এই বইয়ের অনেক শব্দ এআই থেকে নেওয়া হয়েছে। এই বইয়ের থিমের জন্য চ্যাটজিপিটির সহায়তাও নিয়েছেন তিনি।

যদিও লেখক এবং পুরস্কার কমিটির সদস্য কেইচিরো হিরানো এক্স-এ একটি পোস্ট শেয়ার করে বলেছেন, তিনি রি কুদানের এআই ব্যবহারে কোনো সমস্যা দেখছেন না। তবে তিনি ভবিষ্যত সম্পর্কে শঙ্কিত। কারণ তারা উপন্যাসগুলি বিচার করার সময় এআই এর ব্যবহার ধরতে পারেননি।

সঙ্গে থাকুন ➥