IPL আর দেখা যাবে না Disney+ Hotstar-এ, বন্ধ হতে পারে Jio, Airtel, Vi এর একাধিক প্ল্যান

Avatar

Published on:

মাত্র একদিন আগেই বিসিসিআই (BCCI) আইপিএলের ডিজিটাল রাইটস হাতবদল হওয়ার সংবাদ নিশ্চিত করেছে। পরের পাঁচ বছর অর্থাৎ, ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত ডিজিটাল মাধ্যমে জনপ্রিয় IPL বা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ সম্প্রচার করবে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (RIL) এবং প্যারামাউন্ট-গ্লোবালের অধীনস্থ Viacom 18 গ্রুপ। সেক্ষেত্রে আইপিএলের সৌজন্যে তুমুল জনপ্রিয়তা প্রাপ্ত Disney+ Hotstar প্ল্যাটফর্ম থেকে আর আলোচ্য টুর্নামেন্টের মজা উপভোগ করা যাবে না। এমতাবস্থায় Disney+ Hotstar ওভার-দ্য-টপ (OTT) প্ল্যাটফর্মের সাবস্ক্রাইবার সংখ্যা অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। এমনকি এর ফলে Jio, Airtel, Vi -এর মতো বেসরকারি টেলিকম অপারেটরের একাধিক প্ল্যানের সুবিধায় আসতে পারে উল্লেখযোগ্য বদল। আগামী কিছুদিনের মধ্যেই বদলের এহেন সম্ভাবনাগুলি আমরা প্রত্যক্ষ করতে পারি।

আসলে চলতি ২০২২ সালের শুরুতে Jio, Airtel, Vi সকলেই গ্রাহক আকর্ষণের জন্য ডিজনি+ হটস্টার সাবস্ক্রিপশন সহ আগত একাধিক প্ল্যান বাজারে নিয়ে আসে। কিন্তু ইতিমধ্যে আইপিএলের ডিজিটাল স্ট্রিমিং রাইটস উক্ত সংস্থার পরিবর্তে ভায়াকম ১৮ গ্রুপের করায়ত্ত হয়। একারণেই টেলিকম পরিষেবা প্রদানকারীরা ডিজনি+ হটস্টার সাবস্ক্রিপশনের সাথে আসা একাধিক প্ল্যান বাজার থেকে তুলে নিতে অথবা সেগুলির সুবিধায় উল্লেখযোগ্য বদল ঘোষণা করতে পারে বলে মনে করা হচ্ছে। তবে এবিষয়ে এখনই কোনো ভবিষ্যদ্বাণী করা সম্ভব নয়।

যদিও বলতে দ্বিধা নেই যে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের মতো এদেশের সর্বজনপ্রিয় একটি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব হারানোর ফলে বহু ইউজার ডিজনি+ হটস্টার ওটিটি প্ল্যাটফর্মের মায়া কাটাবেন। যদিও এখনও সেখানে অজস্র নতুন সিনেমা, সিরিজ ও মার্ভেল কনটেন্ট ঠাসা রয়েছে। কিন্তু মুখ্যত IPL সম্প্রচারের কারণেই Disney+ Hotstar ব্যাপকভাবে গ্রাহকানুকূল্য লাভ করে। সুতরাং, স্ট্রিমিং রাইটস হারাতেই যে সেই ব্যবহারকারীরা ডিজনি+ হটস্টারের পরিষেবা ছেড়ে যাবে তা বলার অপেক্ষা রাখেনা।

উল্লেখ্য, সংবাদসূত্রে প্রকাশ্যে আসা একটি রিপোর্ট অনুযায়ী, মিডিয়া পার্টনার এশিয়ার কার্যনির্বাহী নির্দেশক বিবেক কুউতো দাবি করেন যে আইপিএল (IPL) -এর ডিজিটাল সম্প্রচার স্বত্ব হাতছাড়া হওয়ার ফলে দেশে Disney+ Hotstar কম করে হলেও অন্তত ২০ মিলিয়ন সাবস্ক্রাইবার হারাবে!

সঙ্গে থাকুন ➥