দেশে 5G ফোনের ঘাটতি দেখা দেওয়ায় আশংকা Jio, Airtel, Vi-এর

Avatar

Published on:

কেন্দ্রীয় সরকারের নতুন নিয়ম এবার Jio, Airtel, Vi প্রমুখ টেলিকম অপারেটরদের প্যাচে ফেলতে চলেছে! শোনা যাচ্ছে খুব তাড়াতাড়ি সরকারের পক্ষ থেকে স্থানীয় পরিসরে স্মার্টফোন পরীক্ষা ও শংসাপত্র দানের (Certification) ব্যবস্থা গ্রহণ করা হবে। যদিও এ ধরনের ভাবনার উদয়ে বেসরকারি টেলকোগুলি সরকারের প্রতি নারাজ। তাদের বক্তব্য এই পরিকল্পনা বাস্তবায়িত হলে দেশে 5G স্মার্টফোনের উপলব্ধতায় প্রতিবন্ধকতা তৈরী হবে। এছাড়া সরকারের এমন পদক্ষেপ ডেটা খরচের হার কমানোর পাশাপাশি তাদের ব্যবসায়িক প্রসারের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে বলে টেলকোগুলি জানিয়েছে।

instagram-down-again-today-users-facing-problems-in-login-feed-refresh-check-story

DoT -এর পদক্ষেপে গোঁসা Jio, Airtel, Vi

আসলে সমস্যার সূত্রপাত হয়েছে সরকারি টেলিযোগাযোগ দপ্তর বা ডট (DoT) -এর একটি পদক্ষেপকে কেন্দ্র করে। সম্প্রতি DoT সমস্ত 5G ডিভাইসকে পঞ্চম ফেজের ম্যান্ডেটরি টেস্টিং অ্যান্ড সার্টিফিকেশন অফ টেলিকম ইকুইপমেন্ট বা এমটিসিটিই (MTCTE) নিয়ন্ত্রণের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে। সংবাদ সংস্থা Economic Times -এর প্রতিবেদন অনুযায়ী ২০২৩ সালের ১লা জানুয়ারি থেকে ডট গৃহীত সিদ্ধান্তটি কার্যকর করবে। আর এতেই চটেছেন বেসরকারি টেলিকম অপারেটরেরা। তাদের দাবি, এমন ভাবনা বিশ্ববাজারে ভারতের অন্যতম প্রধান স্মার্টফোন ও ইক্যুয়িপমেন্ট প্রস্তুতকারক হিসেবে উঠে আসার স্বপ্নকে ব্যাহত করবে।

দেশে 5G পরিষেবার প্রসারে প্রতিবন্ধকতা তৈরী করবে স্থানীয় স্তরে সার্টিফিকেশন

টেলকোদের আঁতে ঘা লাগায় সরকারের বিরুদ্ধে মুখ খুলেছে সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া বা সিওএআই (COAI)। তারা সাফ জানিয়েছে যে 5G ডিভাইসগুলিকে পঞ্চম ফেজের MTCTE সার্টিফিকেশনের আওতায় টেনে আনার অর্থ দেশের বাজারে তাদের উপলব্ধতায় বাধা তৈরী করা। এর ফলে দেশজুড়ে 5G পরিষেবা ছড়িয়ে পড়ার গতিতেও ঘাটতি দেখা দিতে পারে। তাছাড়া এটি টেলিকম পরিষেবা ব্যবহারকারীদের ডেটা খরচের হার কমাবে যার ফলে Jio, Airtel, Vi প্রমুখ প্রধান টেলিকম অপারেটররা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। সর্বোপরি সরকারের এই পদক্ষেপ টেলকোগুলির গ্রাহক পিছু গড় আয় কমাবে বলেও সিওএআই’য়ের তরফ থেকে জানানো হয়েছে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, COAI সাধারণভাবে জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়ার মতো বেসরকারি টেলিকম অপারেটরদের পক্ষে সওয়াল করে থাকে। এছাড়া তারা Apple, Google, Ericsson, Huawei, Nokia প্রভৃতি আন্তর্জাতিক কোম্পানির প্রতিনিধি হিসেবেও কাজ করে। 5G ডিভাইসের ক্ষেত্রে MCTCE সার্টিফিকেশন বাধ্যতামূলক করার পরিবর্তে তারা DoT এবং TEC -কে স্মার্টফোন উৎপাদনের ব্যাপারে নাক না গলানোর পরামর্শ দিয়েছে। তাদের মতে, এক্ষেত্রে ব্যুরো অফ ইন্ডাস্ট্রিয়াল স্ট্যান্ডার্ডস অর্থাৎ BIS এবং বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের (MeitY) রেগুলেটরি ফ্রেমওয়ার্কের ভূমিকাই যথেষ্ট।

সঙ্গে থাকুন ➥