Jio Mami Select: ফোন দিয়েই অসাধারণ ভিডিও রেকর্ড করতে পারবেন, শুরু হল জিও মামি সিলেক্ট পোগ্রাম

Avatar

Published on:

Jio Mami Mumbai Film Festival Start

প্রতিভাধর পরিচালক ও অভিনেতা-অভিনেত্রীদের সমাগমে মুখর ভারতীয় চলচ্চিত্র ইন্ডাস্ট্রি। বিগত এক-দেড় দশকের মধ্যে এমন একাধিক সিনেমা প্রেক্ষাগৃহে স্থান পেয়েছে যা দর্শকদের যারপরনাই মুগ্ধ করেছে। এমনকি কিছু সিনেমা তো ‘অস্কার’ পুরস্কারপ্রাপ্ত। এক্ষেত্রে এদেশের উঠতি চলচ্চিত্র নির্মাতাদের আরো ভালো ভালো সিনেমা তৈরীতে উৎসাহ দেওয়ার জন্য আমেরিকা ভিত্তিক প্রখ্যাত টেক জায়ান্ট Apple, ‘মুম্বাই একাডেমি অফ দ্য মুভিং ইমেজ’ (MAMI) এর সাথে হাত মিলিয়ে একটি নয়া তথা অভিনব ক্যাম্পাইনের ঘোষণা করেছে। এই নতুন উদ্যোগটির নাম ‘Jio MAMI Select – Filmed on iPhone’। এই প্রোগ্রামের অধীনে নতুন পরিচালকেরা প্রতিষ্ঠিত বলিউড চলচ্চিত্র বিশেষজ্ঞ এবং পরিচালকদের কাছে কাজ শেখার সুযোগ পাবেন।

জানা গেছে, অর্চনা অতুল ফাডকে (Archana Atul Phadke), ফারাজ আলী (Faraz Ali), প্রতীক ভাটস (Prateek Vats), সৌরভ রায় (Saurav Rai), এবং সৌম্যানন্দ সাহি (Saumyananda Sahi) – এই পাঁচজন উদীয়মান চলচ্চিত্র নির্মাতা সদ্য ঘোষিত ‘জিও MAMI সিলেক্ট – ফিল্মড অন আইফোন’ প্রোগ্রামে অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন। প্রত্যেকেই মেন্টর হিসাবে পাবেন অভিজ্ঞ পরিচালক বিশাল ভরদ্বাজ (Vishal Bhardwaj) -এর সান্নিধ্য। জানিয়ে রাখি, বিশাল ভরদ্বাজ সম্প্রতি ‘ফুরসাত’ (Fursat) নামের একটি শর্ট ফিল্ম পরিচালনা করেছিলেন, যা কিনা সম্পূর্ণরূপে আইফোনে শুট করা হয়েছিল৷ উল্লেখিত অংশগ্রহণকারীরা চলচ্চিত্র পরামর্শদাতা হিসেবে জনপ্রিয় পরিচালক ও প্রযোজক বিক্রমাদিত্য মোতওয়ানে (Vikramaditya Motwane) এবং রোহান সিপ্পি (Rohan Sippy) -কে পাবেন। এই পরামর্শদাতারা অ্যাপল আইফোন ১৫ প্রো ম্যাক্স (Apple iPhone 15 Pro Max) ব্যবহার করে কীভাবে সিনেমার শুট করতে হয় এবং লেটেস্ট লঞ্চ ম্যাকবুক প্রো (MacBook Pro) -এ কনটেন্ট এডিটি করার পদ্ধতি সম্পর্কে পরামর্শ দেবেন।

জিও মামি ফেস্টিভ্যালের ডিরেক্টর অনুপমা চোপড়ার (Anupama Chopra) মতে, গ্লোবাল সিনেমা ইন্ডাস্ট্রিতে বর্তমানে স্টোরি-টেলিং ফর্ম্যাট, শুটিং টেকনিক এবং পরিচালনার ধরণ নিয়ে ব্যাপকভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। ফলে সম্প্রতি লঞ্চ হওয়া প্রায় প্রত্যেকটি সিনেমাতেই সতন্ত্রতা নজরে পড়ছে। এক্ষেত্রে ‘জিও মামি সিলেক্ট – ফিল্মড অন আইফোন’ প্রোগ্রামের অন্যতম লক্ষ্য হল তরুণ এবং উদীয়মান পরিচালকদের জন্য এমন একটি প্ল্যাটফর্ম তৈরী করে দেওয়া, যেখানে তারা তাদের কল্পিত গল্পগুলিকে জীবন্ত করে ফুটিয়ে তোলার মন্ত্র শিখতে পারবেন। এক্ষেত্রে যেহেতু আলোচ্য ক্যাম্পাইনের পার্টনার কোম্পানি অ্যাপল, সেহেতু আইফোন ১৫ প্রো ম্যাক্স (iPhone 15 Pro Max) এবং ম্যাকবুক প্রো (MacBook Pro) ব্যবহার করে ফিল্ম শুটিং-ও সম্পাদন করার কৌশল শেখানো হবে বলে জানিয়েছেন অনুপমা।

কেন বেছে নেওয়া হল Apple iPhone 15 Pro Max?

আপনাদের মনে প্রশ্ন জাগতেই পারে যে, ইলেক্ট্রনিক্স বাজারে হাজারো স্মার্টফোন উপস্থিত আছে, তবে কেন আইফোন ১৫ প্রো ম্যাক্স -কে বেছে নেওয়া হল? উত্তর হল, উক্ত মডেলটি বাজারে বিদ্যমান অন্যান্য ফ্ল্যাগশিপ ফোনের তুলনায় সর্বাধিক সেরা মানের ক্যামেরা ইউনিটের সাথে এসেছে। এতে স্টুডিও-মানের প্রোরেস (ProRes) ফর্ম্যাটে ভিডিও ক্যাপচার করা যাবে, যা স্পষ্ট ও পুঙ্খানুপুঙ্খ মুখের অভিব্যক্তি এবং দৃশ্যবিবরণী নিশ্চিত করে। একই সাথে আইফোন ১৫ সিরিজের এই টপ-এন্ড ভ্যারিয়েন্টটি ‘একাডেমি কালার এনকোডিং সিস্টেম’ (ACES) প্রযুক্তিও সাপোর্ট করে। এই প্রযুক্তিটি চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে গ্লোবাল কালার স্ট্যান্ডার্ড স্বরূপ। এই সকল বৈশিষ্ট্যের দৌলতে দুর্দান্ত মানের শর্ট ফিল্ম শুটিং করা যাবে আইফোন ১৫ প্রো ম্যাক্সে।

সঙ্গে থাকুন ➥