6G নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাতে Oulu বিশ্ববিদ্যালয়ের সাথে চুক্তি করল Reliance Jio

Avatar

Published on:

ভারতের সবচেয়ে জনপ্রিয় টেলিকম অপারেটর, Reliance Jio (রিলায়েন্স জিও) এখন 5G নেটওয়ার্ক সবার আগে চালু করতে মরিয়া হয়ে উঠেছে। সংস্থার পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সংক্রান্ত সমস্ত কাজ প্রায় শেষ পর্যায়ে পৌঁছেছে বলে ইতিমধ্যেই জানা গিয়েছে। তবে কেবল 5G নিয়ে কাজ না করে, মুকেশ আম্বানির সংস্থাটি এখন 6G (৬জি) প্রযুক্তি নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাতে এস্তোনিয়া আর্ম তথা ইউনিভার্সিটি অফ ঔলুর (Estonia’s University of Oulu) সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। Jio-র সাথে এস্তোনিয়া ভিত্তিক বিশ্ববিদ্যালয়ের এই পার্টনারশিপ Jio-এর 5G ক্ষমতা তো প্রসারিত করবেই, পাশাপাশি এটি সংস্থাকে 6G-র ব্যবহারিক ক্ষেত্রে নানাবিধ সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।

ঔলু বিশ্ববিদ্যালয় 6G ওয়্যারলেস প্রযুক্তির ওপর দৃষ্টি নিবদ্ধ করবে

বৃহস্পতিবার এক বিবৃতিতে ইউনিভার্সিটি অফ ওলুর ৬জি ফ্ল্যাগশিপ ডিরেক্টর প্রফেসর মাত্তি লাতভা-আহো বলেন, তাঁরা এস্তোনিয়া এবং সমগ্র রিলায়েন্স গ্রুপের গবেষণা উদ্যোগে সহযোগিতা করার অপেক্ষায় রয়েছে যা ইউজারদের ভবিষ্যতের ওয়্যারলেস (বেতার) এন্ড-টু-এন্ড সমাধানগুলিকে সক্ষম করবে। এদিকে ইউনিভার্সিটি বলেছে যে, ডিজিটাইজেশন প্রসারিত করে তারা 5G এবং 6G-এর পরিসর বিস্তৃত করবে যাতে কনজিউমার বা এন্টারপ্রাইজ ইউজ কভার হবে।

উল্লেখ্য, শিল্প তথা ইন্ডাস্ট্রি এবং অ্যাকাডেমিয়ার এই মেলবন্ধন বায়বীয় এবং মহাকাশ যোগাযোগ, হলোগ্রাফিক বিমফর্মিং, সাইবার নিরাপত্তা বা মাইক্রো ইলেকট্রনিক্স এবং ফোটোনিক্সে বিশ্ব-মানের 3D কানেক্টেড ইন্টেলিজেন্স ইত্যাদি ক্ষেত্রে উন্নতি আনবে বলে মনে করা হচ্ছে। জানা গেছে, ৬জি নেটওয়ার্ক সংক্রান্ত প্রচেষ্টাটি ডিফেন্স, অটোমোটিভ, স্মার্ট ডিভাইস এনভায়রনমেন্ট, কম্পিউটিং এবং স্বায়ত্তশাসিত ট্র্যাফিক সেটিংসের মতো বিভিন্ন বিষয়গুলিতে কাজ করবে।

এই প্রসঙ্গে জিও এস্তোনিয়ার সিইও তাভি কোটকা বলেছেন, ভারতে বর্তমানে জিওর ৪০০ মিলিয়নেরও বেশি গ্রাহকবেস রয়েছে এবং এই সহযোগিতার মাধ্যমে তাদের বিকাশ অব্যাহত থাকবে। অন্যদিকে প্ল্যাটফর্মের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আয়ুশ ভাটনাগর বলেছেন যে, ৬জি গবেষণা এবং বিশ্ববিদ্যালয়ের সাথে হাত মিলিয়ে কাজ করে জিও দেশবাসীকে আরও উন্নত পরিষেবা দিতে চাইছে।

সঙ্গে থাকুন ➥