JioPhone 5G: জিও-র প্রথম ফাইভ-জি ফোনের পুরো স্পেসিফিকেশন ফাঁস, কবে বাজারে আসছে?

Avatar

Published on:

ভারতের মোবাইল যোগাযোগ ব্যবস্থায় ফের ঝড় তোলার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও (Reliance Jio)। 4G পরিষেবার মাধ্যমে দেশের টেলিকম ব্যবসার বিল্পব এনেছিল তারা। এবার সেই একই ঘটনার পুনরাবৃত্তি দেখা যেতে পারে 5G পরিষেবায়৷ এ ক্ষেত্রে সংস্থার হাতিয়ার হতে পারে সস্তা ফাইভ-জি স্মার্টফোন।

ভারতে ফাইভ-জি নেটওয়ার্কের সূচনাও হতে পারে জিও-র হাত ধরেই। ইতিমধ্যেই ভারতের বিভিন্ন শহরে ট্রায়াল বা প্রয়োগ-পরীক্ষা চালিয়েছে তারা। চলতি বছরের জুনে জিও-র ৪৫তম বার্ষিক সভায় ফাইভ-জি পরিষেবা আনুষ্ঠানিক ভাবে চালুর ঘোষণা করা হতে পারে। একই সময়ে বহু আলোচিত জিওফোন ৫জি (JioPhone 5G) আত্মপ্রকাশ করবে বলে দাবি করেছে অ্যান্ড্রয়েড সেন্ট্রাল। সংস্থার অন্দহমহল থেকে খবর পেয়ে ওয়েব পোর্টালটি জিওফোন ৫জি-এর সমস্ত স্পেসিফিকেশনগুলি প্রকাশ করেছে। সেগুলি কী কী দেখে নেওয়া যাক।

জিওফোন ৫জি স্পেসিফিকেশন (JioPhone 5G Specifications)

নাম শুনেই মালুম, জিওফোন ৫জি-এর মার্কি ফিচার পরবর্তী প্রজন্মের টেলিযোগাযোগ ব্যবস্থা ফাইভ-জি এর সমর্থন। এই স্মার্টফোনে দেওয়া হবে স্ন্যাপড্রাগন ৪৮০ ৫জি চিপসেট। জিওফোন ৫জি-এর ডিসপ্লের দৈর্ঘ্য ৬.৫ ইঞ্চি, যা এইচডি প্লাস (৭২০x১৬০০ পিক্সেল) রেজোলিউশন সাপোর্ট করবে। হ্যান্ডসেটে ৪ জিবি র‌্যাম ও ৩২ জিবি স্টোরেজ মিলবে। অন্যান্য মেমরি ভ্যারিয়েন্ট থাকবে কি না, সেটা অজানা। তবে মাইক্রোএসডি কার্ড ব্যবহার করে অতিরিক্ত স্টোরেজের চাহিদা মেটানো যাবে।

JioPhone 5G-এর ব্যাক প্যানেলে ডুয়েল ক্যামেরা সেটআপ থাকবে – একটি ১৩ মেগাপিক্সেল প্রাইমারি এবং একটি ২ মেগাপিক্সেল সেকেন্ডারি। সেলফি ও ভিডিও কলের জন্য ফোনের সামনে একটি ৮ মেগাপিক্সেল ক্যামেরা পাওয়া যাবে। অর্থাৎ ফটোগ্রাফি ডিপার্টমেন্টে জিওফোন নেক্সট-এর সঙ্গে জিওফোন ৫জি-এর ফারাক নেই বলেই প্রতীয়মান হচ্ছে।

পাওয়ার ব্যাকআপের জন্য JioPhone 5G-এ একটি ৫,০০০ এমএএইচ ব্যাটারি দেখা যেতে পারে। এটি ১৮ ওয়াট ফাস্ট চার্জিং ফেসিলিটি অফার করবে। নিরাপত্তার জন্য একটি সাইড ফেসিং ফিঙ্গারপ্রিন্ট সেন্সর-সহ আসবে JioPhone 5G।

জিওফোন ৫জি-এর মধ্যে ডুয়েল সিম স্লট থাকবে। কানেক্টিভিটির প্রসঙ্গে আসলে, এটি পাঁচটি ফাইভ-জি ব্যান্ড সাপোর্ট করবে – N3, N5, N28, N40, এবং N78। জিওফোন ৫জি অ্যান্ড্রয়েড ১১ নির্ভর জিও-র কাস্টম মোবাইল সফটওয়্যারে রান করবে।

অ্যান্ড্রয়েড সেন্ট্রাল-এর প্রতিবদনে আরও বলা হয়েছে যে, জিওফোন ৫জি আধুনিক ডিজাইনের সঙ্গে আসবে। যা পূর্বে সংস্থার অন্যান্য স্মার্টফোনে দেখা যায়নি। যেমন উপরে ও নীচে সরু বেজেল, পাঞ্চ-হোল কাটআউট। উল্লেখ্য, এখনও প্রটোটাইপ মডেলের টেস্টিং না হওয়ার ফলে এই স্পেসিফিকেশনগুলোতে হেরফের হলেও হতে পারে।

জিওফোন ৫জি সম্ভাব্য দাম (JioPhone 5G expected Price)

২জি মুক্ত ভারত দেখার স্বপ্নে বিভোর মুকেশ আম্বানি। জিওফোনের দাম অতীতেও সবার সাধ্যের মধ্যে ধার্য করতে দেখেছি আমরা। জিওফোন ৫জি-এর দাম সম্বন্ধীয় তথ্য সামনে আসেনি। তবুও সংস্থার প্রথম ফাইভ-জি ফোনের মূল্য ৯০০০ হাজার থেকে ১০ হাজার টাকা রেঞ্জে রাখা হবে বলে আমাদের অনুমান।

সঙ্গে থাকুন ➥