JioSpaceFiber: ইলন মাস্ককে টেক্কা, ভারতে প্রথম স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট পরিষেবা জিওস্পেসফাইবার লঞ্চ হল

Avatar

Published on:

JioSpaceFiber Unveiled

সম্প্রতি অনুষ্ঠিত ‘ইন্ডিয়া মোবাইল কংগ্রেস’ (India Mobile Congress) ইভেন্ট চলাকালীন ভারতের প্রথম স্যাটেলাইট-ভিত্তিক গিগা-ফাইবার পরিষেবা ‘জিওস্পেসফাইবার’ (JioSpaceFiber) -কে সফলভাবে প্রদর্শন করা হল। মুকেশ আম্বানি পরিচালিত টেলিকম অপারেটর সংস্থা জিও (Jio) -এর ঘোষণা অনুসারে, সদ্য চালু হওয়ার এই নতুন স্যাটেলাইট-ভিত্তিক ব্রডব্যান্ড পরিষেবাকে খুব শীঘ্রই দেশবাসীর জন্য অত্যন্ত সাশ্রয়ী মূল্যে উপলব্ধ করা হবে।

জানিয়ে রাখি, এতদিন সংস্থাটির কোনো ব্রডব্যান্ড পরিষেবাই প্রত্যন্ত অঞ্চলগুলিতে অ্যাক্সেসযোগ্য ছিল না। কিন্তু প্রিমিয়াম ‘জিওস্পেসফাইবার’ পরিষেবার দৌলতে এবার তা সম্ভব হবে। আসুন ভারতকে ‘ডিজিটালাইজ’ করার ক্ষেত্রে জিওস্পেসফাইবার কিরূপ অবদান রাখতে চলেছে তার একটা ধারণা নেওয়া যাক এবার।

ভারতে সফলভাবে প্রদর্শন করা হল স্যাটেলাইট-ভিত্তিক ব্রডব্যান্ড JioSpaceFiber

জিও তাদের ‘জিওফাইবার’ (JioFiber) এবং সদ্য লঞ্চ হওয়ার ‘জিওএয়ারফাইবার’ (JioAirFiber) নামক ব্রডব্যান্ড পরিষেবার মাধ্যমে ৪৫ কোটিরও বেশি ভারতীয়কে হাই-স্পিড ব্রডব্যান্ড ফিক্সড লাইন ও ওয়্যারলেস পরিষেবার সুবিধা অফার করে থাকে। কিন্তু এই দুটি পরিষেবা দেশের প্রত্যন্ত এলাকাগুলি কভার করতে সমর্থ নয়। তবে নয়া ‘জিওস্পিডফাইবার’ (JioSpaceFiber) লঞ্চ করার ফলে এখন টেলিকম সংস্থাটি ভারতের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছেও তাদের ব্রডব্যান্ড পরিষেবা পৌঁছে দিতে সক্ষম হবে, তাও আবার অত্যন্ত সাশ্রয়ী দামে।

জিও -এর দাবি অনুসারে, তাদের ব্রডব্যান্ড লাইনআপের এই নতুন সংযোজনটি ব্যবসায়িক সংগঠনের পাশাপাশি ঘরেলু ইন্টারনেট গ্রাহকদের – নির্ভরযোগ্য, লো লেটেন্সি এবং উচ্চ-গতির ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহ করবে। অধিকন্তু, জিওস্পেসফাইবার ‘মোবাইল ব্যাকহল ক্যাপাসিটি’ বৈশিষ্ট্য সমর্থন করায় দেশের প্রত্যন্ত অঞ্চলেও ‘ট্রু৫জি’ (True5G) নেটওয়ার্কের প্রাপ্যতা এবং স্কেলেবিলিটি বাড়ানো সম্ভব হচ্ছে বলে জানা গেছে। আরো সহজ করে বললে, ভারতের যেসকল এলাকায় ইন্টারনেট কানেকশন পাওয়া দুষ্কর সেখানেও ৫জি নেটওয়ার্ক এবং উচ্চ-গতির ব্রডব্যান্ড উভয়ই অ্যাক্সেস করা যাবে। জিও তাদের এই দাবি যে সত্যি তা প্রমাণ করতে ইতিমধ্যেই ভারতের চারটি প্রত্যন্ত স্থানকে জিওস্পেসফাইবার পরিষেবার অধীনে এনেছে। এই তালিকায় সামিল রয়েছে – গির (গুজরাট), কোরবা (ছত্তিসগড়), নবরাংপুর (উড়িষ্যা), এবং ওএনজিসি জোড়হাট (আসাম)।

প্রসঙ্গত, নতুন জিওস্পেসফাইবার স্যাটেলাইট নেটওয়ার্কে লেটেস্ট ‘মিডিয়াম আর্থ অরবিট’ (MEO) স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহার করার জন্য মুকেশ আম্বানি পরিচালিত টেলিকম সংস্থাটি লাক্সেমবার্গ-ভিত্তিক স্যাটেলাইট টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক প্রদানকারী SES -এর সাথে হাত মিলিয়েছে।

জিওস্পেসফাইবার পরিষেবার ঘোষণা আমাদের মনে করিয়ে দিচ্ছে যে, ইলন মাস্কও ভারতে স্টারলিংক স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা চালু করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। যদিও সরকারী অনুমোদন পেতে ব্যর্থ হওয়ায় পরিষেবাটি এদেশে এখনও আসেনি। তবে এখন মনে হচ্ছে, জিওস্পেসফাইবারের আগমন স্টারলিংক -এর কমতিকে পূরণ করতে চলেছে৷

সঙ্গে থাকুন ➥