Holi 2022: জল বা রঙ ক্ষতি করতে পারবে না আপনার ফোন সহ অন্যান্য গ্যাজেট কে, রইল সেরা কয়েকটি উপায়

Updated on:

Gadgets tips when playing holi: করোনা ভীতিকে দূরে সরিয়ে রেখে এবছর প্রায় সকলেই আসন্ন রঙের উৎসবে মেতে উঠতে তৈরী। সেক্ষেত্রে বন্ধু পরিজনদের সাথে হোলির আনন্দে মাতোয়ারা হয়ে ওঠার প্রতিটি মুহূর্ত স্মার্টফোনে বন্দি হবে না তা কি হয়? হয় না বলেই তো একে অন্যকে রঙ মাখানোর সময় সেলফি বা গ্রুপ ছবি তুলতে সমর্থ স্মার্টফোনটিকে সঙ্গে নেওয়া চাই! অথচ অসাবধানতার কারণে অনেক সময় রঙ বা জলের স্পর্শে বহু স্মার্টফোন ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে সেই আশঙ্কাকে পাশে সরিয়ে রাখতে হলে আগ্রহীরা হোলির দিন নিচের উপায়গুলি অনুসরণ করতে পারেন। এরা আপনাদের মোবাইল এবং অন্যান্য গ্যাজেটগুলিকে পুরোপুরি সুরক্ষিত রাখতে সাহায্য করবে।

১। প্রথমেই রঙের স্পর্শ থেকে নিজেদের মূল্যবান ইয়ারবাড নিরাপদ রাখতে চান, তাহলে এদের উপরে গ্লিসারিন বা ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। এর ফলে পরবর্তী কালে ইয়ারবাড থেকে রঙ মুছে ফেলা সহজ হবে।

২। হোলির উৎসবে স্মার্টফোনের পাশাপাশি স্মার্টওয়াচ, স্মার্ট ব্যান্ড প্রভৃতি গ্যাজেটকে জলস্পর্শ থেকে দূরে রাখতে এয়ারটাইট জিপলক ব্যাগ বা ওয়াটারপ্রুফ পাউচের ব্যবহার করা যেতে পারে। এতে স্মার্টফোন বা অন্য কোনও গ্যাজেট ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কমবে।

৩। নিজেদের স্মার্টফোনের জন্য বাড়তি সুরক্ষার বন্দোবস্ত করতে চাইলে তার স্পিকার গ্রিল, চার্জিং পোর্ট প্রভৃতি স্থানে ডাক্ট টেপ (Duct Tape) এঁটে দিন। এর ফলে সেখানে রঙ বা জল প্রবেশ করতে পারবেনা।

৪। ডাক্ট টেপ ব্যবহারের পর জিপলক ব্যাগ বা জলরোধী পাউচের ভিতরে স্মার্টফোন চালানের পূর্বে তা সাইলেন্ট করে রাখুন। কেননা তেমনটা না করলে স্মার্টফোনের স্পিকার ক্ষতিগ্রস্ত হতে পারে।

৫। রঙ খেলার পরে জিপলক ব্যাগের মধ্যে থাকা ফোন আপনার ফিঙ্গারপ্রিন্ট নাও চিনতে পারে। সেক্ষেত্রে বায়োমেট্রিক লক সক্রিয় রাখার বদলে পিন বা প্যাটার্ন লক ব্যবহার করা সুবিধাজনক হবে।

৬। বন্ধুদের সঙ্গে রঙের উৎসব উপভোগের পর ভিজে অবস্থায় থাকাকালীন ডিভাইস চার্জ করা থেকে বিরত থাকুন। কারণ এটি আপনার স্মার্টফোনের জন্য বিপদ ডেকে আনতে পারে।

৭। IP68 রেটিংয়ের সঙ্গে উপস্থিত অথবা অনুপস্থিত স্মার্টওয়াচ ও ফিটনেস ব্যান্ড নিরাপদ রাখার জন্য আগ্রহীরা রিস্টব্যান্ড কভার ব্যবহার করতে পারেন। এর ফলে আপনার সাধের ঘড়িটি জল ও রঙের হাত থেকে সুরক্ষিত থাকবে।

৮। কিছু কিছু স্মার্টফোন এবং ট্রুলি ওয়্যারলেস (TWS) ইয়ারবাড জলরোধী সুরক্ষার সঙ্গে এলেও হোলির সময় এদের সেই ক্ষমতা পরীক্ষার ভুল করবেন না। কেননা উপযুক্ত রেটিং থাকলেও প্রতিটি স্মার্টফোনের জলরোধী ক্ষমতার একটা নির্দিষ্ট সীমা রয়েছে। সেই সীমা পেরোলে সেটি ওয়াটার ড্যামেজের শিকার হতে পারে। সেক্ষেত্রে ওয়ারেন্টি থাকা সত্ত্বেও আপনি কোম্পানির নিঃশুল্ক সার্ভিসিং পরিষেবার সুবিধা পাবেন না।

সঙ্গে থাকুন ➥