ইলেকট্রিক স্কুটারে আর আগুন ধরবে না, একচার্জে যাবে 300 কিমি, অগ্নিনিরোধক ব্যাটারি লঞ্চ করল Komaki

Avatar

Published on:

komaki-launches-fire-resistant-batteries-to-make-its-ev safer

২০২২-এর মার্চ থেকে আরম্ভ করে ভারতে একের পর এক বৈদ্যুতিক স্কুটারে অগ্নিকাণ্ড, কার্যত রাতের ঘুম কেড়েছিল ক্রেতা থেকে নির্মাতাদের। যা দেখে উদ্বেগে পড়ে কেন্দ্রও। আসল কারণ উদঘাটন করতে দেওয়া হয় তদন্তের নির্দেশ। স্কুটার নির্মাণে গাফিলতি ধরা পড়লে কড়া শাস্তির সম্মুখীন হতে হবে বলে সংশ্লিষ্ট সংস্থাগুলির উদ্দেশ্যে হুঁশিয়ারি দেয় কেন্দ্রীয় সরকার। তদন্তে ব্যাটারিতে নিম্ন মানের উপাদান ব্যবহার কথা উঠে আসে। স্কুটারের দাম কম রাখতেই এই পথ বেছে নিয়েছিল কোম্পানিগুলি বলে রিপোর্টে দাবি করা হয়।

ব্যাটারির কারণেই যে একের পর এক স্কুটারে আগুন ধরেছে, তা প্স্পষ্ট। তাই এমন ঘটনা যাতে না ঘটে সেই লক্ষ্যে কাজ করছে নির্মাতারা। তাদের মধ্যে অন্যতম কোমাকি (Komaki)। তারা এবারে ভারতে অগ্নিনিরোধক ব্যাটারি লঞ্চের কথা ঘোষণা করল। গুরুগ্রামের সংস্থাটি নতুন প্রযুক্তির লিথিয়াম আয়ন ফেরো ফসফেট ব্যাটারি (LifePO4) লঞ্চ করেছে। তাদের দাবি এগুলি লিথিয়াম আয়ন ব্যাটারির তুলনায় আরও বেশি আগুন রোধ করতে সক্ষম।

কোমাকি বলেছে, নতুন LifePO4 ব্যাটারিতে রয়েছে আয়রন, যা এটিকে অতি উচ্চ তাপমাত্রায় সুরক্ষিত রাখবে। আবার এতে সেলের সংখ্যা কমিয়ে এক তৃতীয়াংশ করা হয়েছে। ফলে যা নিরন্তর বেড়ে চলা তাপের গতি বিপরীতমুখী করতে সাহায্য করবে। আবার বাজারে উপলব্ধ একটি সাধারণ লিথিয়াম আয়ন ব্যাটারির তুলনায় LifePO4 এর লাইফ সার্কেল ২,৫০০-৩,০০০। ফলে এগুলি আরও বেশি কার্যকরী। এছাড়া সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল এটি পুরোপুরি চার্জ থাকলে ৩০০ কিমি চলতে পারবে বলে সংস্থার দাবি।

কোমাকি জানিয়েছে তাদের এই LifePO4 ব্যাটারি ‘অ্যাক্টিভ ব্যালান্সিং মেকানিজম’-এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। ফলে সময়ের সাথে ব্যাটারির সেলগুলি ভারসাম্য বজায় রাখবে। যদিও সংস্থাটি এর কার্যকারিতা সম্পর্কে বিশেষ কোনো তথ্য জানায়নি। এদিকে নতুন ব্যাটারি লঞ্চ ছাড়াও কোমাকি একটি অ্যাপ চালু করেছে। যেখান থেকে তাদের ই-স্কুটার ও ই-বাইক গ্রাহকরা রিয়েল-টাইম ইনফরমেশন পাবেন।

এছাড়া, সংস্থাটি ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেমে নতুন আপডেট দিয়েছে। ফলে প্রতি সেকেন্ডে ব্যাটারির হালহকিকত সম্পর্কে আপডেট মিলবে। সংস্থার ডিরেক্টর গুঞ্জন মালহোত্রা বলেন, “নতুন এই উদ্ভাবনী ব্যাটারির লঞ্চ কোমাকি ব্র্যান্ডকে আরও ভরসাযোগ্য প্রতিষ্ঠানে পরিণত করবে। আমরা একটি সহজ মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছি, যা ব্যবহারকারী এবং ডিলারদের ব্যাটারির স্বাস্থ্য সম্পর্কে অবগত ও তার সমস্যা ঠিকভাবে সনাক্ত করতে সাহায্য করবে।”

সঙ্গে থাকুন ➥