KTM তাদের সবচেয়ে সস্তা দুই স্পোর্টস বাইকের দাম বাড়াল, এখন কিনতে কত খরচ হবে

Avatar

Published on:

বিগত কয়েক মাস ধরেই মোটরসাইকেলের বাজারে মূল্য বৃদ্ধির যে ট্রেন্ড দেখা গেছে সেই পথের পথিক এবার KTM। মে মাসের পর আবার মূল্যবৃদ্ধির পথে হাঁটলো অস্ট্রিয়ান টু-হুইলার নির্মাতা। RC 125 ও RC 200 মডেলের তাদের সবচেয়ে সস্তা দুই ফুল-ফেয়ার্ড মোটরসাইকেলের দাম বাড়ানো হয়েছে। যদিও মে মাসের তুলনায় দাম বৃদ্ধির পরিমাণে কমায় খানিকটা স্বস্তি। ১২৫ সিসির মডেলটির ক্ষেত্রে ১৭৭৯ টাকা এবং ২০০ সিসির মডেলটির দাম আগের চেয়ে ১৪২৭ টাকা বেড়েছে।

ফলে এই মুহূর্তে KTM RC 125 এর নতুন এক্স শোরুম মূল্য ১,৮৮,৬৪০ টাকা। অপরদিকে KTM RC 200 এর ক্ষেত্রে নতুন দাম ২,১৪,৬৮৮ টাকা (এক্স শোরুম)। যদিও সংস্থার তরফে মূল্যবৃদ্ধির পিছনে নির্দিষ্ট কোনো কারণ দর্শানো হয়নি। তবে আন্তর্জাতিক ক্ষেত্রে সাপ্লাই চেইনে সমস্যা এবং যন্ত্রাংশের আমদানি মূল্য প্রতিনিয়ত বৃদ্ধি পাওয়ার জন্যই বাধ্য হয়ে এই রাস্তায় হাঁটতে হচ্ছে সব নির্মাতাকেই।

বর্তমানে দাম বৃদ্ধির ফলে RC 125 ও RC 200 মডেল দু’টি তাদের নিজস্ব সেগমেন্টে সবচেয়ে দামি বাইক হিসাবে স্বীকৃতি পেল। ডিজাইনের প্রসঙ্গে আসলে, দুটি বাইকই প্রায় একই ধরনের ফেয়ারিং যুক্ত স্পোর্টস বাইকের লুকস দেখা যায়। সাথে আধুনিক সমস্ত বৈশিষ্ট্য ঠাসা। নিজ গুণে বাইক দুটির অসংখ্য গুনগ্রাহী সারা ভারতবর্ষ জুড়ে ছড়িয়ে রয়েছে। আবার সম্প্রতি পাওয়া নতুন আপডেটে বলিয়ান হয়ে মডেল দুটি তাদের নিজস্ব সেগমেন্টে সেরা পারফরম্যান্স দিতে প্রস্তুত। KTM এর মত জনপ্রিয় সংস্থার বাইকের দামবৃদ্ধি অবশ্য তাদের বিক্রিতে কোনো তারতম্য ফেলতে পারবে বলেই অনুমান।

RC 125 মডেলটিকে চালিকাশক্তি যোগায় ১২৪.৭ সিসির লিকুইড কুল্ড ইঞ্জিন, যা ১৪.৭৫ হর্সপাওয়ার ও ১২ এনএম সর্বাধিক টর্ক উৎপন্ন করতে সক্ষম। আর RC 200 মডেলটিতে ২৫.৪ বিএইচপি ক্ষমতা ও ১৯.৫ এনএম টর্ক যুক্ত ১৯৯.৫ সিসির লিকুইড কুল্ড ইঞ্জিন বদেওয়া হয়েছে। উভয় বাইকেরই ৬ ধাপযুক্ত গিয়ার বক্স ও সাথে স্লিপার ক্লাচ দেওয়া হয়েছে। অন্যান্য প্রিমিয়াম ফিচার্সের মধ্যে রয়েছে WP সাসপেনশন সেটআপ, ByBre ব্রেকিং ক্যালিপার, স্টিল ট্রেলিস ফ্রেম, এলইডি টার্ন ইন্ডিকেটর, ১৩.৭ লিটারের ফুয়েল ট্যাঙ্ক এবং সমস্ত রকম নোটিফিকেশন যুক্ত ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার।

সঙ্গে থাকুন ➥