লঞ্চ হল Lenovo ThinkPad X1 Extreme Gen 4, L13 Gen 2, L13 Yoga Gen 2, IdeaPad 5i Chromebook ও Flex 5i Chromebook ল্যাপটপ

Avatar

Published on:

জনপ্রিয় ইলেকট্রনিক্স প্রোডাক্ট নির্মাতা, Lenovo সম্প্রতি একগুচ্ছ নতুন ল্যাপটপের ওপর থেকে পর্দা সরালো। সদ্য লঞ্চ হওয়া এই ল্যাপটপগুলি হলো- Lenovo ThinkPad X1 Extreme Gen 4, ThinkPad L13 Gen 2, ThinkPad L13 Yoga Gen 2, IdeaPad 5i Chromebook এবং IdeaPad Flex 5i Chromebook। এর মধ্যে, লেনোভো থিঙ্কপ্যাড এক্স ১ এক্সট্রিম মডেলটিকে শক্তিশালী মেশিন এবং ‘স্লিম’ ডিজাইনের সাথে নিয়ে আসা হয়েছে। এটি ডিজিটাল ক্রিয়েটিভ এবং প্রোজিউমারদের জন্য এককথায় আদর্শ। অন্যদিকে, থিঙ্কপ্যাড এল-সিরিজের ল্যাপটপগুলিতে লেটেস্ট এএমডি রাইজেন মোবাইল প্রসেসর এবং ক্রোমবুক সিরিজের মডেলগুলিতে ১১তম প্রজন্মের ইন্টেল কোর আই৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এছাড়া, প্রত্যেকটি ল্যাপটপেই একাধিক অত্যাধুনিক ফিচার এবং হাই-রেজুলেশনযুক্ত ডিসপ্লে পাওয়া যাবে। তাহলে চলুন লেনোভোর এই নয়া ল্যাপটপগুলির বিশেষত্ব এবং দাম জেনে নেওয়া যাক।

Lenovo ThinkPad X1 Extreme Gen 4, ThinkPad L13 Gen 2, ThinkPad L13 Yoga Gen 2, IdeaPad 5i Chromebook, IdeaPad Flex 5i Chromebook ল্যাপটপের দাম ও লভ্যতা

লেনোভো থিঙ্কপ্যাড এক্স ১ এক্সট্রিম জেন ৪ মডেলটির দাম, ২,০৯৯ ইউরো (প্রায় ১.৮৬ লক্ষ টাকা) থেকে শুরু হচ্ছে। থিঙ্কপ্যাড এল ১৩ জেন ২ মডেলটির দাম, ৬৪৯ ইউরো (প্রায় ৫৭,৬০০ টাকা) এবং থিঙ্কপ্যাড এল ৩ যোগা জেন ২ মডেলটির দাম, ৭৪৯ ইউরো (প্রায় ৬৬,৫০০ টাকা) থেকে শুরু হচ্ছে। এই তিনটি ল্যাপটপের বিক্রি চলতি বছরের আগস্ট মাস থেকে শুরু হয়ে যাবে।

লেনোভো আইডিয়াপ্যাড ৫ আই ক্রোমবুক মডেলটির প্রারম্ভিক মূল্য, ৩৯৯ ইউরো (প্রায় ৩৫,৪০০ টাকা) রাখা হয়েছে। এটিকে স্যান্ড এবং স্ট্রম গ্রে কালারের সাথে আগামী জুলাই মাস থেকে পাওয়া যাবে। আর, লেনোভো আইডিয়াপ্যাড ফ্লেক্স ৫ আই ক্রোমবুক মডেলটির প্রারম্ভিক মূল্যও পূর্ববর্তী ক্রোমবুক ল্যাপটপের ন্যায়, ৩৯৯ ইউরো রাখা হয়েছে। এটিকে অ্যাবিস ব্লু এবং আইরন গ্রে কালারের সাথে চলতি মাসে বাজারে নিয়ে আসা হবে। যদিও লেনোভো তাদের এই নতুন ল্যাপটপগুলির বা ক্রোমবুক মডেলগুলির আন্তর্জাতিক উপলব্ধতার বিষয়ে কোনো তথ্য এখন পর্যন্ত প্রকাশ্যে আনেনি।

Lenovo ThinkPad X1 Extreme Gen 4 ল্যাপটপের ফিচার ও স্পেসিফিকেশন

লেনোভো থিঙ্কপ্যাড এক্স ১ এক্সট্রিম জেন ৪ মডেলটি, ৩৫৯.৫x২৫৩.৮x১৭.৭ মিমি পরিমাপ যুক্ত এবং এটি ওজনে ১.৮১ কেজি। ল্যাপটপটিতে, 4K রেজুলেশন, ১৬:১০ আসপেক্ট রেশিও, ৬০০ নিট পর্যন্ত স্ক্রিন ব্রাইটনেস, এইচডিআর ৪০০ সার্টিফিকেশন এবং ১০-বিট কালার সহ একটি ১৬ ইঞ্চির উজ্জ্বল ডিসপ্লে দেওয়া হয়েছে। এটিতে উইন্ডোজ ১০ প্রো ভিত্তিক অপারেটিং সিস্টেম থাকছে। আর ফাস্ট পারফরম্যান্সের জন্য মডেলটিকে, ১৬ জিবি ভি-র‌্যাম যুক্ত এনভিডিয়া জিফোর্স RTX 3080 জিপিইউ এবং ১১তম প্রজন্মের ইন্টেল কোর আই৯ এইচ-সিরিজ ভি-প্রো প্রসেসরের সাথে কনফিগার করে নিয়ে আসা হয়েছে। থাকছে, ৩,২০০ মেগাহার্টজ ক্লক রেট যুক্ত ৬৪ জিবি DDR4 র‌্যাম এবং ২ টেরাবাইট পর্যন্ত PCIe Gen 4 এসএসডি স্টোরেজ। অডিও সিস্টেমের প্রসঙ্গে বললে, এটিতে ডলবি অ্যাটমস স্পিকার পাওয়া যাবে। এছাড়া, কানেক্টিভিটি অপশনের মধ্যে, ওয়াই-ফাই ৬ই, ব্লুটুথ ভি৫.২, একটি এইচডিএমআই ২.১ পোর্ট, দুটি ইউএসবি টাইপ-সি ৩.১ পোর্ট, দুটি থান্ডারবোল্ট ৪ পোর্ট, একটি এসডি কার্ড রিডার, একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক এবং একটি অপশনাল ন্যানো সিম কার্ড স্লট অন্তর্ভুক্ত করা হয়েছে। লেনোভো থিঙ্কপ্যাড এক্স ১ এক্সট্রিম মডেলটিতে ৯০Whr ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ১০.৭ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করবে, বলে লেনোভো দাবি করেছে।

Lenovo ThinkPad L13 Gen 2, ThinkPad L13 Yoga Gen 2 ল্যাপটপের ফিচার ও স্পেসিফিকেশন

উভয় লেনোভো থিঙ্কপ্যাড এল ১৩ জেন ২ এবং থিঙ্কপ্যাড এল ৩ যোগা জেন ২ মডেলেই, উইন্ডোজ ১০ প্রো অপারেটিং সিস্টেম এবং ৩০০ নিট পর্যন্ত স্ক্রিন ব্রাইটনেস যুক্ত ১৩.৩ ইঞ্চির ডিসপ্লে থাকছে। সেক্ষেত্রে, লেনোভো থিঙ্কপ্যাড এল ১৩ জেন ২ মডেলটি, ফুল-এইচডি রেজুলেশন এবং অপশনাল টাচ ইন্টারফেস ডিসপ্লে ভ্যারিয়েন্টের সাথে এসেছে। অন্যদিকে, থিঙ্কপ্যাড এল ৩ যোগা জেন ২ মডেলটিতে, একটিমাত্র ফুল-এইচডি টাচস্ক্রিন ডিসপ্লে পাওয়া যাবে। উৎকর্ষমানের পারফরম্যান্স সরবরাহ করতে এটিতে, এএমডি রেডিয়ন গ্রাফিক্স কার্ড এবং এএমডি রাইজেন ৫০০০ প্রো সিরিজ প্রসেসর ব্যবহার করা হয়েছে। সাথে থাকছে, ৩,২০০ মেগাহার্টজ ক্লক রেট যুক্ত ১৬ জিবি DDR4 র‌্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত PCIe এসএসডি স্টোরেজ। কানেক্টিভিটির জন্য এগুলিতে থাকছে, ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ভি৫.১ সাপোর্ট, একটি এইচডিএমআই ২.০ পোর্ট, দুটি ইউএসবি টাইপ-সি ৩.২ পোর্ট, দুটি ইউএসবি টাইপ-এ ৩.২ পোর্ট, একটি মাইক্রো এসডি কার্ড রিডার এবং একটি ৩.৫ মিমি দৈর্ঘ্যের হেডফোন জ্যাক। এছাড়া, উক্ত দুটি মডেলেই ৪৬Whr ক্যাপাসিটির ব্যাটারি রয়েছে, যা ১০ ঘন্টারও বেশি বেশি সময় পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করবে, বলে সংস্থাটি জানিয়েছে। আর জানিয়ে রাখি, লেনোভো থিঙ্কপ্যাড এল ১৩ জেন ২ মডেলে একটি অপশনাল রিয়ার-ফেসিং ক্যামেরাও পাওয়া যাবে। পরিশেষে স্ট্রাকচারের কথা বললে, লেনোভো থিঙ্কপ্যাড এল ১৩ জেন ২ মডেলটি, ৩১১.৫x২১৯x১৭.৬ মিমি পরিমাপ যুক্ত এবং ওজনে ১.৪৩ কেজি। আর ১.৩৮ কেজির থিঙ্কপ্যাড এল ৩ যোগা জেন ২ মডেলটির পরিমাপ পূর্ববর্তী মডেলের মতোই।

Lenovo IdeaPad 5i Chromebook, Lenovo IdeaPad Flex 5i Chromebook ল্যাপটপের ফিচার ও স্পেসিফিকেশন

লেনোভো আইডিয়াপ্যাড ৫ আই ক্রোমবুক মডেলটিতে, ৩০০ নিট অবধি স্ক্রিন ব্রাইটনেস সহ ১৪ ইঞ্চির ফুল-এইচডি (১,৯২০x১,০৮০ পিক্সেল রেজুলেশন) টাচস্ক্রিন IPS ডিসপ্লে দেওয়া হয়েছে। আর লেনোভো আইডিয়াপ্যাড ফ্লেক্স ৫ আই ক্রোমবুক মডেলটিতে, ২৫০ নিট অবধি স্ক্রিন ব্রাইটনেস সহ ১৩.৩ ইঞ্চির ফুল-এইচডি (১,৯২০x১,০৮০ পিক্সেল রেজুলেশন) IPS টাচস্ক্রিন ডিসপ্লে দেওয়া হয়েছে। স্টোরেজের কথা বললে, লেনোভো আইডিয়াপ্যাড ৫ আই ক্রোমবুক ডিভাইসটিতে, ৮ জিবি পর্যন্ত LPDDR4 র‌্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত এসএসডি স্টোরেজ বর্তমান। অন্যদিকে, লেনোভো আইডিয়াপ্যাড ফ্লেক্স ৫ আই ক্রোমবুক ল্যাপটপটিতে, শুধুমাত্র ৮ জিবি LPDDR4X র‌্যাম এবং ৫১২ জিবি PCle এসএসডি ভার্সন পাওয়া যাবে। দুটি মডেলকেই, গুগলের নিজেস্ব ক্রোম ওএস সিস্টেম এবং ইন্টেল কোর i5-1135G7 ভার্সন পর্যন্ত সিপিইউ -এর সাথে কনফিগার করে নিয়ে আসা হয়েছে। দুটি ল্যাপটপেই থাকছে, ওয়েভস অডিও টিউনিং সহ ডুয়াল ২ওয়াট স্টেরিও স্পিকার। ১.৪২ কেজি ওজনের লেনোভো আইডিয়াপ্যাড ৫ আই ক্রোমবুক এবং ১.৩৫ কেজি ওজনের লেনোভো আইডিয়াপ্যাড ফ্লেক্স ৫ আই ক্রোমবুক মডেলদ্বয় ১০ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করবে, বলে লেনোভোর দাবি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥