জীবন এখন গুগলময়! এই তিনটি পরিসংখ্যান প্রমান করে Google ছাড়া আমরা অচল

Avatar

Published on:

জনপ্রিয়তা ও ব্যবহারে Google -কে ছাপিয়ে যেতে পারে, এমন বিকল্পের সন্ধান পাওয়া আজ অসম্ভব। আমাদের নিত্য দিন-গুজরানের সমস্ত বিবরণ গুগল সযত্নে গুছিয়ে রাখে। ই-মেইল থেকে শুরু করে ব্রাউজিং, শপিং, ম্যাপ, অনলাইন কোর্স – সবক্ষেত্রেই যেন Google তার অনিবার্য অস্তিত্ব নিয়ে হাজির। এমনকি ‘Google’ শব্দটি পর্যন্ত আজ আমাদের অভিধানে জায়গা করে নিয়েছে! এ হেন গুগল – মাহাত্ম্য সম্পর্কে নিশ্চিত হলেও, কখনো কখনো আলাদাভাবে শব্দ খরচের প্রয়োজন পড়ে। দরকার হয় সংখ্যাতত্ত্বের হিসেব দেখানোর।

যেমন ইন্টারনেট সার্চিংয়ের কথাই ভাবুন। এক্ষেত্রে গুগলকে টেক্কা দিতে পারে এমন কোন সার্চ ইঞ্জিনের কথা আমাদের জানা নেই। StatCounter এর দেওয়া একটি পরিসংখ্যান অনুযায়ী ব্রাউজিং এব ইন্টারনেট সার্চের বাজারের সিকিভাগই Google এর দখলে। ৯২.২ শতাংশের বিশাল বাজার অধিকার করে গুগল এক্ষেত্রে DuckDuckGo, চীনের Baidu বা রাশিয়ান Yandex কে বহুগুণে ছাপিয়ে গিয়েছে। গুগলের পরে সর্বাধিক ব্যবহৃত দুটি সার্চ ইঞ্জিন Bing এবং Yahoo এর বাজার শেয়ার যথাক্রমে ২.৮ শতাংশ ও ১.৫ শতাংশ! বোঝাই যাচ্ছে এক্ষেত্রে গুগলের আশেপাশেও কেউ নেই।

একইভাবে সর্বজনবিদিত ওয়েব ব্রাউজারের কথা বলতে গেলে প্রথমে Google Chrome এর নামই বলতে হয়। StatCounter এর হিসেবে ওয়েব ব্রাউজার বাজারের ৬৬ শতাংশ শেয়ার ক্রোমের দখলে! এক্ষেত্রে গুগলের নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী Apple এর Safari ওয়েব ব্রাউজার। তাদের বাজার শেয়ার প্রায় ১৬ শতাংশ। এর পরে রয়েছে Mozilla Firefox, Samsung Internet, Microsoft Edge বা Opera -র মতো ওয়েব ব্রাউজারগুলি।

এবার অপারেটিং সিস্টেমের পরিসংখ্যানেও একবার চোখ বুলিয়ে নিলেই আপাতত বৃত্তটি সম্পূর্ণ হবে। Google Search এবং Google Chrome এর মতো সর্বাধিক জনপ্রিয় অপারেটিং সিস্টেমের নাম বলতে গেলে প্রথমেই Android OS এর কথা মাথায় আসে। স্মার্টফোনের জগতে Android এরই রমরমা। StatCounter এর থেকে গৃহীত তথ্য বলছে, অ্যান্ড্রয়েডের বাজার শেয়ার যেখানে ৭৪ শতাংশ, সেখানে নিকটতম প্রতিদ্বন্দ্বী Apple এর iOS অনেকটা কম – প্রায় ২৪ শতাংশ বাজার দখল করে রয়েছে। অন্যান্য অপারেটিং সিস্টেমগুলির ব্যবহার এতটাই কম যে আলাদা করে তাদের নামোল্লেখের কোন প্রয়োজন পড়েনা। আশা করি উপরের পরিসংখ্যানগুলি থেকে আমাদের দিনযাপনে Google এর গুরুত্ব অনেকটাই স্পষ্ট হয়েছে।

সঙ্গে থাকুন ➥