Maharashtra: মহারাষ্ট্র বৈদ্যুতিক যানবাহনের উপর ভর্তুকি তুলে দিল নতুন সরকার

Avatar

Published on:

Maharashtra withdraws state electric vehicle subsidy

ভারতে পরিবেশ দূষণকে কব্জা করতে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বৃদ্ধিতে জোর দিয়েছে দেশের সরকার। এই জাতীয় যানবাহনের উপর আর্থিক ভর্তুকি দিতে FAME-II প্রকল্পের দ্বিতীয় পর্যায় চালু করেছে ভরত সরকার। কেন্দ্রের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে একাধিক রাজ্য সরকার নিজেদের মতো করে বৈদ্যুতিক গাড়ি নীতি চালু করে। কিন্তু সেই নীতি এবারে সমাপ্তের ঘোষণায় শামিল হয়েছে রাজ্যগুলি। যেমন জুলাই মাসের শেষে গোয়া সরকার তাদের বৈদ্যুতিক গাড়ি নীতি প্রত্যাহার করে নেয়। তেমনই এবারে গোয়ার প্রতিবেশী রাজ্য মহারাষ্ট্রের নতুন সরকার একই পথে হেঁটে ইভি পলিসি বন্ধের ঘোষণা করল।

উল্লেখ্য, গত বছরের ২৩ জুলাই রাজ্যবাসীর জন্য বৈদ্যুতিক গাড়ি নীতি নিয়ে হাজির হয়েছিল মহারাষ্ট্র সরকার। যার এক ও অদ্বিতীয় উদ্দেশ্য ছিল রাজ্যে ইলেকট্রিক গাড়িকে জনপ্রিয় করে তোলা। পলিসি লঞ্চের সময় এর স্থায়িত্বকালের সীমারেখা হিসেবে ২০২১-এর ৩১ ডিসেম্বর ঘোষণা করা হয়। কিন্তু পরবর্তীতে তা বাড়িয়ে ৩১ মার্চ করা হয়। পরিসংখ্যান বলছে মার্চ পর্যন্ত মহারাষ্ট্রে সব মিলিয়ে ৮০,৬০৬টি বৈদ্যুতিক যানবাহন বিক্রি হয়েছে। যার মধ্যে ৬৪,৫৩৯টি হল ইলেকট্রিক স্কুটার এবং বাইক।

মহারাষ্ট্র প্রশাসন জানিয়েছিল, তারা রাজ্যে বিক্রিত প্রথম ১,০০,০০০ বৈদ্যুতিক টু-হুইলারে ভর্তুকি দেবে। ব্যাটারি ক্যাপাসিটির প্রতি কিলোওয়াট আওয়ারে ৫,০০০ টাকা ধরে সর্বোচ্চ ১০,০০০ টাকা ইন্সেন্টিভ পাবেন গ্রাহকরা। পরবর্তীতে ভর্তুকির পরিমাণ বাড়িয়ে প্রতি ৩ কিলোওয়াট আওয়ারে ১৫,০০০ টাকা করা হয়। ভর্তুকির ঊর্ধ্বসীমা অন্যান্য অনেক রাজ্যের চেয়ে অনেকটাই বেশি বলে দাবি করেছিল সে রাজ্যের সরকার।

তবে মহারাষ্ট্র বৈদ্যুতিক গাড়ি নীতি প্রত্যাহার করলেও, কেন্দ্রের FAME-II প্রকল্পের অধীনে আগের মতোই অর্থিক সুযোগ-সুবিধা পাবেন রাজ্যবাসী । তবে রাজ্য কর্তৃক প্রদত্ত ইনসেন্টিভ বন্ধ হওয়ায় এখন দু’চাকার বৈদ্যুতিক গাড়ি কিনতে বেশি অর্থ খরচ হবে। উদাহরণ হিসেবে বলা যায়, Ather 450X Gen3 ইলেকট্রিক স্কুটারের আগে কেন্দ্র ও মহারাষ্ট্র সরকারের ভর্তুকি সমেত দাম ছিল ১,৪৬,৩৪০ টাকা। কিন্তু বর্তমানে শুধু কেন্দ্রের ভর্তুকি ধরে দাম পড়বে ১,৫৬,৩৪০ টাকা। অর্থাৎ আগের তুলনা” ১০,০০০ টাকা বেশি। আবার, Ola S1 Pro-র আগের দাম ১,২৯,৯৯৯ টাকার থেকে ১০,০০০ টাকা বেশি চোকাতে হবে ক্রেতাদের।

সঙ্গে থাকুন ➥