স্বাধীনতা দিবসে আলোড়ন, একসাথে পাঁচ বৈদ্যুতিক গাড়ির পর্দাফাঁস করবে Mahindra

Avatar

Published on:

ভারতে বৈদ্যুতিক গাড়ির বাজারে টাটা মোটরসের (Tata Motors) দুরন্ত সাফল্য দেখে হাত গুটিয়ে বসে থাকতে নারাজ ‘SUV স্পেশালিস্ট’ মাহিন্দ্রা (Mahindra)। প্রধান প্রতিপক্ষকে আর ফাঁকা মাঠে গোল দিতে দেবে না তারা। সামনের মাসেই টাটার পায়ে পা মেলাতে একসাথে ৫টি নতুন ইলেকট্রিক এসইউভি মডেল উন্মোচিত করবে বলে নিশ্চিত করেছে মাহিন্দ্রা। একটি টিজারের মাধ্যমে নিশ্চিত বার্তা এসেছে সংস্থার তরফে। যদিও এর আগের টিজারে বলা হয়েছিল যে সামনের মাসে তারা তিনটি বৈদ্যুতিক কনসেপ্ট মডেল হাজির করবে। তবে এবারের তালিকায় সংযোজিত হয়েছে আরও দুটি নতুন মডেল।

একইসাথে টিজারে এ-ও জানানো হয়েছে আগামী মাসের ১৫ তারিখ অর্থাৎ স্বাধীনতা দিবসের দিন গাড়িগুলি সর্বসম্মুখে আনা হবে। কিন্তু এই পাঁচটির সবকটি মডেলই ব্রিটেনের  উন্মোচিত করা হবে বলে নিশ্চিত করেছে মাহিন্দ্রা। অর্থাৎ নতুন ইলেকট্রিক গাড়িগুলি গ্লোবাল প্রোডাক্ট হিসেবে বিশ্বের একাধিক বাজারে লঞ্চ করতে চলেছে তারা। পূর্বে সংস্থাটি জানিয়েছিল আগামী কয়েক বছরের মধ্যে মোট সাতটি ইলেকট্রিক এসইউভি গাড়ি নিয়ে আসবে তারা। যার মধ্যে ২০২৫-২৬-এর মধ্যে পাঁচটি মডেল আনা হবে। সবকটি গাড়ির ডিজাইন মাহিন্দ্রা অ্যাডভান্সড ডিজাইন ইউরোপ (MADE)-এর প্রধান ডিজাইনার প্রতাপ বোস-এর তত্ত্বাবধানে হবে।

সুদূর ব্রিটেনে SUV-গুলির ডিজাইন হলেও এদের নির্মাণকার্য কিন্তু মাহিন্দ্রার ভারতের চেন্নাইয়ের গবেষণা এবং উন্নয়ন কেন্দ্রে হবে। যার নাম মাহিন্দ্রা রিসার্চ ভ্যালি (MRV)। যেখানে সম্প্রতি সংস্থাটি ৯০০ ইঞ্জিনিয়ার নিয়োগ করেছে বলে জানা গেছে। অন্য দিকে, এই পাঁচটির মধ্যে চারটি হবে সম্পূর্ণ নতুন বৈদ্যুতিক মডেল। কেবল একটি তাদের পেট্রোল চালিত মডেল XUV300-এর বৈদ্যুতিক ভার্সন হিসেবে XUV400 নামে আনা হবে। যেটি ২০২২-এর শেষের দিকে লঞ্চ হতে পারে।

এছাড়া মাহিন্দ্রা একটি ব্র্যান্ড নিউ কুপ SUV গাড়ির ঝলক দেখিয়েছিল। যেটি XUV900 Electric SUV Coupe নামে আসতে পারে। আবার একটি মিড-সাইজ এসইউভি গাড়িও প্রদর্শন করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে। যার সাথে XUV700-এর মিল থাকবে। প্রসঙ্গত, টিজারে দেখা গিয়েছে নতুন ইলেকট্রিক এসইউভি-র সামনে আছে ‘C’ আকৃতির এলইডি ডিআরএল। পেছনে দেহ বরাবর বিস্তৃত এলইডি লাইট বার।

ফিচারের তালিকায় গাড়িগুলিতে থাকতে পারে ইনফোটেনমেন্ট এবং ইন্সট্রুমেন্টেশনের জন্য ডুয়েল স্ক্রিন, ড্যাশবোর্ডে এসি ভেন্টস, প্যানারোমিক সানরুফ, টু-স্পোক স্টিয়ারিং হুইল, কানেক্টেড কার টেক এবং অ্যাডভান্সড ড্রাইভার এসিস্ট্যান্ট সিস্টেম (ADAS)। মাহিন্দ্রা জানিয়েছে তারা সম্প্রতি ব্রিটিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট বা BII-এর থেকে ১,৯২৫ কোটি টাকা বিনিয়োগ পেয়েছে। এই অর্থ তারা বৈদ্যুতিক গাড়ি তৈরিতে ব্যবহার করবে। আবার শোনা যাচ্ছে, আমেরিকার বাজারের জন্য মাহিন্দ্রা একটি ইলেকট্রিক পিক-আপ ট্রাক তৈরি করছে।

সঙ্গে থাকুন ➥