সহজেই খুঁজে পাবেন করোনার টিকা কেন্দ্রগুলি, MapmyIndia আনলো ম্যাপ এবং নিয়ারবাই সার্চ ফিচার

Avatar

Published on:

মাত্র কয়েক দিন আগেই সম্পূর্ণ দেশীয় মানচিত্র পরিষেবা চালু করার কথা ঘোষণা করেছে ভারত সরকার। জানা গেছে এই মানচিত্র তথা ভূ-স্থানিক পরিষেবা সরবরাহ করার জন্য সরকার, ইসরো (ISRO) এবং ম্যাপমাইইন্ডিয়া (MapmyIndia)-র সাথে জোট বেঁধেছে। তবে সরকার কে সাহায্য করার পাশাপাশি এবার ভারতীয় প্রযুক্তি সংস্থা তথা আত্মনির্ভর প্রকল্পের অংশীদার ম্যাপমাইইন্ডিয়া, তার মোবাইল অ্যাপ্লিকেশন এবং অফিসিয়াল ওয়েবসাইটের অংশ হিসাবে ম্যাপ (Map) এবং নিয়ারবাই সার্চ ফিচার (Nearby Search) লঞ্চ করার ঘোষণা করল। এই দুটি ফিচারের সাহায্যে ভারতীয় ইউজাররা সহজেই সারাদেশে উপলব্ধ করোনার টিকাকেন্দ্রগুলি খুঁজে পাবেন বলে দাবি করা হয়েছে। জানিয়ে রাখি ভারত সরকার ইতিমধ্যেই উক্ত ফিচারদুটিকে তার অফিসিয়াল ভ্যাকসিনেশন রেজিস্ট্রেশন পোর্টাল (cowin.gov.in)-এর মধ্যে সংহত করেছে।

কিভাবে MapmyIndia-র সাহায্যে করোনার টিকা কেন্দ্রগুলি সন্ধান করবেন?

MapmyIndia-র নতুন ম্যাপ এবং নিয়ারবাই সার্চ ফিচারের মাধ্যমে করোনা টিকাকেন্দ্র খুঁজতে,
১. mapmyindia.com/move অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন অথবা map.mapmyindia.com বা cowin.gov.in ওয়েবসাইটদুটিতে যান।

২. প্রদত্ত সার্চ বক্সে, আপনার বর্তমান অবস্থান সম্পর্কিত তথ্য সংযুক্ত করতে ‘কারেন্ট লোকেশন’ অপশন প্রেস করুন কিংবা আপনার ঠিকানা ম্যানুয়াল এন্টার করুন। এছাড়া কোনো অন্য এলাকা সম্পর্কে আগ্রহ থাকলে ই-লোক (eLoc) অপশনে জায়গার নাম এন্টার করলেই মিলবে প্রয়োজনীয় তথ্য।
এই প্রসঙ্গে বলে রাখি eLoc হল ভারতের যেকোনো জায়গার জন্য নির্ধারিত ৬ অক্ষরের ডিজিটাল ঠিকানা, যা সুনির্দিষ্ট পিন কোডের মাধ্যমে দেশের কোনও জায়গাকে উপস্থাপন করে।

৩. এরপর সার্চ/ ভ্যাকসিনেশন সেন্টার অপশনে ক্লিক করলেই আপনি নিকটবর্তী এলাকায় বা কোনো নির্দিষ্ট জায়গার টিকাকেন্দ্রগুলির অবস্থান দেখতে পাবেন। সেক্ষেত্রে, ওই ভ্যাকসিন সেন্টারের দিকনির্দেশ এবং রিয়েল-টাইম নেভিগেশন (ট্র্যাফিক যানজট বা রাস্তা সম্পর্কিত বিভিন্ন তথ্য)-এর সুবিধাও উপলব্ধ থাকবে।

এই বিষয়ে MapmyIndia-র সিইও তথা এক্সিকিউটিভ ডাইরেক্টর রোহান ভার্মা বলেছেন যে, ভারতে করোনা সংক্রমণ ছড়ানোর পর থেকেই তারা ম্যাপ পরিষেবার মাধ্যমে কিভাবে দেশবাসীকে সহায়তা করা যায়, তার জন্য পরীক্ষা-নিরীক্ষা বা কাজ করছিলেন। সেক্ষেত্রে এখন, মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারতের নাগরিকদের সাহায্য করতেই সংস্থাটি এই পরিষেবাগুলি এনেছে বলে তিনি উল্লেখ করেন। রোহানের মতে, ইউজাররা ওই ফিচারদুটির মাধ্যমে নিকটবর্তী ভ্যাকসিন কেন্দ্র সম্পর্কে তো তথ্য পাবেনই, একই সাথে তারা কোনো সমস্যা সম্পর্কে মুখোমুখি প্রতিক্রিয়া জানাতেও সক্ষম হবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥