তিন সপ্তাহের মধ্যে দুই নতুন SUV লঞ্চ, Brezza ও Grand Vitara এর হাত ধরে নতুন স্বপ্নে মশগুল Maruti

Avatar

Published on:

তিন সপ্তাহের মধ্যে দুই নতুন SUV লঞ্চ‌। অবশ্য দাম ঘোষণা এখনও হয়নি। প্রথমে আত্মপ্রকাশ করেছে নতুন প্রজন্মের Brezza। আর গতকাল ব্র্যান্ড নিউ ফ্ল্যাগশিপ Grand Vitara। এই দুই নতুন স্পোর্টস ইউটিলিটি ভেহিকেলের হাত ধরে দেশের যাত্রী গাড়ি বাজারে অংশীদারিত্ব পুনরায় ৫০ শতাংশে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। সংস্থার এক প্রবীণ আধিকারিক এমনটাই জানিয়েছেন‌‌।

২০১৮-১৯ ও ২০১৯-২০ অর্থবর্ষে প্যাসেঞ্জার ভেহিকেল সেগমেন্টে মারুতি সুজুকির শেয়ার ছিল ৫১ শতাংশ। যদিও তা ২০২০-২১ অর্থবর্ষে কমে গিয়ে দাঁড়ায় ৪৮ শতাংশ। আর বিগত ফিন্যান্সিয়াল ইয়ারে অংশীদারিত্ব আরও নীচে নেমে ৪৩ শতাংশে থমকে যায়‌।এই পতনের জন্য মূলত এসইউভি মার্কেটে প্রতিদ্বন্দ্বীদের টেক্কা দেওয়ার মতো মারুতির কাছে ভাল মডেল না থাকার কারণকে দায়ী করা করে আসছিলেন বিশেষজ্ঞরা‌‌ ছোট গাড়ির বাজারে দাপট বজায় থাকলেও এসইউভি বাজারে ভিত নড়বড়ে হতেই, তা মজবুত করতে দুই নতুন মডেল হাজির করেছে সংস্থাটি।

৩০ জুন ভারতে পা রেখেছে Brezza কম্প্যাক্ট এসইউভি‌। আর গতকাল সংস্থার প্রথম স্ট্রং হাইব্রিড প্রযুক্তির Grand Vitara আত্মপ্রকাশ করেছে। যে প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে ইতিমধ্যেই পর্দাফাঁস হয়েছে Toyota Urban Cruiser এর‌। আসলে টয়োটা ও সুজুকি যৌথ ভাবে গাড়িটির উপর গবেষণা ও উন্নয়ন করেছে‌‌। ফলে দু’টি সংস্থার কাছেই নিজস্ব ভার্সন বর্তমান। তবে দেখতে আলাদা। এমনকি ফাস্ট ইমপ্রেশনে মারুতির নয়া মডেল বেশি মনে ধরেছে পর্যালোচকদের। উল্লেখ্য, সামনের মাস থেকে নতুন ব্রেজা ও গ্রান্ড ভিতারা টয়োটার বিদাদি কারখানায় উৎপাদিত হবে।

মারুতি সুজুকি ইন্ডিয়ার প্রেসিডেন্ট এবং ম্যানেজিং ডিরেক্টর জানিয়েছেন, আমরা ৫০ শতাংশ মার্কেট শেয়ারে টার্গেট রাখছি‌‌। ছোট প্যাসেঞ্জার গাড়ি এমপিভি সেগমেন্টে আমরা যথেষ্ট শক্তিশালী। এবার এসইউভি মার্কেটেও নিজেদের ভিত মজবুত করতে উদ্যোগ নিতে হবে আমাদেরকে‌ কিন্তু এটা সহজ নয় কারণ এসইউভি সেগমেন্টে বর্তমানে নানা সংস্থার ৫৭টি মডেল রয়েছে। তার মধ্যে আমাদের মাত্র দুই (ব্রেজা ও গ্র্যান্ড ভিতারা)‌ তাই এসইউভি পোর্টফোলিও বাড়াতে পরিশ্রম করতে হবে আমাদেরকে।”

সঙ্গে থাকুন ➥