Maruti Suzuki সোনিপতে তাদের বৃহত্তম কারখানা গড়ে তুলছে, 2025-এর মধ্যে উৎপাদন চালুর ভাবনা

Avatar

Published on:

মারুতি সুজুকি (Maruti Suzuki) হরিয়ানার সোনিপতে তাদের বৃহত্তম কারখানা গড়ে তোলার কাজ শীঘ্রই শুরু করতে চলেছে। সংস্থার গুরুগ্রামের ম্যানুফ্যাকচারিং প্লান্ট আবাসিক এলাকার কাছাকাছি হওয়ায় ট্রাফিক ও রাস্তায় যানজটের সমস্যা নিত্তনৈমিত্তিক। তাই রিপ্লেসমেন্ট হিসেবে সোনিপতে ১৮,০০০ কোটি টাকা বিনিয়োগে নতুন উৎপাদন কেন্দ্রটি গড়ে তুলবে দেশের বৃহত্তম গাড়ি সংস্থা।

৫০০ একর জমির উপর এই কারখানা তৈরি করতে চলেছে মারুতি সুজুকি। বর্তমানে সংস্থার গুরুগ্রাম ও মানেসরে তিনটি করে অ্যাসেম্বলি লাইন রয়েছে, যাদের সম্মিলিত উৎপাদন ক্ষমতা ১৫ লক্ষ ইউনিট। সোনিপতের কারখানায় চারটি অ্যাসেম্বলি লাইন করা হবে। এটি ১০ লাখের কাছাকাছি গাড়ি তৈরির ক্ষমতা রাখবে।

এই প্রসঙ্গে মারুতি সুজুকি ইন্ডিয়া-র চেয়ারম্যান আরসি ভার্গভ একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে বলেন, “নতুন কারখানার নির্মাণে শীঘ্রই হাত দেওয়া হবে, যা ২০২৫ সালের মধ্যে পুরোদমে চালু হয়ে যাবে। আমরা এখন অনুমোদনের জন্য অপেক্ষা করছি।”

তিনি যোগ করেন, সেখানে চতুর্থ অ্যাসেম্বলি লাইন তৈরি করার জন্য আমাদের কাছে পর্যাপ্ত জমি আছে। মানেসর বা গুরুগ্রামের কারখানায় সেই সুবিধাটা নেই। সোনিপতের কারখানায় প্রথম অ্যাসেম্বলি লাইনে আগামী তিন বছরের মধ্যে গাড়ি তৈরির কাজ চালু করা যাবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥