MediaTek সর্বপ্রথম আনতে পারে 4nm প্রসেসর, পারফরম্যান্সে Qualcomm-কে দেবে টেক্কা

Avatar

Published on:

৪ এনএম বা ৪ ন্যানোমিটার মোবাইল প্রসেসর আনার ইঁদুরদৌড়ে প্রথম কে সফল হবে, তা একমাত্র সময়ই বলবে। তবে এই ৪ ন্যানোমিটার প্রসেসিং টেকনোলজি যে মোবাইল প্রসেসরগুলির বিবর্তনে একটি বড় ভূমিকা নিতে চলেছে, সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। ফলে সেমিকন্ডাক্টর ফার্মগুলি এই বিবর্তনের অংশ হওয়ার জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু করেছে। এদিকে বিশ্বের বৃহত্তম চুক্তিভিত্তিক সেমিকন্ডাক্টর নির্মাতা টিএসএমসি (TSMC) চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে ৪ ন্যানোমিটার প্রসেসিং টেকনোলজির ভিত্তিতে প্রসেসরের পরীক্ষামূলক উৎপাদনের পরিকল্পনা করছে বলে শোনা যাচ্ছে।

৪ ন্যানোমিটার প্রসেসিং টেকনোলজিতে নির্মিত প্রসেসর পেতে আগ্রহী, এমন সংস্থাগুলির মধ্যে প্রথমেই মিডিয়াটেকের (MediaTek) নাম রয়েছে। সূত্রের খবর, তাইওয়ানের এই চিপ মেকার আগামী বছরের প্রথমার্ধে ৪ ন্যানোমিটার প্রযুক্তি ব্যবহার করে একটি ফ্ল্যাগশিপ প্রসেসর উপস্থাপন করতে চায়। চুক্তির ভিত্তিতে ফ্ল্যাগশিপ প্রসেসরটি উৎপাদনের দায়িত্বে থাকবে স্বয়ং টিএসএমসি (TSMC)।

রিপোর্ট অনুযায়ী, নতুন প্রসেসরটি আর্ম ভি৯ আর্কিটেকচারে রান করবে; এবং এতে লেটেস্ট কর্টেক্স এক্স২ এবং কর্টেক্স এ৫১০ কোর অর্ন্তভুক্ত করা হবে। গ্রাফিক্স প্রসেসিংয়ের জন্য মালি-জি৭১০ জিপিইউ দেখা যেতে পারে, যা মালি-জি৭৮ এর উত্তরসূরি হিসেবে আসবে।

ফ্ল্যাগশিপ প্রসেসরের পারফরম্যান্স তুলনা করলে কোয়ালকমের থেকে মিডিয়াটেক অনেকখানি পিছিয়ে। তবে যদি পূর্বাভাস মিলে যায় তাহলে আগামী বছর মিডিয়াটেকের ফ্ল্যাগশিপ প্রসেসর কোয়ালকমের আপকামিং হাই-এন্ড চিপ স্ন্যাপড্রাগন ৮৯৫ (অফিসিয়াল নাম নয়)-কে টেক্কা দেওয়ার ক্ষমতা রাখবে।

4nm বা ৪ এনএম প্রসেসিং টেকনোলজি গুরুত্বপূর্ণ কেন

কেন গুরুত্বপূর্ণ সেটা বলার আগে প্রথমেই ন্যানোমিটার শব্দটির সাথে আমাদের পরিচিত হতে হবে। ন্যানোমিটার একটি প্রসেসরের অভ্যন্তরে থাকা ট্রানজিস্টরের আকারকে বোঝায়। ট্রানজিস্টর আকারে যত ছোট হবে, তত বেশি পরিমাণে সেগুলি প্রসেসরে ভিতরে ভরা যাবে, যা স্বাভাবিকভাবেই প্রসেসরের কর্মক্ষমতা বৃদ্ধি করবে।

উন্নত প্রসেসরে কতগুলি ট্রানজিস্টর থাকতে পারে

৫ ন্যানোমিটার প্রসেসিং টেকনোলজিতে বানানো অ্যাপলের এ১৪ বায়োনিক চিপসেটে ট্রানসিস্টরের সংখ্যা ১১.৮  বিলিয়ন। আর যদি একটি ৭ ন্যানোমিটার চিপের প্রসঙ্গে আসি, তাহলে হুয়াওয়ের কিরিন ৯৮০ প্রসেসরে ট্রানজিস্টরের সংখ্যা ৬.৯ বিলিয়ন৷ পারফরম্যান্সে পরিবর্তন কোথা থেকে আসছে তার হালকা আভাস আশা করি স্পষ্ট।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥