দুই জার্মানের লড়াইয়ে শেষ হাসি Mercedes-এর, বছরের প্রথমার্ধে BMW-কে হারিয়ে দেশের এক নম্বর লাক্সারি গাড়ি সংস্থার খেতাব

Avatar

Published on:

মার্সিডিজ-বেঞ্জ (Mercedis-Benz)। বিলাসবহুল গাড়ির জগতে একদম প্রথম সারিতে বিরাজমান জার্মানির এই সংস্থা। প্রযুক্তি, নকশা, সুরক্ষা – সব দিক থেকেই বাকিদের পিছনে ফেলছে তাদের গাড়ি‌‌। ১৯৯৪ সালে W 124E Class-এর হাত ধরে ভারতে যাত্রা শুরু মার্সিডিজ-এর। দেশে পা রাখার পর থেকেই বিলাসবহুল গাড়ির বাজারে অদ্বিতীয় হয়ে উঠেছে জার্মান সংস্থাটি। চলতি বছরের প্রথমার্ধেও (জানুয়ারি-জুন) সেই ধরা বজায় রাখল তারা। প্রথম ছয় মাসে লাক্সারি গাড়ি বিক্রির নিরিখে ফের এক নম্বরে মার্সিডিজ-বেঞ্জ।

ওই সময়ের মধ্যে ৭৫৭৩টি গাড়ি বেচেছে জার্মান সংস্থাটি। গত বছরের প্রথমার্ধের তুলনায় ২০২২-এর এই সময়ে তাদের বিক্রি বৃদ্ধি পেয়েছে ৫৬ শতাংশ। জার্মানির আরও একটি প্রসিদ্ধ বিলাসবহুল গাড়ি নির্মাতা বিএমডব্লিউ (BMW) বিগত দুই ত্রৈমাসিকে ৫৫৭০ ইউনিট লাক্সারি গাড়ি বেচেছে। যা তাদের আগের রেকর্ড সব ভেঙেচুরে দিলেও, দুই জার্মানের লড়াইয়ে তাদেরকে পিছনে ফেলে বাজিমাত করল সেই মার্সিডিজ-ই।

সংস্থার ভারতীয় শাখার ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মার্টিন শোয়েঙ্ক বলেন, “বছরের প্রথমার্ধে আমাদের এই সর্বোচ্চ বিক্রির মূল কারণ হলো গ্রাহকদের যথার্থ আবেগ এবং  অনেক ধরনের নতুন সেগমেন্টের মডেল বাজারে আসা ও তার সঠিক বিপণন। যোগান সমস্যা সংক্রান্ত চ্যালেঞ্জ, স্থানীয় বাজার ও সমগ্র বিশ্বের বাজারে কড়া চ্যালেঞ্জকে জয় করে আমাদের এই পারফরম্যান্স আগামীদিনে অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

প্রসঙ্গত, মার্সিডিজ বেঞ্জ শেষ তিন ত্রৈমাসিকে এন্টি লেভেলের মডেল A-Class এবং GLA সহ এ দেশে যন্ত্রাংশ জুড়ে তৈরি করা গাড়ি যেমন S-Class, E-Class facelift এবং C-Class ভারতের বাজারে নিয়ে এসেছে। সংস্থার E-Class এবং GLC SUV বেস্ট সেলারের তকমা পেয়েছে বহুদিন ধরেই। উপরন্তু এন্ট্রি লেভেলের মডেলগুলিরও উল্লেখযোগ্য ভাবে বিক্রি বেড়েছে। তাছাড়াও GLE SUV ও AMG মডেলগুলির চাহিদাও যথেষ্ট বেড়েছে।

৬ হাজারের বেশি অর্ডারের উপর বসে আছে তারা। এত বিপুল সংখ্যক চাহিদার তুলনায় যোগানের কিছু সমস্যা থাকায় বর্তমানে ভারতে মার্সেডিজের ওয়েটিং পিরিয়ড ১ থেকে প্রায় ১১ মাস। সেডান সেগমেন্টের গাড়িগুলির মধ্যে রয়েছে A-Class Limousine (২-৩ মাস), E-Class (২-৩ মাস), C-Class(২-৩ মাস), S-Class(৩মাস) এবং S 580(৪-৫ মাস)। আর এসইউভি গাড়িগুলির মধ্যে রয়েছে GLA (৪-৫ মাস), GLC (১-২ মাস), GLE (৪মাস) ও GLS (১০-১১ মাস)।

সঙ্গে থাকুন ➥