এক চার্জে চলল 1202 কিমি, রেকর্ড ভেঙে তছনছ Mercedes-এর ইলেকট্রিক গাড়ির সৌজন্যে

Avatar

Published on:

দু’মাস আগে গড়া নিজের রেকর্ড নিজেই ভেঙে অসাধ্য সাধন করল মার্সিডিজ-বেঞ্জ (Mercedes-Benz)-এর ইলেকট্রিক গাড়ি। Mercedes Vision EQXX (প্রোটোটাইপ মডেল) এক চার্জে ১,২০২ কিলোমিটার দূরত্ব অতিক্রমের কৃতিত্ব অর্জন করল সে। যা এককথায় অভাবনীয়! ব্রিটেনের স্টুটগার্ট থেকে সিলভারস্টোন পর্যন্ত যাত্রা পথে ওই রেকর্ড ভেঙেছে গাড়িটি। এই প্রসঙ্গে সংস্থার বক্তব্য, কনসেপ্ট মডেলটির এই দীর্ঘ পথ সফর গবেষণা এবং উন্নয়ন বিশেষজ্ঞদের গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করবে। যা আগামী দিনেও কাজে আসবে।

উল্লেখ্য, চলতি বছরের এপ্রিল মাসে Mercedes-Benz Vision EQXX একক চার্জে ১,০০৮ কিমি পথ পার করে প্রথম রেকর্ড তৈরি করেছিল। সেবার স্টুটগার্ট থেকে ফরাসি ভূমধ্যসাগরীয় উপকূল ক্যাসিস পর্যন্ত যাত্রা করেছিল। সংস্থা সূত্রে খবর, প্রতি ১০০ কিলোমিটারে তাদের বৈদ্যুতিক গাড়িটি ৮.৭ কিলোওয়াট আওয়ার শক্তি খরচ করেছে। এবং গন্তব্যস্থলে পৌঁছনোর পরও ১৪০ কিলোমিটার পথ চলার মতো চার্জ অবশিষ্ট ছিল। তবে এবারে ১,২০২ কিমি পথ অতিক্রম করে Vision EQXX নিজের রেকর্ড নিজেই ভেঙেছে। এবারের সফর সম্পূর্ণ করতে সময় লেগেছে সাড়ে ১৪ ঘন্টা।

মার্সিডিজ বেঞ্জের এজি গোষ্ঠীর পরিচালন বোর্ডের সদস্য, প্রধান প্রযুক্তি আধিকারিক মার্কাস স্ক্যাফার বলেন, Mercedes Vision EQXX ফের একবার প্রমাণ করে দিল যে ব্যাটারিতে ফুল চার্জ থেকলে এটি ১,০০০ কিলোমিটারের বেশি পথ অতিক্রম করতে পারে। তাঁর কথায়, “যেহেতু মার্সিডিজ-বেঞ্জ ২০৩০-এর মধ্যে সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ি সংস্থায় পরিণত হওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে, সে ক্ষেত্রে বিশ্বমানের প্রযুক্তি, টিমওয়ার্ক এবং সংকল্পের দ্বারা বাস্তবে কী অর্জন করা যেতে পারে, তা সমগ্র বিশ্বকে দেখিয়ে দেওয়া ভীষণ জরুরি।”

প্রসঙ্গত, এ বছরের সূচনা লগ্নে কনজিউমার ইলেকট্রনিক্স শো (CES) -তে Vision EQXX কনসেপ্ট ইলেকট্রিক গাড়িটির ওপর থেকে পর্দা সরিয়ে ছিল মার্সিডিজ-বেঞ্জ। প্রিমিয়াম গাড়ি তৈরির সংস্থাটি এখনও পর্যন্ত এর ব্যাটারি প্যাকের সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। রেঞ্জ বাড়ানোর জন্য বৈদ্যুতিক গাড়িটির ছাদে সোলার প্যানেল বসানো হয়েছে, যাতে HVAC সিস্টেম এবং ইনফোটেইনমেন্ট সহ অন্যান্য যন্ত্রাংশগুলি বিদ্যুৎ পায়।

সঙ্গে থাকুন ➥