MG ZS EV: বৈদ্যুতিক গাড়ির বাজারে টাটা-র পরেই এমজি মোটর, 2021-এ ভারতে জেড এস ইভি-র বিক্রি 145% বেড়েছে

Avatar

Published on:

জ্বালানি তেলের উর্দ্ধমুখী দাম এবং পরিবেশ নিয়ে সচেতনতা বৃদ্ধি দেশের বৈদ্যুতিক যানবাহনের বিক্রিকে ত্বরান্বিত করেছে। ভারতে চার চাকার বৈদ্যুতিক যাত্রী গাড়ি বিক্রি করে এমন হাতেগোনা কয়েকটি সংস্থার মধ্যে অন্যতম হল MG Motor। ২০২০-তে তারা এ দেশে ZS EV ইলেকট্রিক গাড়ি লঞ্চ করেছিল। তার দু’বছর পূর্তিতে এমজি মোটর ইন্ডিয়া ঘোষনা করেছে, আজ পর্যন্ত ৪০০০টি ZS EV ভারতের বাজারে বিক্রি হয়েছে।

সংস্থাটি ZS EV-এর হাত ধরেই এ দেশে দ্বিতীয় বৃহত্তম বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী সংস্থায় পরিণত হয়েছে। এই ধরনের গাড়ির বাজারে ২৭% অংশীদারি রয়েছে তাদের। গত বছর ZS EV-এর ২,৭৯৮ ইউনিট বিক্রি করতে পেরেছে এমজি মোটর ইন্ডিয়া। এর ফলে ২০২০-এর তুলনায় বিক্রি বেড়েছে ১৪৫%। সংস্থাটি আরও বলেছে, প্রতি মাসে গড়ে ৭০০ জন গাড়িটির বুকিং সেরে রাখছেন।

উল্লেখ্য, বর্তমানে এমজি জেডএস ইভি দুটো ভ্যারিয়েন্টে উপলব্ধ – Excite ও Exclusive। দাম যথাক্রমে ২১.০৮ লক্ষ ও ২৪.৩৮ লক্ষ (এক্স-শোরুম)। গাড়িটিতে ৪৪.৫ কিলোওয়াটের ব্যাটারি রয়েছে। যা এক চার্জে ৪১৯ কিলোমিটার চলতে পারে বলে দাবি করা হয়েছে, যা ভারতে যে কোনও ইভি-র ক্ষেত্রে সর্বোচ্চ রেঞ্জ।

আবার চলতি মাসেই এমজি জেডএস ইভি ফেসলিফ্ট অবতারে ভারতে আত্মপ্রকাশ করবে বলে জল্পনা শোনা যাচ্ছে। এই ইলেকট্রিক এসইউভি গাড়ির আপডেটেড মডেলে আরও বড় ব্যাটারি প্যাক থাকতে পারে। যার ফলে গাড়িটি আরও বেশি রেঞ্জ অফার করবে। অর্থাৎ ব্যাটারি ফুল চার্জ করবে এগজিস্টিং মডেলের তুলনায় আরও লম্বা পথ চালানো যাবে।

সঙ্গে থাকুন ➥