TechGupTech Newsবন্ধ হয়ে যাচ্ছে সাপোর্ট, আর ফিচার আপডেট আসবে না Microsoft Windows 10 অপারেটিং সিস্টেমে

বন্ধ হয়ে যাচ্ছে সাপোর্ট, আর ফিচার আপডেট আসবে না Microsoft Windows 10 অপারেটিং সিস্টেমে

Microsoft দুই বছর আগে Windows 10 অপারেটিং সিস্টেমের সাপোর্ট বন্ধ করে দিয়েছিল। আর আজ আমেরিকা ভিত্তিক প্রযুক্তি ফার্মটি ঘোষণা করেছে যে, তারা শীঘ্রই এই আট বছরের পুরোনো অপারেটিং সিস্টেমের জন্য নতুন ফিচার রোল আউট করার কাজ বন্ধ করবে। টেক জায়ান্টটি তাদের Windows 10 ওএসের প্রোডাক্ট পেজের মাধ্যমে এই ঘোষণা করেছে।

জানা গেছে, ২০২৫ সালের অক্টোবর থেকে আর এই অপারেটিং সিস্টেমে কোনো সফ্টওয়্যার সাপোর্ট পাওয়া যাবে না। ততদিন পর্যন্ত ব্যবহারকারীরা সিকিউরিটি আপডেট পেতে থাকবে। তবে এর জন্য তাদের Windows 10 -এর সর্বশেষ সংস্করণ, 22H2 ডিভাইসে ডাউনলোড করার অথবা লেটেস্ট ওএস ভার্সন বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। আসলে টেক জায়ান্টটি চাইছে তাদের সমস্ত গ্রাহকরা ২০২১ সালের অক্টোবরে লঞ্চ হওয়া Windows 11 অপারেটিং সিস্টেম ব্যবহার করুক।

মাইক্রোসফ্টের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ভবিষ্যতে আর কোনো প্রকারের ফিচার আপডেট পাবে না। যার অর্থ, 2H22 সংস্করণটি উইন্ডোজ ১০ -এর জন্য রিলিজ করা সর্বশেষ ওএস ফিচার আপডেট। তবে মাইক্রোসফ্ট আশ্বাস দিয়েছে যে, ২০২৫ সালের ১৪ই অক্টোবরে পুরোনো প্রজন্মের অপারেটিং সিস্টেমের জন্য সাপোর্ট প্রদান বন্ধ না করা পর্যন্ত ব্যবহারকারীরা ধারাবাহিকভাবে সিকিউরিটি আপডেট পেতে থাকবেন। তবে ডেটা সুরক্ষিত রাখতে, নির্ধারিত টাইমলাইন পেরিয়ে যাওয়ার আগেই ব্যবহারকারীদের লেটেস্ট উইন্ডোজ ১১ ভার্সনে আপগ্রেড হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। অথবা ম্যালওয়্যার এবং স্পাইওয়্যার থেকে ডিভাইসকে নিরাপদ রাখার জন্য সিকিউরিটি আপডেটগুলি পেতে থাকার জন্য উইন্ডোজ ১০ ওসের সর্বশেষ 22H2 সংস্করণও ইনস্টল করতে পারেন আপনারা।

অবগতির জন্য জানিয়ে রাখি, মাইক্রোসফ্ট ২০১৫ সালে পিসি ডিভাইসের জন্য উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম রোলআউট করেছিল। ২০২১ সালে টেক জায়ান্টটি প্রথম ঘোষণা করে যে, তারা জুন মাসের মধ্যে উক্ত ওএসের জন্য সাপোর্ট বন্ধ করে দেবে। আর এই একই বছর অর্থাৎ ২০২১ সালের অক্টোবরে উইন্ডোজ ১১ লঞ্চ করা হয়।

RELATED ARTICLES

Top Stories