Brodband Speed: সুখবর, ন্যূনতম ব্রডব্যান্ড স্পিডের সীমা বাড়াল কেন্দ্র, সমস্ত কোম্পানি কে মানতেই হবে

Published on:

Minimum Broadband Speed 2 Mbps

করোনা মহামারি পরিস্থিতিতে ওয়ার্ক ফ্রম হোম চালু হওয়ার পর থেকে বহু বাড়িতেই ব্রডব্যান্ড কানেকশন এসেছে। এখন আর ডেটার পরিমাণ গুরুত্বপূর্ণ নয়, কানেকশন স্পিডের ওপরেই প্ল্যানের দাম বিচার করা হয়। আর তাই সময়ের সঙ্গে তাল মিলিয়ে হালফিলে সারা দেশে ন্যূনতম ব্রডব্যান্ড ইন্টারনেট স্পিড বাড়ানোর পরিকল্পনা করেছে কেন্দ্র। উল্লেখ্য, বর্তমানে ন্যূনতম ব্রডব্যান্ড ইন্টারনেট স্পিড হচ্ছে ৫১২ কেবিপিএস। তবে কেন্দ্রের উদ্যোগে সম্প্রতি এই ন্যূনতম স্পিডকে বাড়িয়ে ২ এমবিপিএস করা হয়েছে।

ব্রডব্যান্ডের ন্যূনতম স্পিড ২ এমবিপিএসে উন্নীত করল কেন্দ্র

উল্লেখ্য যে, গত ২৫ জানুয়ারি যোগাযোগ মন্ত্রণালয়ের তরফে এই ঘোষণা করা হয়েছে। কেন্দ্রের মতে, ব্রডব্যান্ড স্পিড বাড়লে একদিকে যেমন অসংখ্য মাঝারি ও ছোটো ব্যবসার প্রসার হবে, ঠিক তেমনই বর্তমান ডিজিটাল যুগের গ্রাহক পরিষেবার বিভিন্ন মাধ্যম, যেমন – অ্যাপ-নির্ভর ট্যাক্সি, অনলাইন রিটেইল স্টোর, এবং সোশ্যাল মিডিয়ার ব্যবহার অনেকটাই সহজে করতে সক্ষম হবেন ইউজাররা।

আগেই বলেছি যে, এতদিন পর্যন্ত ন্যূনতম ব্রডব্যান্ড ইন্টারনেট স্পিড ছিল ৫১২ কেবিপিএস। তবে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া ২০২১ সালের সেপ্টেম্বরে টেলিযোগাযোগ বিভাগকে (DoT) ন্যূনতম ব্রডব্যান্ড স্পিড কমপক্ষে ২ এমবিপিএসে আপডেট করার সুপারিশ করেছিল। সেক্ষেত্রে ডিওটি সম্প্রতি এই সুপারিশ মঞ্জুর করেছে। 

টেক্সট এবং ইমেইল প্রেরণের জন্য ন্যূনতম ২ এমবিপিএস স্পিড যথেষ্ট

প্রসঙ্গত জানিয়ে রাখি, বর্তমানে ভারতে ন্যূনতম মিডিয়ান ফিক্সড ব্রডব্যান্ড স্পিডের সাংখ্যমান প্রায় ৭৫.১৮ এমবিপিএস ছাড়িয়ে গেছে। অন্যদিকে, ভারতের বর্তমান মিডিয়ান মোবাইল ডাউনলোড স্পিড ৩৬.৭৪ এমবিপিএস। প্রসঙ্গত উল্লেখ্য যে, Airtel-এর ওয়েবসাইট অনুসারে, টেক্সট এবং ইমেইল প্রেরণের জন্য ন্যূনতম ২ এমবিপিএস স্পিড যথেষ্ট। তবে সিনেমা স্ট্রিম করতে কিংবা ওটিটি (OTT) প্ল্যাটফর্মগুলিতে আনাগোনা করার জন্য অনেক বেশি ইন্টারনেট স্পিডের প্রয়োজন। এক্ষেত্রে বলে রাখি, ভারতীয় টেলিকম অপারেটরগুলি কর্তৃক প্রদত্ত একটি সাধারণ ব্রডব্যান্ড প্ল্যানের মাধ্যমে ৪০ এমবিপিএস থেকে ১ জিবিপিএসের মধ্যে স্পিড পাওয়া যায়। আর ওকলা (Ookla)-র ২০২১ সালের একটি প্রতিবেদন অনুসারে, প্রায় ৯৭.৫ শতাংশ ভারতীয় ব্রডব্যান্ড গ্রাহকই ২ এমবিপিএস স্পিডে পরিষেবা পান।

সঙ্গে থাকুন ➥