WhatsApp ব্যবহারকারীরা সাবধান, বিপজ্জনক ফিশিং স্ক্যাম হাতিয়ে নিচ্ছে আপনার ব্যাংকের তথ্য

Avatar

Published on:

আবারো WhatsApp (হোয়াটসঅ্যাপ)-কে কেন্দ্র করে সাধারণ মানুষকে বোকা বানানোর ফাঁদ পেতেছে স্ক্যামাররা। অবগতির জন্য বলে রাখি, বিগত কয়েকদিন ধরে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিতে ‘Rediroff.ru’ (রেডিরফ.আরইউ) নামে একটি বিপজ্জনক ফিশিং স্ক্যাম মাথাচাড়া দিয়ে উঠেছে। আর এই স্ক্যামটিকে হাতিয়ার করে প্রতারকরা, সাধারণ ইউজারদের ব্যাঙ্ক ও কার্ডের বিবরণসহ ব্যক্তিগত এবং আর্থিক তথ্য অ্যাক্সেস করার চেষ্টা করছে। রিপোর্ট অনুযায়ী, এই ঘটনায় ব্যবহৃত ফিশিং লিঙ্কটি উইন্ডোজ পিসির পাশাপাশি অ্যান্ড্রয়েড এবং আইওএস স্মার্টফোনেও হানা দিতে পারে।

কীভাবে ‘Rediroff.ru’ কেলেঙ্কারি হোয়াটসঅ্যাপ দ্বারা ছড়িয়ে পড়ছে

জানা গেছে, এই জাতীয় কেলেঙ্কারিতে প্রতারকরা প্রথমে হোয়াটসঅ্যাপে ভিক্টিমদের একটি লিঙ্ক পাঠায়। কোনো ইউজার লিঙ্কটিতে ক্লিক করলে, রিডাইরেক্ট হওয়া ওয়েবপেজ দাবি করে যে ওই ইউজার একটি সার্ভেতে অংশগ্রহণ করে পুরস্কার জিতে নিতে পারবেন৷ এক্ষেত্রে ইউজাররা পুরষ্কারের প্রতি আকৃষ্ট হয়ে ওই সমীক্ষায় নির্দিষ্ট প্রশ্নের উত্তর দেওয়ার পর, তাদের ফের একটি ভিন্ন ওয়েবসাইটে রিডাইরেক্ট করা হয়, যেখানে তাদের তথ্য পূরণ করতে বলা হয়। এই ওয়েবসাইটে নাম, বয়স, ঠিকানা, ব্যাঙ্কের বিবরণ এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য চাওয়া হয়। ইউজাররা সেখানে তথ্য দিলেই বিবরণগুলি প্রতারণামূলক লেনদেনের কাজে বা ডার্ক ওয়েবে বিক্রি করার জন্য ব্যবহৃত হয়।

উল্লেখ্য, সাইবার অপরাধীরা স্প্যাম এবং ম্যালিসিয়াস ইমেল পাঠানোর সময় ইউজারদের দেওয়া তথ্য ব্যবহার করতে পারে। এমনকি তারা নির্দিষ্ট ডিভাইসে PUAs (অবাঞ্ছিত অ্যাপ্লিকেশন) ইনস্টল করতে পারে। মনে রাখতে হবে, ফিশিং ওয়েবসাইটগুলি প্রথমে ইউজারের আইপি অ্যাড্রেস পরীক্ষা করে তাদের অবস্থান নির্ধারণ করে এবং তারপর পেজের ভাষা পরিবর্তন করে অঞ্চল বিশেষে উপযুক্ত বিভিন্ন স্ক্যাম স্কিম দেখায়।

‘Rediroff.ru’ কেলেঙ্কারি থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন?

যখনই আপনি হোয়াটসঅ্যাপে প্রাপ্ত ইউআরএলে ‘Rediroff.ru’ কীওয়ার্ড দেখতে পাবেন, তৎক্ষণাৎ ওই মেসেজটিকে স্প্যাম হিসেবে চিহ্নিত করে ডিলিট করুন। আর আপনি যদি ভুলবশত এই ধরনের কোনো লিঙ্কে ক্লিক করে থাকেন, তাহলে আপনার ডিভাইসটিকে কোনো অ্যাডওয়্যার, ম্যালওয়্যার বা PUA-এর জন্য স্ক্যান করুন।

সঙ্গে থাকুন ➥