ভারতে লঞ্চ হল Nikon Z8 মিররলেস ক্যামেরা, দামে প্রিমিয়াম, ছবি-ভিডিও তোলা যাবে সেরা কোয়ালিটির

Avatar

Published on:

Nikon Z8 Mirrorless Camera launched India

যেকোনো মুহূর্তকে স্মৃতি হিসেবে ধরে রাখার জন্য ফটোর থেকে সেরা বিকল্প বোধহয় হয়না। আর মানুষের এই চাহিদার কারণেই বিবর্তনের পথে বছরের পর বছর ধরে হেঁটে আসছে ক্যামেরা নামক গ্যাজেটটি – পরিচিত ভাষায় বললে স্টিল ক্যামেরা, ডিজিটাল ক্যামেরা হয়ে এখন এসেছে DSLR ক্যামেরার যুগ। যতই স্মার্টফোনে ভালো ফটো/ভিডিওগ্রাফি হোক না কেন, হাতে একটি ক্যামেরা থাকার জৌলুস যে আলাদাই, তাতে কোনো সন্দেহ নেই! তাছাড়া এখন অনেকেই ফটোগ্রাফি বা ভিডিওগ্রাফিকেই পেশা হিসেবে বেছে নিচ্ছেন, সেক্ষেত্রে একটি ভালো ক্যামেরা না হলে কাজ চলবেনা। এমতাবস্থায় জনপ্রিয় ক্যামেরা নির্মাতা Nikon সম্প্রতি ভারতে তার নতুন Nikon Z8 মিররলেস ক্যামেরা (Mirrorless Camera) লঞ্চ করেছে। এই মডেলটি বিশেষত ফটোগ্রাফার এবং ভিডিওগ্রাফারদের জন্য আনা হয়েছে, যা ব্যবহার করলে তারা উন্নতমানের পারফরম্যান্স পাবেন; তবে এটি কিনতে মোটা টাকা খরচ করতে হবে। আসুন এখন এই নয়া Nikon Z8 মিররলেস ক্যামেরার দাম, লভ্যতা এবং স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

Nikon Z8 Mirrorless Camera-র মূল্য, উপলভ্যতা

নতুন নিকন জেড৮ মিররলেস ক্যামেরার দাম ধার্য করা হয়েছে ৩,৪৩,৯৯৫ টাকা। এটি আগামী ২৩শে মে, অর্থাৎ মাসের শেষদিকে অনলাইন প্ল্যাটফর্ম এবং অথোরাইজড অফলাইল রিটেল শপে কেনার জন্য উপলব্ধ হবে।

Nikon Z8 Mirrorless Camera-র স্পেসিফিকেশন

কোম্পানির ঘোষণা অনুযায়ী, নিকন জেড৮ মিররলেস ক্যামেরাটি একটি ডুয়েল পারপাস ক্যামেরা যা দিয়ে সেরা মানের ভিডিও এবং স্টিল ফটো উভয়ই ক্যাপচার করা যাবে। এক্ষেত্রে এর ইউজাররা ১২ বিট এন-র (N-RAW), প্রো-রেজ় র (ProRes RAW), ১০ বিট অ্যাপল প্রো-রেজ় ৪২২ এইচকিউ (Apple ProRes 422 HQ) এবং ৮ বিট এইচ২৬৫ এসডিআর (H265 SDR) ইত্যাদি বিভিন্ন ভিডিও ফর্ম্যাটে রেকর্ডিং করতে পারবেন। এছাড়া ভিডিও ক্যাপচারের জন্য এতে মিলবে ৮কে আল্ট্রা-এইচডি/৩০পি (8K UHD/30p) রেজোলিউশনের বিকল্পও, যা দিয়ে ৯০ মিনিট পর্যন্ত রেকর্ড সম্ভব হবে। অন্যদিকে এই ক্যামেরা ২৪ বিট প্রো অডিও কোয়ালিটির সাথে এআই অ্যালগরিদম, ১০ বিট স্টিল ফটো, হাই পারফরম্যান্স অটো ফোকাস, হাই রেজোলিউশন জুম (2x ফোকাল লেন্থে)-এর মত ফিচারও অফার করবে।

এখানেই শেষ নয়, নিকন জেড৮, প্রি-রিলিজ ক্যাপচার ফাংশনের সাথে এসেছে। ইউজাররা হাই-স্পিড ফ্রেম ক্যাপচার+ অপশন ব্যবহার করে শাটার বাটনটি পুরোপুরি প্রেস করার আগে ১ সেকেন্ড পর্যন্ত বা বাটনটি পুরোপুরি প্রেস করার পর ৪ সেকেন্ড পর্যন্ত সময় ধরে রেকর্ড করতে পারবেন। প্রসঙ্গত উল্লেখ্য, এই ক্যামেরাটি মানুষের মুখের আকারের প্রায় ৩% শনাক্ত করতে সক্ষম; আবার এতে সাবজেক্ট ডিটেকশন ছাড়াও ৩ডি-ট্র্যাকিং, অটো-এরিয়া অটোফোকাস (AF) ও ২০ ধরনের (ভিডিওতে ১২ প্রকার) কাস্টম ওয়াইড-এরিয়া অটোফোকাসের সুবিধা বিদ্যমান। তবে এর ওজন হবে ৯১০ গ্রাম।

সঙ্গে থাকুন ➥