Nokia-র ফিচার ফোনের বাজার কাড়বে সস্তা JioPhone Next? কি বললেন HMD Global-র ভাইস‌ প্রসিডেন্ট?

Avatar

Published on:

একটা সময় কীপ্যাড ফোন অর্থাৎ ফিচার ফোন বললেই একাংশ মানুষের মনে আসত Nokia (নোকিয়া) মোবাইলের কথা। কিন্তু হরেক কিসিমের স্মার্টফোনের রমরমায় সে সব অনেকের কাছেই নস্টালজিয়া বললেই চলে! যদিও বিগত কয়েক বছরে বাজারে ঘুরে দাঁড়াতে ফিনল্যান্ডের কোম্পানিটি স্মার্টফোনের পাশাপাশি আধুনিক ডিজাইন সহ ফিচার ফোনগুলি ফেরত আনছে। ভারত সহ বিশ্বের এক শ্রেণীর ইউজারদের (গ্রামের মানুষ, স্বল্প আয়কারী ইত্যাদি) চাহিদা মেটাতে তারা আগামী দিনে আরও নতুন ফিচার ফোন আনবে বলে জানা গেছে। কিন্তু আসন্ন দিনগুলিতে Reliance Jio (রিলায়েন্স জিও)-র সস্তা এবং প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন JioPhone Next (জিওফোন নেক্সট), নোকিয়ার ফিচার ফোনের ব্যবসায় প্রভাব ফেলবে বলেই মনে হচ্ছে। আসলে, জিওফোন নেক্সট সাশ্রয়ী মূল্যে ২জি ইউজারদের ৪জি পরিষেবার ছত্রছায়ায় নিয়ে আসার চেষ্টা করবে। অন্যদিকে নোকিয়ার মত সংস্থাগুলির ফিচার ফোনে সাধারণত ২জি কানেক্টিভিটি মেলে। তাই জিও-র এই পদক্ষেপ যে সংস্থার উদ্বেগের কারণ হবে, তাতে কোনো সন্দেহ নেই!

তবে কি Nokia-র ফিচার ফোনের শেয়ারে ভাগ বসাবে JioPhone Next?

এইচএমডি গ্লোবালের ভাইস প্রেসিডেন্ট সনমিত সিং কোচর এই বিষয়ে ইকোনমিক টাইমস (ET) টেলিকমকে বলেছেন যে, এক বছরের বেশি সময় ধরে মহামারী পরিস্থিতি থাকা সত্ত্বেও ভারতে হ্যান্ডসেটের বাজার স্থিতিশীল ছিল। এই সময়ে নির্দিষ্ট জনগোষ্ঠীর জন্য আনা ফোনগুলি (যেমন Nokia C সিরিজ), গ্রাহকদের থেকে সমাদৃত হয়েছে। এমনকি সংস্থাটি গত মঙ্গলবার সাশ্রয়ী মূল্যে Nokia XR20 এবং Nokia C30-এর সাথে Nokia 6310 ফিচার ফোনও লঞ্চ করেছে।

কিন্তু জিওফোন নেক্সটের কাস্টমার মাইগ্রেশনের আগ্রাসী মনোভাব, ভারত ছাড়াও আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতার পরিস্থিতি সৃষ্টি করতে পারে বলে ফার্মটির অনুমান। কারণ, নামমাত্র খরচে অ্যান্ড্রয়েড ফোন বা ৪জি পরিষেবা ব্যবহার করতে পারলে বেশির ভাগ মানুষই ফিচার ফোনের দিকে ঝুঁকবেন না।

JioPhone Next ১০ সেপ্টেম্বর থেকে পাওয়া যাবে

রিলায়েন্স জিও ৪জি কানেক্টিভিটি যুক্ত সাশ্রয়ী অ্যান্ড্রয়েড স্মার্টফোন আনতে গত বছরে ইন্টারনেট জায়ান্ট গুগল (Google)-এর সাথে পার্টনারশিপ করে। আর দুই সংস্থার যৌথ প্রয়াসের ফলশ্রুতি হিসেবে আগামী ১০ই সেপ্টেম্বর জিওফোন নেক্সট লঞ্চ হবে। সেক্ষেত্রে আসন্ন হ্যান্ডসেটটি সংস্থার ইউজারবেস বাড়ানোর পাশাপাশি, ২জি ব্যবহারকারীদের জীবন যাত্রায় পরিবর্তন এনে দেবে বলে জিও ও গুগল আশাবাদী।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥