বৈদ্যুতিক যানবাহন নির্মাতা Omega Seiki Mobility ভারতে তাদের চতুর্থ কারখানা খুলল, তিন বছরে লগ্নি করবে 190 কোটি টাকা

Updated on:

ফরিদাবাদের বৈদ্যুতিক যানবাহন নির্মাতা ওমেগা সেইকি মোবিলিটি (Omega Seiki Mobility) বা ওএসএম সম্প্রতি তাদের চতুর্থ কারখানার উদ্বোধন করেছে। মহারাষ্ট্রের পুণের নিকতবর্তী চাকানে গড়ে তোলা হয়েছে সেটি। ওমেগা নয়া ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি প্রস্তুত করতে ৪০ কোটি টাকা লগ্নি করেছে। তাছাড়া আগামী তিন বছরে আরও ১৯০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা রয়েছে তাদের।

নতুন প্ল্যান্টটি ৫০ হাজার স্কোয়ার ফিট জমির উপর অবস্থিত। সেখানে পুরোদমে কাজ শুরু হয়ে গেলে কর্মীর সংখ্যা পৌঁছবে আড়াইশোয়। প্রাথমিক পর্যায়ে প্রতি বছর ৬ হাজার ব্যাটারিচালিত যানবাহন উৎপাদন হবে সেখানে। সংস্থার প্রতিটি ইলেকট্রিক প্যাসেঞ্জার এবং কমার্শিয়াল গাড়ির ডেভেলপ ও ম্যানুফ্যাকচারিং হবে নয়া কারখানায়।

উল্লেখ্য, বর্তমানে Rage Rapid, Rage Frost, ও Rage Swap-সহ নানা মডেলের তিন চাকার বৈদ্যুতিক গাড়ি ও Zoro এবং Flare নামে দুই ইলেকট্রিক স্কুটার বিক্রি করে ওমেগা সেইকি মোবিলিটি। এখন তারাই দেশের একমাত্র সংস্থা যারা ব্যাটারি দিয়ে দু’চাকা, তিন চাকা, এবং চার চাকার যান লঞ্চ করেছে। লোনের মাধ্যমে গাড়ি কেনার সুবিধা দিতে একাধিক ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানের সাথে হাত মিলিয়েছে সংস্থাটি‌।

এদিকে চলতি মাসের শুরুতে Stream মডেলের অটো লঞ্চের মাধ্যমে ভারতের ইলেকট্রিক প্যাসেঞ্জার ভেহিকেল সেগমেন্টে প্রবেশ ঘটেছে তাদের। ব্যাটারিচালিত ওই অটোর লিথিয়াম আয়ন ব্যাটারি আইপি৬৫ রেটিংযুক্ত। ফলে ধুলো এবং জল লাগলেও নির্দিষ্ট সীমা পর্যন্ত ক্ষতি হবে না। এক চার্জে ১১০ কিলোমিটার পর্যন্ত নিশ্চিন্তে সফর করা যাবে। বাজারে এর প্রতিপক্ষ হিসাবে রয়েছে Piaggio Ape E-City ও Mahindra Treo।

সঙ্গে থাকুন ➥