OnePlus 9 সিরিজ Geekbench-এর কোপে পড়ল, বেঞ্চমার্ক পরীক্ষায় কারসাজির অভিযোগ

Avatar

Published on:

কোয়ালকম (Qualomm)- চলতি বছরে লঞ্চ করেছে ফ্ল্যাগশিপ প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৮৮ (Snapdragon 888)। সিপিইউ ও জিপিইউ পারফরম্যান্সের নিরিখে এটি সমস্ত অ্যান্ড্রয়েড প্রসেসরকে পিছনে ফেলে রাজার হালে স্মার্টফোনের অভ্যন্তরে বিচরণ করছে। এই প্রিমিয়াম গ্রেড প্রসেসরে সজ্জিত করে ওয়ানপ্লাস (OnePlus) গত মার্চে ওয়ানপ্লাস ৯ (OnePlus 9) সিরিজ বাজারে এনেছে। লঞ্চের আগেই বেঞ্চমার্ক পরীক্ষায় চোখ ধাঁধানো ফলাফল এই সিরিজের হাইপ বাড়িয়েছিল অনেকখানি। কিন্তু, এবার সেই বেঞ্চমার্ক পরীক্ষা নিয়ে গুরুতর অভিযোগের মুখে পড়ল ওয়ানপ্লাস।

বেঞ্চমার্ক টেস্টিংয়ে বিস্তর গরমিল রয়েছে। ওয়ানপ্লাস ৯ সিরিজের স্মার্টফোনের বেঞ্চমার্ক পরীক্ষার স্কোর বৃদ্ধির জন্য কারসাজির আশ্রয় নেওয়া হয়েছিল। AnandTech-এর রিপোর্টে ওয়ানপ্লাসের বিরুদ্ধে এমনই বিস্ফোরক অভিযোগ আনা হয়েছে।

AnandTech দাবি করেছে, ওয়ানপ্লাস এমন কিছু অনৈতিক কাজকর্মের আশ্রয় নিয়েছে, যা বেঞ্চমার্ক প্ল্যাটফর্মে তাদের ডিভাইসের পারফরম্যান্স বৃদ্ধির অনুকূল্যে কাজ করেছে। বিশেষত ওয়ানপ্লাস ৯ প্রো (OnePlus 9 Pro)-এর পারফরম্যান্সে কিছু অস্বাভাবিক দিক খুঁজে পেয়েছে তারা। অভিযোগ সামনে আসার পর সত্য সন্ধানে নামে বেঞ্চমার্ক প্ল্যাটফর্ম গিকবেঞ্চ (Geekbench)। তদন্তের উপর ভিত্তি করে গিকবেঞ্চ তাদের প্ল্যাটফর্ম থেকে ওয়ানপ্লাস ৯ ও ওয়ানপ্লাস ৯ প্রো স্মার্টফোনকে অপসারণ করেছে।

গিকবেঞ্চ কর্তৃপক্ষ বলেছে, ওয়ানপ্লাসের পুরনো স্মার্টফোনের বেঞ্চমার্ক টেস্টিংয়ে একইরকম ভাবে জল মেশানো হয়েছিল কি না, সেটি তারা তদন্ত করে দেখবে। ওয়ানপ্লাসের বিরুদ্ধে গিকবেঞ্চ যে শক্ত হাতে পদক্ষেপ নিচ্ছে, সে কথা তাদের টুইটেও স্পষ্ট। টুইট বার্তায় গিকবেঞ্চ সাফ জানিয়েছে, আমরা ওয়ানপ্লাস ৯ এবং ওয়ানপ্লাস ৯ প্রো-কে আমাদের অ্যান্ড্রয়েড বেঞ্চমার্ক চার্ট থেকে সরিয়ে দিয়েছি। ওয়ানপ্লাসের অন্যান্য হ্যান্ডসেটের পারফরম্যান্সের ক্ষেত্রেও একইভাবে কারসাজি করা হয়েছিল কি না, তা আমরা আমাদের পারফরম্যান্স ল্যাবে পরীক্ষা করে দেখবো। যদি তারা তা করে থাকে তবে আমরা অ্যান্ড্রয়েড বেঞ্চমার্ক চার্ট থেকে তাদেরকে বাদ দেবো। যদিও প্রতিবেদন লেখা পর্যন্ত ওয়ানপ্লাসের তরফে এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া আসেনি।

ঘটনাচক্রে, গত মার্চে রিয়েলমি জিটি ৫জি (Realme GT 5G) স্মার্টফোনের বেঞ্চমার্ক পরীক্ষায় বিস্তর গরমিলের অভিযোগে রিয়েলমি বিদ্ধ হয়েছিল। বেঞ্চমার্ক সফটওয়্যার কোম্পানি AnTuTu-র অর্ন্ততদন্তে বেঞ্চমার্ক রেজাল্টে রিয়েলমির প্রভাব খাটানোর প্রয়াস প্রকাশ্যে আসে। তারা জানায়, রিয়েলমি জিটি ৫জি বেঞ্চমার্ক স্কোর তার শক্তির আসল প্রতিচ্ছবি নয়, বরং প্রতারণা ও অন্যান্য অসদুপায়ে ফলাফলটি অর্জিত হয়েছে। অযাচিত এই আচরণের জন্য তারা তিন মাসের জন্য নিজেদের প্ল্যাটফর্ম থেকে স্মার্টফোনটিকে নিষিদ্ধ করে। সেইসঙ্গে ভবিষ্যতে বেঞ্চমার্ক পরীক্ষার সময় অবৈধ পথ অবলম্বন করলে রিয়েলমির ওপর যে দীর্ঘস্থায়ী নিষেধাজ্ঞার খাঁড়া নেমে আসবে, সেই নিয়েও রিয়েলমিকে সতর্ক করা হয়ে। যদিও স্বপক্ষ সমর্থনে রিয়েলমি জানায়, ফলাফলটি নির্ভুল এবং ভুল বোঝাবুঝি মিটিয়ে তারা বিষয়টির সমাধান করে নেবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥