SBI গ্রাহকের সাথে প্রতারণা, জালিয়াতি আটকাতে এই কাজ করতে বললো ব্যাঙ্ক, অ্যাকাউন্ট থাকলে জেনে নিন

Avatar

Published on:

online banking fraud Man loses Rs 9 66 lakh SBI share 8 tips to protect your account

সম্প্রতি ব্যাঙ্ক কর্মী হিসাবে পরিচয় দিয়ে নাগপুরের এক বাসিন্দার সাথে প্রতারনা করলো এক স্ক্যামার। জানা গিয়েছে এই অনলাইন জালিয়াতির (Online Scam) ফাঁদে পা দিয়ে ৯.৬৬ লক্ষ টাকা হারিয়েছেন ওই ব্যক্তি।

SBI ব্যাঙ্কের এক কর্মী জানান, হুদকেশ্বরের বাসিন্দা সতীশ দীক্ষিত (৫৬) এক অজ্ঞাত নম্বর থেকে একটি কল পান। আর কলার নিজেকে একটি বেসরকারি ব্যাঙ্কের কর্মচারী পরিচয় দিয়ে দাবি করেন তিনি গ্রাহকদের সাইবার জালিয়াতি থেকে রক্ষা করার জন্য কাজ করেন। এরপর কলার ভিক্টিমের ডেবিট কার্ড এবং ব্যাঙ্কের যাবতীয় ডিটেলস সংগ্রহ করে এবং সেই তথ্য ব্যবহার করে তার অ্যাকাউন্ট থেকে ৯.৬৬ লক্ষ টাকা নিজেদের অ্যাকাউন্টে স্থানান্তর করে।

এই মামলাটিকে অনলাইন ব্যাঙ্কিং জালিয়াতির তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে, এবং সমস্ত ব্যাঙ্কগুলির তরফ থেকে তাদের গ্রাহকদের ফোন, চ্যাট, মেসেজ বা ইমেলে যেকোনো ধরনের তথ্য শেয়ার করার বিরুদ্ধে সতর্ক থাকার পরমর্শ দেওয়া হয়েছে।

দিন দিন এই সাইবার জালিয়াতি বেড়ে যাওয়ায় সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি হচ্ছে। তবে ব্যাঙ্কগুলি জানাচ্ছে যে, সতর্কতা অবলম্বন করলে অনলাইন ব্যাঙ্কিংয়ে ভয়ের কিছু নেই। গ্রাহকেরা যাতে নিরাপদে অনলাইন ব্যাঙ্কিংয়ের সুবিধা পেতে পারেন, সেই জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কিছু টিপস শেয়ার করেছে।

  • সরাসরি ব্যাঙ্কের ইন্টারনেট ব্যাঙ্কিং ওয়েবসাইটে যান। অন্য সাইট বা ই-মেইল লিঙ্কের মাধ্যমে ব্যাঙ্কের ওয়েবসাইটটিতে প্রবেশ করা এড়িয়ে চলুন।
  • জালিয়াতির কবল থেকে রক্ষা পেতে সবসময় ডোমেন-এর নাম ইউআরএল ভেরিফাই করুন।
  • ই-মেইলের মাধ্যমে কোনো পাসওয়ার্ড বা পিন জানতে চাইলে কখনো সেগুলির উত্তর দেবেন না, এবং সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট ব্যাঙ্ককে জানাবেন যাতে তারা তদন্ত করতে পারে। তাছাড়া কোনো পুলিশ বা ব্যাঙ্ক কর্মী কখনোই অনলাইন ব্যাঙ্কিং বা পেমেন্ট কার্ডের পিন বা পাসওয়ার্ড জানতে চেয়ে ফোন করবে না।
  • ইন্টারনেট ব্যাঙ্কিং ওয়েবসাইট অ্যাক্সেস করার জন্য কখনই সাইবার ক্যাফে বা কোনো শেয়ারড পিসি ব্যবহার করবেন না।
  • আপনার পিসিকে নিয়মিত লেটেস্ট অ্যান্টি-ভাইরাস এবং স্পাইওয়্যার সফটওয়্যার দ্বারা আপডেট রাখুন। তাছাড়াও আপনি হ্যাকার, ভাইরাস আক্রমণ বা দূষিত ‘ট্রোজান হর্স’ প্রোগ্রাম থেকে রক্ষা করার জন্য সিকিউরিটি প্রোগ্রাম ইনস্টল করতে পারেন। অথবা আপনার পিসি এবং এর কন্টেন্ট রক্ষা করার জন্য কম্পিউটারে উপযুক্ত ফায়ারওয়াল ইনস্টল করতে পারেন।
  • আপনি আপনার অপারেটিং সিস্টেমে ‘ফাইল অ্যান্ড প্রিন্টিং শেয়ারিং’ ফিচারটি নিষ্ক্রিয় করুন।
  • কাজ না করলে পিসি লগ অফ করে রাখুন।
  • ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারে নিজের আইডি/পিন সংরক্ষণ করবেন না।
  • নিয়মিত আপনার অ্যাকাউন্ট এবং ট্রানজ্যাকশন চেক করুন।
সঙ্গে থাকুন ➥