Oppo Find N: 15 ডিসেম্বর আসছে ওপ্পো-র প্রথম ফোল্ডেবল ফোন, থাকবে দুর্দান্ত ডিসপ্লে

Avatar

Published on:

জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড Oppo, গত সপ্তাহে তাদের বার্ষিক টেক ইভেন্ট ‘Oppo Inno Day 2021’ এর দিনক্ষণ ঘোষণা করতেই টেকপাড়ায় গুঞ্জন উঠেছিল যে, সংস্থার ‘ফাস্ট এভার’ ফোল্ডেবল স্মার্টফোন Oppo Find N -এর প্রথম ঝলক সম্ভবত সেই দিনই দেখা যাবে। তবে সংস্থার তরফ থেকে কোনো মন্তব্য প্রকাশ্যে না আসায়, খবরের সত্যতা সম্পর্কে অনিশ্চয়তা দেখা দিয়েছিলো। এখন, এই ফোল্ডেবল স্মার্টফোনটির উপর কাজ করার কথা নিশ্চিত করলো, স্বয়ং সংস্থার চিফ প্রোডাক্ট অফিসার ও OnePlus ব্র্যান্ডের প্রতিষ্ঠাতা পিট লাও (Pete Lau)। একই সাথে Oppo Find N -এর লঞ্চের সময়সূচিও ঘোষণা করে দেওয়া হল আজ।

Oppo Find N ফোল্ডেবল স্মার্টফোনের লঞ্চ তারিখ এল প্রকাশ্যে

সংস্থার তরফে জানানো হয়েছে, ওপ্পোর প্রথম ফোল্ডেবল স্মার্টফোনকে আগামী ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত ‘Oppo Inno Day 2021′ ভার্চুয়াল ইভেন্টে লঞ্চ করা হবে। এই নয়া স্মার্টফোনটি সংস্থার চার বছরের রিসার্চ এবং ছয় প্রজন্মের প্রোটোটাইপের ফল বলে দাবি করা হয়েছে। সম্প্রতি প্রকাশ্যে আসা একটি টিজার থেকে জানা গেছে, Samsung Galaxy Z Fold 3 ও Huawei Mate X2 ফোল্ডেবল স্মার্টফোনের মত Oppo Find N ফোনেও ইন-ওয়ার্ড ফোল্ডিং ডিসপ্লে দেখা যাবে। ফোনটিতে মেটাল ফিনিশিং এবং দুটি ভিন্ন সাইজের OLED ডিসপ্লে থাকবে। যার মধ্যে প্রাথমিক ডিসপ্লেটি ফোল্ডেবল বা ভাঁজযোগ্য হবে। প্রসঙ্গত, আসন্ন এই ডিভাইসে Oppo এর নিজস্ব কাস্টম সফ্টওয়্যার ব্যবহার করা হবে বলেও খবর পাওয়া গেছে।

Oppo Find N হবে প্রতিদিন ব্যবহারের ফোল্ডেবল ফোন

আজ একটি খোলা চিঠির মাধ্যমে, ওপ্পো সংস্থার চিফ প্রোডাক্ট অফিসার পিট লাও (Pete Lau) তাদের ফোল্ডেবল ফোনটি বাজারে আনার বিষয়ে নিশ্চিত করেছেন। একই সাথে, আপকামিং এই ফোল্ডেবল মডেলটি, ‘সিম্পল ইন ডিজাইন’, ‘ইউজফুল’ এবং ‘ইজি টু ইউজ’ হবে বলেও দাবি করেছেন তিনি। লাও আরো বলেছেন যে, “ডিসপ্লে ক্রিজ এবং ডিভাইসের সামগ্রিক স্থায়িত্ব সংক্রান্ত যে সমস্যাগুলি মূলত দেখা দেয় ফোল্ডেবল ফোনে, বেস্ট হিঞ্জ ও ডিসপ্লে ডিজাইন উদ্ভাবনের মাধ্যমে তার সমাধান করেছি আমরা।”

লঞ্চের আগেই আসন্ন ডিভাইসটির ফিচার ও ডিজাইনের আভাস দিতে সোশ্যাল মিডিয়াতে একটি টিজার ভিডিও রিলিজ করে ওপ্পো। ১৫ সেকেন্ডের এই ভিডিওতে, ওপ্পো ফাইন্ড এন ফোনের ইন-ওয়ার্ড ফোল্ডিং ডিজাইন এবং কভার তথা ফোল্ডেবল ডিসপ্লের চারিধারে সরু বেজেল দেখা গেছে। ডিভাইসের প্রাথমিক বা মূল ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল হবে বলে মনে করা হচ্ছে। যার উপরিভাগে একটি আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরা থাকতে পারে। স্যামসাং গ্যালাক্সি ফোল্ড ফোনের ন্যায়, ওপ্পোর এই ফোনও রাউন্ডেড মেটাল ডিজাইন সহ আসবে। তদুপরি, টিজারে দেখা গেছে যে, ফোনে একটি ইউএসবি টাইপ-সি পোর্ট এবং সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে।

ওপ্পো ফাইন্ড এন স্মার্টফোনের প্রসঙ্গে পিট লাও -এর বিবৃতি, “ফাইন্ড এন প্রোটোটাইপের প্রথম প্রজন্ম ২০১৮ সালের এপ্রিল মাসে ডিজাইন করা হয়েছিল।” তিনি আরো বলেছেন, “অন্যান্য ব্র্যান্ডগুলি ইতিমধ্যেই বাজারে ফোল্ডেবল ডিভাইস চালু করেছে। তবে কার্যকারিতা, স্থায়িত্ব এবং ইউজার অভিজ্ঞতা সংক্রান্ত সমস্যা, এগুলিকে দৈনিক ব্যবহার্য ডিভাইস হয়ে ওঠার ক্ষেত্রে বাঁধা দিচ্ছে। তাই, গতবছর ওপ্পোতে ফিরে এসে আমি এই বড় প্রজেক্টটি হাতে নিই এবং ফোল্ডেবল ফোনকে ডেইলি ড্রাইভার করার স্বপ্নকে বাস্তবায়িত করার জন্য, গুরুতর কিছু প্রতিবন্ধকতা অতিক্রম করতে দলকে গাইড করতে পেরে আমি খুবই উৎফুল্লিত।”

আপকামিং Oppo Find N ফোল্ডেবল ফোনের স্পেসিফিকেশন ও ফিচারগুলি এখনও অপ্রকাশিত। তাই, ফোনটির যাবতীয় তথ্যাদি সম্পর্কে জানতে আমাদের ১৫ ডিসেম্বর অর্থাৎ ‘অপ্পো ইন্নো ডে ২০২১’ কনফারেন্স শুরু হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সঙ্গে থাকুন ➥