৪,৩৯০ কোটি টাকা কর ফাঁকির অভিযোগ উঠলো Oppo-র বিরুদ্ধে, কঠিন শাস্তির মুখে পড়তে হতে পারে

Avatar

Published on:

Xiaomi, Vivo, Huawei -এর পর এবার কেন্দ্রীয় সরকারের নিশানায় আরো এক চীনা স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা! সদ্য এই সংস্থার বিরুদ্ধে বিপুল পরিমাণ কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে। অপর কোনও সংস্থা নয়, বরং এক্ষেত্রে আমরা চীনা বহুজাতিক BBK Electronics -এর অধীনস্থ স্মার্টফোন প্রস্তুতকারক ওপ্পো’র (Oppo) কথাই বলতে চাইছি। ভারতীয় বাজারে Oppo ফোনের চাহিদা যে যথেষ্ট ভালো সে সম্পর্কে প্রায় সকলেই অবগত রয়েছেন। যদিও চীনা কোম্পানির নতুন ‘কুকীর্তি’র কথা জানলে পাঠকের চোখ কপালে উঠবে!

চীনা স্মার্টফোন ব্র্যান্ড Oppo -র বিরুদ্ধে সাংঘাতিক অভিযোগ আনলো সরকার

আসলে সম্প্রতি ভারতীয় রাজস্ব বিভাগের তদন্তকারীরা Oppo -র বিরুদ্ধে চাঞ্চল্যকর কিছু তথ্য সামনে এনেছে। তথ্যগুলি এই চীনা সংস্থার বড়সড় কুকীর্তির প্রমাণস্বরূপ বললেও এতটুকু অত্যুক্তি হয়না। কেননা এরাই ওপ্পো’র বিপুল পরিমাণ কর ফাঁকির ব্যাপারটিকে তদন্তকারীদের কাছে চাক্ষুষ করে তুলেছে। তারাও সরকারকে এবিষয়ে সতর্ক করতে দ্বিধা করেননি। আজ বুধবার একটি বিবৃতি মারফত সরকার জানিয়েছে, তদন্তকারীরা ওপ্পো’র বিরুদ্ধে আনুমানিক ৪,৩৯০ কোটি টাকা কর ফাঁকির তথ্যপ্রমাণ হাতে পেয়েছেন। এর জন্য চীনা সংস্থাটিকে কঠিন শাস্তির মুখে পড়তে হতে পারে বলে আমাদের ধারণা।

একইসাথে সরকারের তরফ থেকে আরও জানানো হয়েছে যে স্মার্টফোন উৎপাদনের জন্য প্রয়োজনীয় দ্রব্য আমদানির ক্ষেত্রে ওপ্পো পুরোপুরি অন্যায্যভাবে করের অর্থ পরিশোধ থেকে বিরত থেকেছে। তাছাড়া দ্রব্য আমদানি ছাড়াও চীনা সংস্থাটি বিরাট অঙ্কের রয়্যালটি (Royalty) মূল্য পরিশোধ করেছে। অথচ এজন্য যে প্রয়োজনীয় কর প্রদান আবশ্যক তা Oppo সম্পূর্ণ এড়িয়ে গিয়েছে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, কর ফাঁকি দেওয়ার অপরাধে Oppo India এবং Oppo China সরকারি জরিমানার মুখোমুখি হতে পারে। অবশ্য এ সম্পর্কে সরকারের তরফ থেকে বিস্তারিতভাবে কিছুই জানানো হয়নি।

অন্যদিকে পুরো বিষয়টি প্রকাশ্যে আসতেই সংবাদমাধ্যমের পক্ষ থেকে Oppo -র সাথে যোগাযোগের চেষ্টা করা হয়। যদিও এখনো চীনা সংস্থাটি ঘটনাটি সম্পর্কে কোনো মন্তব্য প্রকাশ করেনি।

সঙ্গে থাকুন ➥